Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

সূচকের সঙ্গে পা মিলিয়ে চলতে চান? ভাবতে পারেন ইনডেক্স ফান্ডের কথা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১২ মার্চ ২০২১ ১৬:৪৩
প্রতীকী চিত্র।


প্রতীকী চিত্র।

শেয়ার বাজার নিয়মিত ঢুঁ মারেন। হয়ত কেনেনও। রোজ সকালে মন দিয়ে পড়েন শেয়ার বাজারের খবর। টিভি-তেও হয়ত চোখ খাকে শুধু বাজারের খবরের দিকেই। অথচ মন ভরে না। সূচকের সঙ্গে তাল মিলিয়ে আপনার বিনিয়োগ কেন কিছুতেই বাড়ে না!

অথবা, আপনি হয়ত শেয়ারের পথেই হাঁটেন না। কিন্তু জানেন মিউচুয়াল ফান্ডের কথা। হয়ত কর বাঁচাতে নিয়মিত সিপ-এর রাস্তাতেও হাঁটছেন। কিন্তু ওই যে! সূচকের বাড়া-কমার সঙ্গে পা ফেলে নিজের বিনিয়োগের অঙ্ক বাড়িয়ে চলতে চান কিন্তু পেরে ওঠেন না। ভেবেই পান না কী ভাবে ওই রাস্তায় হাঁটবেন।

আপনাদের দু’জনকেই তাই প্রশ্ন। ইনডেক্স ফান্ডের কথা ভেবেছেন? ইনডেক্স ফান্ড কী? তাই তো? ইনডেক্স ফান্ড আসলে কিছুই নয়। শেয়ার বাজারের সূচক যে যে শেয়ারের দাম নিয়ে তৈরি হয়, সেই সেই শেয়ারে বিনিয়োগ করে এই সব ফান্ড।

Advertisement

যে কোনও বাজারের সূচকই তৈরি হয় এমন ভাবে যাতে সেই বাজারের ওঠা-নামা সেই সূচকে প্রতিফলিত হয়। এবং সূচকের অবস্থান দেখেই বাজারের অবস্থান আন্দাজ করা হয়ে থাকে। উদাহরণ- আমরা যখন কাগজে দেখি শেয়ার সূচক ১০০ পয়েন্ট উঠল, তখন আমরা ধরেই নিই বাজার উঠেছে। আবার সেই সূচক যখন মুখ থুবড়ে পড়ে তখন চারিদিকে হইচই পড়ে যায়।

তাহলে সূচক যে শেয়ারের দাম দিয়ে তৈরি হয়, সেই শেয়ার সরাসরি কিনে ফেলাই ভাল, তাই না? নিশ্চয়ই। কিন্তু এখানে একটা সমস্যা আছে। আপনাকে শুধু সেই সেই শেয়ার কিনলেই হবে না। যে অনুপাতে শেয়ারগুলির সংখ্যা সূচকে উপস্থিত থাকে, আপনাকে ঠিক সেই অনুপাতেই শেয়ারগুলিকে কিনতে হবে। সেনসেক্সের কথাই ধরুন। মুম্বই শেয়ার বাজারের এই সূচক ভারতের শেয়ার বাজারের সব সূচকের থেকে সব থেকে পুরনো। এতে ৩০টি মুম্বই শেয়ার বাজারের সব থেকে দামি আর চালু শেয়ার রয়েছে। আপনার যদি রেস্ত থাকে তাহলে আপনি সরাসরি নিজের পোর্টফোলিও নিজেই তৈরি করতে পারেন এমন ভাবে যাতে সূচকের ওঠা-নামার সঙ্গী হয়ে ওঠে সেটি। আর তা যদি হত তাহলে আপনি এই লেখা পড়ার আগেই জানেন কী ভাবে তা করতে হয় এবং করেও ফেলেছেন।

সঞ্চয় উপদেষ্টারা তাই বলেন, আপনি শেয়ার বাজারে বিনিয়োগের ঝুঁকি নিতে আগ্রহী কিন্তু বাজার সেভাবে চেনেন না। রেস্ত নিয়েই টানাটানি আছে। আবার সূচকের সঙ্গে পা মিলিয়েও চলতে চান। তাহলে বিনিয়োগ করুন ইনডেক্স ফান্ডেই।

সিদ্ধান্ত তো নিলেন। এবার কোন সূচকের উপর বাজি ধরবেন? এই সিদ্ধান্ত আপনারই। ইনডেক্স ফান্ডের সুবিধা এর পরিচালনার খরচ কম। নিয়মিত পোর্টফোলিও ঝাড়াই-বাছাইয়ের হুজ্জোত নেই। তাই আপনি এই সব ফান্ডে যে টাকা ঢালবেন তুলনামূলক ভাবে তার খুব ছোট একটা অংশ যাবে ফান্ড পরিচালনার খরচ বাবদ।

মাথায় রাখবেন ইনডেক্স ফান্ডে টাকা রাখা মানেই সূচকের সঙ্গে একদম তাল মিলিয়েই আপনার লগ্নি ওঠা-নামা নাও করতে পারে। ইনডেক্সের নড়াচড়ার সঙ্গে আপনার ফান্ডের নড়চড়ার মধ্যে একটা ফারাক হবেই, আর তাকে পরিভাষায় বলে ট্র্যাকিং এরর। অর্থাৎ সূচকের অনুকরণ করার চেষ্টায় যে টুকু খামতি আছে তা ওই ফারাকই বলে দেয়। তাই আপনি যখন ইনডেক্স ফান্ডে টাকা ঢালতে যাবেন, তখন সেই ফান্ডেই ঢালুন যার ট্র্যাকিং এরর সব থেকে কম।

Advertisement