Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

মিউচুয়াল ফান্ডে টাকা ঢেলে কী ভাবে বৃদ্ধি দেখবেন? কখনই বা সরবেন কোনও লগ্নি থেকে

খুঁজে দেখুন ‘ক্যাটেগরি ইন্ডেক্স‘। আপনি যে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেছেন, তার মতো একাধিক প্রকল্প বাজারে আছে। এই সূচক আপনাকে বুঝতে সাহায্য করবে একই ধরনের বিনিয়োগ করা অন্য ফান্ডগুলি তুলনায় কেমন করছে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১১:১৬
Share: Save:

সঞ্চয়ের জন্য মিউচুয়াল ফান্ডে টাকা ঢেলে অনেকেই নেশার মতো দেখতে থাকেন কত বাড়ল। কখনও আপনি খুশি বিরাট বেড়েছে ভেবে। আবার কখনও মুষড়ে পড়েন বৃদ্ধির হার দেখে! আর যেই দেখেন বৃদ্ধির হার মনের মতো হচ্ছে না, তখনই ছটফট করেন টাকা তুলে অন্য কোথাও ঢালার জন্য। জানবেন, এ দুটোই ভুল।

তা হলে কখন খতিয়ে দেখবেন আপনার বিনিয়োগের ঝুলি? ভাবুন এক বার। আপনি দেখলেন, আপনার মিউচুয়াল ফান্ড গত দু'বছরে ১০ শতাংশ বৃদ্ধি দেখাচ্ছে। আপনি খুশি। তলিয়েও দেখলেন না, এই বৃদ্ধির হার বাজারের গড় বৃদ্ধির সঙ্গে পা মিলিয়ে হেঁটেছে কিনা! আর মজা এখানেই। আপনাকে কিন্তু বৃদ্ধির হার তুলনা করতে হবে বাজারের সঙ্গে।

প্রতিটি মিউচুয়াল ফান্ডের একটা বেঞ্চমার্ক সূচক থাকে। নেট ঘাঁটলেই পাবেন। আপনার বিনিয়োগের বৃদ্ধির হার তার থেকে কম হলেই আপনি জানবেন খতিয়ে দেখার সময় এসেছে।

যদি দেখেন আপনার বিনিয়োগ ক্রমাগত এই বেঞ্চমার্ক সূচকের তলায় থাকছে রিটার্নের অঙ্কে, তা হলে সেই লগ্নি থেকে বেরিয়ে আসতে হবে।খুঁজে দেখুন ‘ক্যাটেগরি ইন্ডেক্স‘। আপনি যে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেছেন, তার মতো একাধিক প্রকল্প বাজারে আছে। এই সূচক আপনাকে বুঝতে সাহায্য করবে একই ধরনের বিনিয়োগ করা অন্য ফান্ডগুলি তুলনায় কেমন করছে।

যদি দেখেন আপনার ফান্ড তার প্রতিযোগীদের তুলনায় সে রকম রিটার্ন দিচ্ছে না, তাহলে কিন্তু সময় এসেছে বিচ্ছেদের।মাঝে মাঝে আপনাকে চোখ রাখতেই হবে আপনার বিনিয়োগের উপরে। কিন্তু তার সময় কী হবে? জানতে চোখ রাখুন এখানেই।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE