Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Presents
Retirement Planning

পেনশন থাকলেও হতে পারে আর্থিক সঙ্কট! তাই পরিকল্পনা করুন আগে থেকেই

দেরি না করে আজ থেকেই শুরু করুন অবসর জীবনের পরিকল্পনা। তা হলেই কিন্তু অবসর জীবন হবে নির্ঝঞ্ঝাট এবং সচ্ছল।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৭:৫৭
Share: Save:

আপনি কি সরকারি চাকরিজীবী? তাই অবসরের পরের জীবন নিয়ে স্বভাবতই চিন্তা অনেক কম। অবসর নেওয়ার পরেও থাকবে নিয়মিত মাসিক রোজগার। তবে পেনশন আছে বলেই কিন্তু নিশ্চিন্ত হয়ে বসে পড়বেন না। নিয়মিত মাসিক আয় থাকলেও তা কিন্তু আপনার বর্তমান আয়ের অর্ধেক হয়ে যাবে। অথচ মুদ্রাস্ফীতির জেরে বাজারদর বেড়েই চলেছে প্রত্যেক দিন। তা দেরি না করে আজ থেকেই শুরু করুন অবসর জীবনের পরিকল্পনা। তা হলেই কিন্তু অবসর জীবন হবে নির্ঝঞ্ঝাট এবং সচ্ছল।

এখন বিজ্ঞানের উন্নতির সঙ্গে সঙ্গে মানুষের গড় আয়ু বেড়েছে। তাই অবসরের পরেও যে আপনি অনেক দিন বাঁচবেন, তা বলাই বাহুল্য। অথচ অবসরের পরেই কমে আসবে আপনার আয়। তাই অবসরের পরেও সচ্ছল জীবন ধারা বজায় রাখতে আগেই আপনার আয় বুঝে ব্যয়ের সুষ্ঠু একটি বাজেট করে নিন।

আগে থেকে হিসাব করে দেখে নিন অবসর নেওয়ার সময়ে আপনি কত টাকা পাবেন? অর্থাৎ ইনশিওরেন্স ম্যাচিউরিটি, পিএফ ইত্যাদি থেকে মোট কত টাকা আপনি পেতে পারেন। সেই অনুযায়ী আপনার প্রয়োজন মতো আগে থেকেই সাজিয়ে নিন সেই সব টাকার ব্যবহার কী হতে পারে।

হিসাব করে নিন অবসরের পরে প্রতি মাসে আপনি কত টাকা পেতে চলেছেন। সেই অনুযায়ী এবং বর্তমানের খরচের নিরিখে অবসরকালীন সব থেকে সম্ভাব্য মাসিক খরচের একটি তালিকা করে নিন। যদি খরচ কমানোর প্রয়োজন হয়, সে বিষয়টিও দেখে নিন।

মুদ্রাস্ফীতির উপরে নজর রাখুন বিশেষ করে। আপনার সমস্ত হিসাব ঘেঁটে যেতে পারে এই একটি কারণে। তার উপরে কোভিডের মতো কিছু ঘটলে বুঝতেই পারছেন। সুতরাং সাবধান। ভাল হয় ছয় থেকে সাত শতাংশ মুদ্রাস্ফীতির হার ধরে নিয়ে সেই হিসাবে বাজেট করলে।

আয়করের দিকটিও মাথায় রাখতে ভুলবেন না কিন্তু। প্রবীণ নাগরিকদের জন্য অনেক ছাড় থাকে। তা মাথায় রেখেই বিষয়টিতে নজর দিন। না হলে অনেক টাকাই করের খাতায় চলে যেতে পারে। মনে রাখবেন আপনি অবসর নিলেও বহু খরচ কিন্তু অবসর নেবে না। বরং দিনের পর দিন বাড়তেই থাকবে। তাই একমাত্র সঠিক পরিকল্পনাই আপনাকে দিতে পারে সুস্থ, সচ্ছল এবং শান্তির জীবন।


বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PF Pension
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE