Advertisement
১৬ জুলাই ২০২৪
Presents
Employees Pension Scheme

এমপ্লয়িজ় পেনশন স্কিমের নয়া নিয়ম, না জানলে সমস্যায় পড়তে পারেন আপনিও!

১০ বছর পূর্ণ হওয়ার আগে একজন সদস্য ইপিএস স্কিম থেকে বেরিয়ে গেলে তিনি কী পরিমাণে এককালীন আর্থিক সুবিধা পাবেন, তা হিসাব করার পদ্ধতি উল্লেখ করা হয়েছে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ১৪:১৫
Share: Save:

পেনশনের বিভিন্ন স্কিমের পাশাপাশি দেশে ‘এমপ্লয়িজ় পেনশন স্কিম’ও(EPS) বিশেষ গুরুত্বপূর্ণ। সেই কারণেই ২০২৪ সালের জুন মাসের ১৪ তারিখের বিজ্ঞপ্তিতে সরকারের পক্ষ থেকে ইপিএসের অধীনে থাকা নিয়মকে পরিবর্তন করা হয়েছে। এই বিজ্ঞপ্তি অনুসারে ১০ বছর পূর্ণ হওয়ার আগে একজন সদস্য ইপিএস স্কিম থেকে বেরিয়ে গেলে তিনি কী পরিমাণে এককালীন আর্থিক সুবিধা পাবেন, তা হিসাব করার পদ্ধতি উল্লেখ করা হয়েছে।

‘ইপিএস’ থেকে এককালীন অর্থ তুলে নেওয়ার পদ্ধতি:

এখানে ‘টেবিল ডি’ সংক্রান্ত নিয়মে পরিবর্তন করা হয়েছে। যেখানে বলা হয়েছে যে যদি কোন ইপিএসের সদস্য পেনশন স্কিম শেষ হওয়ার আগে অর্থাৎ ১০ বছর সম্পূর্ণ হওয়ার আগে সেই স্কিম থেকে বেরিয়ে যান, তাহলে এই নিয়মটি তাকে তাঁর প্রাপ্য এককালীন অর্থ গণনা করতে সাহায্য করবে।

আগের নিয়ম অনুসারে যদি সংশ্লিষ্ট কর্মচারী ৪ বছর ৭ মাসের জন্য পেনশন স্কিমের আওতায় থাকতেন, তা হলে ৫ বছরের পরিষেবার সুবিধা পেতেন। নতুন নিয়ম অনুসারে, কর্মচারী ৫৫ মাসের পরিষেবার ভিত্তিতে এককালীন সুবিধা পাবেন।

বিজ্ঞপ্তিতে প্রকাশিত টেবিল ডি সংক্রান্ত তথ্য অনুসারে, এই এককালীন অর্থ তুলে নেওয়ার সুবিধাটি এখন থেকে সম্পূর্ণভাবে মাসের ভিত্তিতে গণনা করা হবে। অর্থাৎ, কর্মচারী যত মাস ইপিএসের সদস্য থাকবেন, সেই ভিত্তিতে তিনি এই এককালীন অর্থ তুলে নেওয়ার সুবিধা পাবেন।

ধরা যাক, এক জন ইপিএস সদস্য ৬ বছর ৮ মাসের অর্থাৎ মোট ৮০ মাসের স্কিম করেছেন। সে ক্ষেত্রে নতুন নিয়ম অনুসারে, তিনি এককালীন সুবিধার সুযোগ পাবেন। ধরা যাক, সেই সদস্যের বর্তমান মজুরি ১৫ হাজার টাকা। সে ক্ষেত্রে এমপ্লয়িজ টেবিল ডি অনুসারে ৮০ মাসের পরিষেবার রিটার্ন পাবেন ৬.৭৮% অর্থাৎ ১ লক্ষ ১ হাজার ৭০০ টাকা।

এই প্রতিবেদনটি ‘টাকা টক্‌’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pension Pension Scheme
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE