Advertisement
০৫ মে ২০২৪
Presents
Health Insurance Tips

স্বাস্থ্য বিমা থাকা সত্ত্বেও সময় মতো ক্লেমের টাকা পাচ্ছেন না? মেনে চলুন এই ক'টি বিষয়

ক্লেম বাতিল হয়ে যাওয়ার অন্যতম প্রধান কারণ হল পলিসি কেনার আগে যা যা অসুখ ছিল, তা প্রকাশ না করা।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:২০
Share: Save:

এখনকার জীবন ধারার একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে স্বাস্থ্য বিমা বা মেডিক্লেম। হঠাৎ শরীর খারাপ হলে প্রয়োজনের সময়ে আর্থিক সুরক্ষা পাওয়ার জন্যই সবাই স্বাস্থ্য বিমা করান। কেউ হয়তো বেসরকারি প্রতিষ্ঠান থেকে বিমা করান, আবার কেউ পেশাগত সূত্রেই সরকারি বিমা পেতে পারেন। কিন্ত বিমা যাই হোক না কেন, অনেক সময়ে দেখা যায় চিকিৎসার পরে শেষে এসে ক্লেম বাতিল হয়ে যায়।

মূলত পলিসির শর্তাবলীর জটিলতার কারণে প্রায়শই এমনটা হতে দেখা যায়। আর তখন সমস্যায় পড়তে হয় গ্রাহককে। তবে চিন্তা নেই এই প্রতিবেদনে আপনার জন্য রইল সমস্যার সমাধানের উপায়।

ক্লেম বাতিল হয়ে যাওয়ার সমস্যা এড়াতে প্রথমেই বোঝা প্রয়োজন ক্লেম বাতিল হওয়ার প্রধান কারণগুলো কী কী?

১. সব রোগ প্রকাশ না করা

ক্লেম বাতিল হয়ে যাওয়ার অন্যতম প্রধান কারণ হল পলিসি কেনার আগে যা যা অসুখ ছিল, তা প্রকাশ না করা। বিমা এজেন্টরা পলিসি চালু করার আগে এই তথ্যগুলো চেয়ে থাকেন, ঝুঁকির মূল্যায়ন এবং যথাযথ কভারেজের হিসাব করার জন্যে। সেই সময়ে ঠিক করে তথ্য না দিলে পরে যদি পূর্বের কোনও সমস্যার কথা জানা যায়, তখন ক্লেম বাতিল হতে পারে। কখনও কখনও পলিসিটিও বাতিল হতে পারে। তাই ক্লেম বাতিল এড়াতে পলিসি কেনার সময়ে স্বাস্থ্য সংক্রান্ত সব কিছু প্রকাশ করুন।


বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Insurance Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE