Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Nifty and Sensex

নিফটি এবং সেনসেক্স পড়ল এক শতাংশ!

বেঞ্চমার্কের ইঙ্গিত অনুযায়ী ২৫ জানুয়ারি বিকেলে সেনসেক্স এবং নিফটি ১ শতাংশ করে কমেছে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ১৩:৫৪
Share: Save:

নানা বৈশ্বিক সঙ্কেতের মধ্যেই বেঞ্চমার্কের ইঙ্গিত অনুযায়ী ২৫ জানুয়ারি বিকেলে সেনসেক্স এবং নিফটি ১ শতাংশ করে কমেছে। বিশ্লেষকরা ২১০০০ নিফটির জন্য একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ হিসাবে কাজ করার পাশাপাশি এটির মাসিক এফএন্ডও মেয়াদ শেষ হওয়ার দিন হিসাবে পার্শ্ববর্তী একত্রীকরণ আশা করেন।

২৫ জানুয়ারি, সেনসেক্স দিনের সর্বনিম্ন ১ শতাংশ কমে ৭০,৩২৪ হয়েছে, যেখানে নিফটি ২১,২৪৭-- যা এই দিনের সর্বনিম্ন থেকে ০.৯ শতাংশ হ্রাস পেয়েছে।

বিশ্লেষকদের মতে, যেহেতু শেয়ার বিক্রি বিদেশি বিনিয়োগকারীদের সেন্টিমেন্টের উপর নির্ভর করে, তাই পার্শ্ববর্তী একত্রীকরণের এই ধারা আগামী কয়েক দিন অব্যাহত থাকবে বলেই আশা। বিদেশি বিনিয়োগকারীরা এই মাসে এখনও পর্যন্ত ১৯ হাজার ৩০০ কোটি টাকার শেয়ার বিক্রি করেছেন।

ইন্ডিয়া ইনকর্পোরেটেড-এর রিপোর্ট অনুযায়ী তৃতীয় কোয়ার্টারের ফলাফল দালাল স্ট্রিটের প্রত্যাশার চেয়ে কম। সব থেকে বড় এইচডিএফসি ব্যাঙ্ক এবং অনান্য বেশিরভাগ ব্যাঙ্কের রিপোর্টও হতাশাজনক।

জিওজিৎ ফিনান্সিয়াল সার্ভিসেসের প্রধান বিনিয়োগ কৌশলবিদ ভি কে বিজয়কুমারের মতে, এই অস্থিরতাকে বিনিয়োগকারীদের তাদের পোর্টফোলিও নতুন করে সাজাতে ব্যবহার করা উচিত। তাঁর মতে এখন ব্যাঙ্কিংয়ের পকেটগুলি মোটামুটি মূল্যবান, কর্মক্ষমতা এবং সম্ভাবনাও বেশ ভাল। এইচডিএফসি ব্যাঙ্কের মতো ব্লুচিপগুলির দাম রয়েছে।

ইন্ডিয়া ভিআইএক্স, যা বাজারে প্রত্যাশিত অস্থিরতা পরিমাপ করে, সকালের লেনদেনে ৩ শতাংশের বেশি বেড়ে ১৫ হয়েছে। ১০০ নিফটি মিডক্যাপ এবং ১০০ নিফটি স্মলক্যাপ বেঞ্চমার্ককে ছাড়িয়ে গিয়েছে, এবং বাজার খোলার প্রথম ঘণ্টার মধ্যে ০.২ শতাংশ লাভ করেছে।

টেক মাহিন্দ্রার শেয়ারে ৪ শতাংশ পতনের জেরে নিফটি আইটি সূচক সবচেয়ে বেশি আঘাত পেয়েছিল যখন তারা তৃতীয় কোয়ার্টারের একটি দুর্বল আর্থিক সেট পোস্ট করে।

অ্যাক্সিস ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের মতো বেসরকারি খাতের ঋণদাতাদের দুর্বলতার মধ্যেও ব্যাঙ্ক নিফটি ৪৪৮৯২-এ লাল হয়ে গিয়েছে। কারণ, বিনিয়োগকারীরা মার্জিন উদ্বেগ এবং শিল্পে লুকিয়ে থাকা আমানতের বৃদ্ধির কারণে মুনাফা অব্যাহত রেখেছে।

ব্যাঙ্ক অফ বরোদা এবং পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের শেয়ারগুলির মতো পিএসইউ ঋণদাতারা যদিও এই প্রবণতাটিকে এক শতাংশ বেশি ট্রেড করেছে।

ক্রমবর্ধমান ট্রেজারি ফলনও দুর্বল অনুভূতিতে অবদান রেখেছে। রাতারাতি, বেঞ্চমার্ক ইউএস ১০-বছরের ট্রেজারি নোটের আয় ৪.১ শতাংশে ৩ পয়েন্টের বেশি বেড়েছে, যেখানে ২-বছরের ট্রেজারি নোটের আয় ৩ বেসিস পয়েন্টের বেশি বেড়ে ৪.৩৮ শতাংশ হয়েছে৷

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nifty Nifty drops Sensex
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE