Advertisement
০৪ মার্চ ২০২৪
Presents
Personal Finance 2023

ইপিএফও থেকে অবসরভাতা পাবেন, দেখে নিন কী ভাবে বাড়াতে পারেন শেষ জীবনের আয়

ইতিমধ্যেই ইপিএফও এটাও স্পষ্ট করে দিয়েছে যে ফান্ড কর্তৃপক্ষ ১৯৯৫ স্কিমের ১১(৩) অনুচ্ছেদে আগে জারি করা ইপিএফও নির্দেশাবলী সাপেক্ষে আট সপ্তাহের মধ্যে সুপ্রিম কোর্টের রায় কার্যকর করবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৪০
Share: Save:

ইপিএফও, দ্য এমপ্লয়মেন্ট প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন অর্থাৎ কর্মচারীদের ভবিষ্যত তহবিল সংস্থা, উচ্চ পেনশনের জন্য কারা আবেদন করতে পারবেন সেই বিষয়ে স্পষ্টীকরণ জারি করেছে। প্রভিডেন্ট ফান্ড নিয়ন্ত্রক সুপ্রিম কোর্টের আদেশে গ্রাহকদের জন্য উচ্চ পেনশন পাওয়ার শর্তাবলী নির্ধারণ করে সার্কুলার জারি করেছে।

সার্কুলার অনুযায়ী নিম্নলিখিত ইপিএফও সাবস্ক্রাইবাররা উচ্চ পেনশনের জন্য আবেদন করতে পারেন:

১। কোনও সদস্য যিনি কর্মচারী হিসাবে তৎকালীন আয়ের সীমা ৫,০০০ অথবা ৬,৫০০ টাকার উপরেও যদি আয়করে থাকেন এবং সেই আয় মাফিক টাকা রেখেছেন এই তহবিলে।

২। ইপিএফও গ্রাহক যিনি ইপিএস-৯৫ –এর সদস্য থাকাকালীন প্রাক-সংশোধনী প্রকল্পের কর্মচারীদের পেনশন স্কিম (ইপিএস) –এর অধীনে যৌথ বিকল্পও ব্যবহার করেছেন।

৩। ইপিএফও সদস্য যার এই ধরনের বিকল্পের অনুশীলন ইপিএফও দ্বারা প্রত্যাখ্যান করা হয়েছিল।

ইতিমধ্যেই ইপিএফও এটাও স্পষ্ট করে দিয়েছে যে ফান্ড কর্তৃপক্ষ ১৯৯৫ স্কিমের ১১(৩) অনুচ্ছেদে আগে জারি করা ইপিএফও নির্দেশাবলী সাপেক্ষে আট সপ্তাহের মধ্যে সুপ্রিম কোর্টের রায় কার্যকর করবে।

কী ভাবে আবেদন করবেন?

যোগ্য ইপিএস সদস্যরা সংশ্লিষ্ট স্থানীয় ইপিএফও অফিসে যেতে হবে এবং প্রয়োজনীয় নথিপত্রসহ আবেদনপত্র জমা করতে হবে।

১। এমনভাবে আবেদন করতে হবে যেন কমিশনার দ্বারা নির্দিষ্ট করা হয়েছে।

২। বৈধকরণের জন্য আবেদনপত্র আগে জারি করা সরকারি বিজ্ঞপ্তির নির্দেশ থাকবে।

৩। শেয়ারের ক্ষেত্রে প্রভিডেন্ট ফান্ড থেকে পেনশন ফান্ডের সমন্বয়, তহবিলে পুনরায় জমা করার প্রয়োজনহয় তা হলে আবেদনপত্রে পেনশনভোগীর স্পষ্ট সম্মতি দেওয়া হবে।

৪। ইপিএফও –এ প্রভিডেন্ট ফান্ড ট্রাস্ট থেকে পেনশন ফান্ডে স্থানান্তরের ক্ষেত্রে ট্রাস্টির একটি অঙ্গীকার জমা দিতে হবে। সুদ সমেত টাকা দেওয়ার তারিখ পর্যন্ত কার্যকর থাকবে এই অঙ্গীকারটি। এবং নির্দিষ্ট সময়ের মধ্যে জমা করা হবে।

৫। এই ধরনের তহবিল জমা করার পদ্ধতি পরবর্তী সার্কুলারের মাধ্যমে কার্যকর করা হবে।

সুপ্রিম কোর্টের রায়ের পর ইপিএফও তার গ্রাহকদের তাদের ঘোষণায় জানিয়েছে, “যে কর্মচারীরা ১লা সেপ্টেম্বর ২০১৪ -এর আগে অবসর নিয়েছেন এবং ১৯৯৫ সালের স্কিমের অনুচ্ছেদ ১১(৩) –এর অধীনে বিকল্প অনুশীলন করেছেন তাঁরা পেনশন স্কিমের অনুচ্ছেদ ১১(৩) ২০১৪ -এর সংশোধনের আগে যে রকম ছিল সেই রকমভাবে স্কিম কভার করবে।”এ ব্যাপারে বিশদ জানতে আপনার সংশ্লিষ্ট ইপিএফ কার্যালয়ে যোগাযোগ করুন ।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE