Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
RD vs SIP

বিনিয়োগের জন্য কোনটা বেশি নিরাপদ, এসআইপি নাকি রেকারিং ডিপোজিট?

বর্তমানে বাজারের যা অবস্থা তাতে কোথায় বিনিয়োগ করা বেশি লাভজনক? এসআইপি নাকি রেকারিং ডিপোজিট।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১১:৫৯
Share: Save:

দিনে দিনে বেড়ে চলেছে মুদ্রাস্ফীতি। গত নভেম্বরেই তিন মাসের মধ্যে সর্বাধিক ছিল মুদ্রাস্ফীতির হার। মুদ্রাস্ফীতি বৃদ্ধির সঙ্গে অস্থির হচ্ছে বাজার। এই পরিস্থিতিতে বিনিয়োগের জন্য নানা সম্পদ শ্রেণি স্থিতিশীল উপার্জনের একটি ভাল উপায়।

যারা অর্থনৈতিক ঝুঁকি নিতে পছন্দ করেন না, তাঁরা রেকারিং ডিপোজিটের মতো বিনিয়োগ মাধ্যম বেছে নেন। আর যারা ঝুঁকি নিতে পিছপা হন না এবং স্টক মার্কেট সম্পর্কে খোঁজখবর রাখেন, তাঁরা সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা এসআইপিতে বিনিয়োগ পছন্দ করেন। গত কয়েক বছর ধরেই মিউচুয়াল ফান্ডের এসআইপিতে বিনিয়োগ বেশ জনপ্রিয়।

এ বার বাজারের যা অবস্থা, তাতে কোথায় বিনিয়োগ করা বেশি লাভজনক? এসআইপি নাকি রেকারিং ডিপোজিট? প্রথমে জেনে নেওয়া যাক মিউচুয়াল ফান্ড এবং রেকারিং ডিপোজিট আসলে কী?

রেকারিং-

রেকারিং ডিপোজিট বনাম মিউচুয়াল ফান্ড: রেকারিং ডিপোজিট হল ঋণ উপকরণ। বিনিয়োগকারীদের বিনিয়োগকৃত অর্থের জন্যে মূলধন গ্যারান্টি দেওয়া হয়।

এসআইপি-

এসআইপিগুলি বিনিয়োগের একটি অনুরূপ উপায়, তবে মিউচুয়াল ফান্ডের এক্সপোজার সহ। বিনিয়োগকারীরা একসঙ্গে মোটা টাকা বিনিয়োগের পরিবর্তে নির্দিষ্ট সময়ের ব্যবধানে কিস্তিতে বিনিয়োগ করেন।

এ বার দেখে নেওয়া যাক কী পার্থক্য রয়েছে রেকারিং ডিপোজিট এবং এসআইপি এর মধ্যে- রেকারিং ডিপোজিটে নিশ্চিত রিটার্ন পাওয়া যায়। কিন্তু মিউচুয়াল ফান্ডের এসআইপি-র রিটার্ন নির্ভর করে বিনিয়োগকারীরা কতটা ঝুঁকি নিচ্ছেন, তার উপরে।

রেকারিং ডিপোজিট বাজারের সঙ্গে যুক্ত নয়। তাই বাজারের ওঠা-নামাতে খুব একটা প্রভাব পড়ে না। ফলে ঝুঁকি নেই। সম্পূর্ণ নিরাপদ। কিন্তু এসআইপি-র রিটার্ন পরিবর্তনশীল। ধরা যাক কেউ বিনিয়োগের জন্য ইক্যুইটি ফান্ড বেছে নিয়েছেন। তা হলে স্টক মার্কেটের উপর নির্ভর করে যেমন লাভ হতে পারে, তেমনই সম্পূর্ণ লোকসান হতে পারে। এএমএফআই তথ্য অনুসারে, দীর্ঘ মেয়াদে এসআইপিতে বিনিয়োগ করলে সাধারণত ভাল রিটার্ন পাওয়া যায়।

রেকারিং ডিপোজিটের ক্ষেত্রে যেহেতু সুদের হার আগেই থেকে ঠিক করা থাকে, তাই বিনিয়োগকারী জানেন মেয়াদ শেষে তিনি কত টাকা রিটার্ন পেতে চলেছেন। তবে এসআইপি-র রিটার্ন সরাসরি বাজারের সঙ্গে যুক্ত। বাজার উঠলে ভাল রিটার্ন আর পড়লে লোকসান হতে পারে।

আবার রেকারিং ডিপোজিটের ক্ষেত্রে সময়ের আগেই বিনিয়োগ বন্ধ করে দিলে জরিমানা দিতে হয়। এসআইপি যে কোনও সময়ে বন্ধ করা যেতে পারে। কোনও জরিমানা ছাড়াই টাকাও তুলে নেওয়া যায়।

একটা কথা, রেকারিং ডিপোজিট বা এসআইপি যেখানেই হোক বিনিয়োগের আগে থেকে ভাল করে দেখে নিন। ভাল করে সব শর্তাবলি পড়ে নেবেন। এবং যে সংস্থায় বিনিয়োগ করছেন, তার সম্পর্কেও আগে থেকে খোঁজ করুন।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Investment SIP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE