Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
SIP Tips

এসআইপিতে বিনিয়োগ করেন? কিন্তু কোন সময়ে টাকা তুললে সবচেয়ে বেশি লাভবান হবেন, জানা আছে কি?

মিউচুয়াল ফান্ড বিনিয়োগে স্বল্পমেয়াদী মূলধন লাভ (এসটিসিজি) এবং দীর্ঘমেয়াদী মূলধন লাভের (এলটিসিজি) ক্ষেত্রে আলাদা আলাদা করের হার রয়েছে। এলটিসিজি করের হার সাধারণত এসটিসিজি হারের চেয়ে কম হয়। করদাতাদের দীর্ঘমেয়াদে বিনিয়োগ ধরে রাখতে উৎসাহিত করার জন্যই এই নিয়ম।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ১৫:২৮
Share: Save:

এখনকার জীবনযাত্রায় কেবল টাকা জমানো নয়, টাকা বিনিয়োগেরও যথেষ্ট প্রয়োজন রয়েছে। তবে সাবধান, না বুঝে বিনিয়োগ করলে বরং আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারেন। এই সব কারণেই এখন বিনিয়োগের বিকল্পগুলির মধ্যে এসআইপি বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। যার নেপথ্যে স্বল্প বিনিয়োগে মনের মতো লাভের আশা।

পোস্ট অফিস বা ব্যাঙ্কের বিভিন্ন স্কিমের মতো গতানুগতিক বিনিয়োগের মাধ্যমের পাশাপাশি এখন এসআইপি বা সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যানে বিনিয়োগও বাড়ছে।

আপনিও কি আর্থিক উন্নতির জন্য এসআইপি-তে প্রতি মাসে একটি নির্দিষ্ট অঙ্কের টাকা বিনিয়োগ করেন? কিন্তু ঠিক কত বছর ধরে এসআইপি-তে টাকা রাখবেন, অর্থাৎ ঠিক কত বছর পর টাকা তুলে নিলে সবচেয়ে বেশি লাভবান হবেন, সেটা বুঝতে পারছেন না? মুশকিল আসানে এই প্রতিবেদনে রইল কিছু টিপস।

এসআইপিতে বিনিয়োগের টাকা তুলে নেওয়া বা রিডিম করানোর আগে মাথায় রাখুন এই জিনিসগুলি-

আর্থিক বিশারদরা বলেন, বিনিয়োগ করার সময়ে বিনিয়োগকারীর আর্থিক লক্ষ্য বা বিনিয়োগের উদ্দেশ্য, ম্যাক্রো বা বাজার পরিস্থিতি, এগজিট লোড এবং করের দায় অবশ্যই মাথায় রাখতে হবে।

টাকা তোলা বা রিডেম্পশনের আগে লক ইন পিরিয়ড দেখতে হবে। এসআইপি-র মাধ্যমে বিনিয়োগের ক্ষেত্রে প্রথম এসআইপি ৩ বছর পরে, দ্বিতীয় এসআইপি ৩ বছর এক মাস পরে রিডিম করা যেতে পারে। যদি আপনার বিনিয়োগের ফান্ডটি ভাল পারফর্ম করে এবং অবিলম্বে আপনার টাকার প্রয়োজন না থাকে তাহলে প্রথম এসআইপি থেকে চার বছর পরে টাকা তুলতে পারেন।

আবার কিছু ফান্ডে নির্দিষ্ট সময়ের আগে টাকা তুললে ১ শতাংশ এক্সিট লোড দিতে হয়। ইক্যুইটি ফান্ডের ক্ষেত্রে সাধারণত ১ বছর মেয়াদ থাকে। অর্থাৎ এক বছরের আগে টাকা তুললে এক্সিট লোড দিতে হবে। তাই তাৎক্ষণিক অর্থের প্রয়োজন না থাকলে এক্সিট লোডের মেয়াদ শেষ হওয়ার আগে টাকা তোলা উচিত নয়।

করের দিক থেকে দেখলে, দীর্ঘমেয়াদী মূলধন লাভ অর্জনের চেষ্টা করা উচিত। যা ইক্যুইটি ফান্ডের জন্য ১০ শতাংশ (এক বছর পর) এবং সূচিকরণের পরে (৩ বছর পর) ২০ শতাংশ। রিডিমের সিদ্ধান্ত নেওয়ার আগে আর্থিক লক্ষ্য পূরণ হয়েছে কি না, সেটিও দেখে নেওয়া জরুরি।

মিউচুয়াল ফান্ড বিনিয়োগে স্বল্পমেয়াদী মূলধন লাভ (এসটিসিজি) এবং দীর্ঘমেয়াদী মূলধন লাভের (এলটিসিজি) ক্ষেত্রে আলাদা আলাদা করের হার রয়েছে। এলটিসিজি করের হার সাধারণত এসটিসিজি হারের চেয়ে কম হয়। করদাতাদের দীর্ঘমেয়াদে তাঁদের বিনিয়োগ ধরে রাখতে উৎসাহিত করার জন্যই এই নিয়ম।

মিউচুয়াল ফান্ড ইউনিট থেকে প্রাপ্ত লাভ হোল্ডিং সময়ের উপর ভিত্তি করে এলটিসিজি বা এসটিসিজি হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়। তাই রিডিমের সময়ে এটাও মাথায় রাখতে হয়। এই কর সঞ্চয় সামগ্রিক পোর্টফোলিও রিটার্নের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mutual Fund Personal Finance 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE