Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

বড় তহবিল গড়তে চাইলে ডেট ফান্ডই কি সঠিক নির্বাচন?

দীর্ঘমেয়াদের করপাসের ঝুলিতে ঋণ, ইক্যুইটি এবং রিয়েল এস্টেট, বিভিন্ন অনুপাতের এবং বিভিন্ন ম্যাচুওরিটির লগ্নি থাকা উচিত। তাঁর ঋণ: ইক্যুইটির অনুপাত সূত্র হবে, (১০০ – বয়স) = ইক্যুইটি ও বাকি ঋণ

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

শৈবাল বিশ্বাস
শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ১৬:৪১
Share: Save:

পাঠকের প্রশ্ন: সরকারি সংস্থায় কর্মরতা, বয়স ৩২। মাসে উপার্জন ৭৫ হাজার এবং খরচ ৩০ হাজার টাকা। পরিবারে সদস্য দু’জন। পেনশন রয়েছে। জীবন বিমা, স্বাস্থ্য বিমা মিলিয়ে প্রায় ৪০ লক্ষ টাকা। ভবিষ্যতের জন্য বড় তহবিল গড়তে চাই। তিন বছর বা পাঁচ বছরের মেয়াদের ফান্ডে বিনিয়োগ করতে চাই। ডেট ফান্ডই কী সঠিক নির্বাচন এ ক্ষেত্রে? এছাড়া আর কী কী বিকল্প রয়েছে?

উত্তর দিচ্ছেন আর্থিক উপদেষ্টা:

১। মাসিক সঞ্চয় ৫০ শতাংশেরও বেশি অর্থাৎ প্রায় ৪৫ হাজার যা এক কথায় অনবদ্য।

২। জীবন বিমা ও স্বাস্থ্য বিমার ভাল কভারেজ রয়েছে। আশা করছি যে জীবন বিমা আপনি করেছেন তা মেয়াদী পরিকল্পনা অথবা প্রিমিয়াম ফেরতসহ এর রিটার্ন বাজারে অন্য প্রকল্পের তুলনায় ভাল।

৩। আপনি দীর্ঘমেয়াদি করপাস চাইছেন আবার অন্যদিকে ডেট অথবা ঋণে বিনিয়োগ করতে চান যা সঞ্চয়ের যুক্তিতে মেলে না। দীর্ঘমেয়াদের করপাসের ঝুলিতে ঋণ, ইক্যুইটি এবং রিয়েল এস্টেট, বিভিন্ন অনুপাতের এবং বিভিন্ন ম্যাচুওরিটির লগ্নি থাকা উচিত।

৪। তাঁর ঋণ: ইক্যুইটির অনুপাত সূত্র হবে, (১০০ – বয়স) = ইক্যুইটি ও বাকি ঋণ

৫। যদি কোনও কারণে তাঁর সঞ্চয়ের মেয়াদের লক্ষ্য হয় ৩ থেকে ৫ বছর, তা হলে তিনি একাধিক খাতে বরাদ্দ করতে পারেন:

ক. ফিক্সড ডিপোজিট

খ. ডেট ফান্ড

গ. ইক্যুইটি সেভিংস ফান্ড

ঘ. ব্যালেন্সড ফান্ড

ঙ. ব্যালেন্সড অ্যাডভান্টেজ ফান্ড

চ. সোভেরেইন গোল্ড বন্ডস

উপসংহারে এটাই বলতে পারি যে, যখন আপনি করপাস তৈরি করছেন তখন বিভিন্ন অ্যাসেট অর্থাৎ সম্পদ শ্রেণী ব্যবহার করুন। এতে এমন দীর্ঘমেয়াদি করপাস তৈরি হবে যাতে রিটার্ন হবে অনেক বেশি।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.inএই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতেভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE