Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Multi Asset Allocation Funds

কম ঝুঁকিতে বেশি রিটার্ন, বাড়ছে মাল্টি অ্যাসেট ফান্ডের জনপ্রিয়তা!

আপনিও কি মাল্টি অ্যাসেট অ্যালোকেশন ফান্ডে বিনিয়োগ করার পরিকল্পনা করছেন? কিন্তু কী ভাবে বিনিয়োগের জন্য সেরা ফান্ড বাছাই করবেন? এই প্রতিবেদনে রইল টিপস।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১১:১২
Share: Save:

আর্থিক বিনিয়োগের বিকল্প পথগুলির মধ্যে মাল্টি অ্যাসেট ফান্ড এখন অন্যতম সেরা বলে মত বিশেষজ্ঞদের। গত কয়েক বছরে বিপুল জনপ্রয়িতা লাভ করেছে এই ধরনের ফান্ডগুলি। বিনিয়োগকারীরা এই ফান্ডগুলিতে বিনিয়োগ করে বেশ মোটা অঙ্কের রিটার্ন উপভোগ করছেন। তবে এই ধরনের ফান্ডগুলির পারফর্ম্যান্সে বিপুল পরিমাণে ফারাক লক্ষ করা যায়। সেই কারণে, বিনিয়োগের ক্ষেত্রে সঠিক ফান্ড বাছাই করার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আপনিও কি মাল্টি অ্যাসেট অ্যালোকেশন ফান্ডে বিনিয়োগ করার পরিকল্পনা করছেন? কিন্তু কী ভাবে বিনিয়োগের জন্য সেরা ফান্ড বাছাই করবেন? এই প্রতিবেদনে রইল টিপস।

মাল্টি অ্যাসেট অ্যালোকেশন বা মাল্টি অ্যাসেট ফান্ড হল মূলত একটি বিশেষ ধরনের হাইব্রিড ফান্ড। এই ধরনের ফান্ড কমপক্ষে ৩টি অ্যাসেট ক্লাসে ন্যূনতম ১০ শতাংশ বিনিয়োগ করতে সক্ষম। এই ফান্ডগুলি সাধারণ ভাবে ইক্যুইটি, ডেট, সোনা এবং রিয়েল এস্টেটের মতো আরও একাধিক অ্যাসেট ক্লাসের সমন্বয়ে গঠিত হয়।

এই ফান্ড বিনিয়োগকারীদের বিভিন্ন শ্রেণিতে অর্থ বিনিয়োগ করার সুযোগ করে দেয়। যা বিনিয়োগে বৈচিত্র নিশ্চিত করে। ফলে ট্রেডারদের আর্থিক ঝুঁকি কম হয় এবং তাঁরা বাজারের অস্থিরতা এড়িয়ে যাওয়ার ক্ষেত্রে বাড়তি সুবিধা পেয়ে থাকেন।

তবে এই ফান্ডে বিনিয়োগের আগে সঠিক ফান্ড বেছে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। ভুল ফান্ড নির্বাচন করলে লোকসানের সমূহ সম্ভাবনা রয়েছে। তাই ফান্ড বেছে নেওয়ার আগে ভাল করে ফান্ডগুলির পারফর্ম্যান্স ট্র্যাক রেকর্ড দেখে নিন। এমনকি ফান্ডের কৌশল সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকা প্রয়োজনীয়। ফান্ডটি কী করার চেষ্টা করছে, সেই বিষয়টি ট্রেডারদের স্পষ্ট ভাবে বুঝতে হবে। একটি মাল্টি অ্যাসেট ফান্ডের মূল লক্ষ্য হল কম ঝুঁকি নেওয়া। তাই এই ক্ষেত্রে বিনিয়োগের জন্য ফান্ড নির্বাচনের আগে রিটার্নের হার এবং সময়ের সঙ্গে সঙ্গে ঝুঁকির দিকটিও নজরে রাখা উচিত।

সঠিক ফান্ড বেছে নিতে আপনার রিস্ক প্রোফাইলের সঙ্গে কোন ফান্ডটির সামঞ্জস্য রয়েছে, তা ভাল ভাবে দেখে নিন। ফান্ডটি কোন অ্যাসেট ক্লাস অফার করছে? এটি স্ট্যাটিক অ্যালোকেশন ফলো করছে নাকি রুল বেসড অ্যালোকেশন? এটি ইক্যুইটি অফার করছে নাকি ডেট –এর মতো ট্যাক্সেশন? এই সমস্ত বিষয়গুলি বিনিয়োগের আগে মাথায় রাখুন। আবার বিশেষজ্ঞদের মতে, একই ফান্ডে ধারাবাহিক ভাবে বিনিয়োগ ধরে রাখলে বড় রিটার্ন আসার সম্ভাবনা কমে যায়। তাই বিনিয়োগের আগে সেই দিকটি ভেবে তার পরে বিনিয়োগ করুন। মনে রাখবেন, মাল্টি অ্যাসেট ফান্ডের ক্ষেত্রটি এখনও নতুন। তাই বিনিয়োগ করার আগে অভিজ্ঞ বা বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে নেওয়া ভাল। অথবা কোনও সংস্থার মাধ্যমেও আপনি বিনিয়োগ করতে পারেন।


বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Multi-Asset Funds Funds Investment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE