Advertisement
২৯ জানুয়ারি ২০২৩
Personal Finance 2023

ব্যবসা শুরুর জন্য ঋণ নিলে সতর্ক থাকতে হবে, জানাচ্ছেন আর্থিক উপদেষ্টা

সরকার অথবা ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করতে হলে আপনার একটি ভাল প্রকল্প রিপোর্টের প্রয়োজন। আর এই প্রকল্প রিপোর্ট তৈরি করাটাই কিন্তু আসল কাজ। ঋণদাতা সংস্থাকে বোঝাতে হবে যে আপনি এই ব্যবসা করতে পারবেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

শৈবাল বিশ্বাস
শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ১৬:২৩
Share: Save:

পাঠকের প্রশ্ন: ছোট ব্যবসা শুরু করতে চাই। পুঁজি আট লাখ। ব্যাঙ্ক ঋণ চাই প্রায় সাত লাখ টাকা। কম সুদে কোন ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়া যায়? ঋণ প্রকল্পের বৈশিষ্ট্য সম্পর্কে জানতে চাই। পরিবারে সদস্য দু’জন। মাসে খরচ ১০ হাজার টাকা। পেনশন ১৫ হাজার টাকা। কোনও বিমা নেই।

Advertisement

উত্তর দিচ্ছেন আর্থিক উপদেষ্টা: ব্যবসা শুরু করতে হলে, মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে যাতে রিটার্নের জন্য ঝুঁকি নিতে পারেন। হ্যাঁ, মূলধনের জন্য আমাদের ঋণ নিতে হতে পারে তবে আমাদের সতর্ক থাকতে হবে ঋণের অঙ্ক যেন খুব বেশি না হয়। ভারী ঋণের বোঝা ভবিষ্যতের নগদ প্রবাহে বিড়ম্বনা ডেকে আনে।

১। ঋণের জন্য প্রথমে কেন্দ্রীয় সরকারের স্কিমগুলি ভেবে দেখুন, ভাল হারে ঋণ পেতে পারেন। মুদ্রা ঋণ অথবা এমএসএমই ঋণ প্রকল্প থাকতে পারে এই তালিকায়।

২। সরকার অথবা ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করতে হলে আপনার একটি ভাল প্রকল্প রিপোর্টের প্রয়োজন। আর এই প্রকল্প রিপোর্ট তৈরি করাটাই কিন্তু আসল কাজ। ঋণদাতা সংস্থাকে বোঝাতে হবে যে আপনি এই ব্যবসা করতে পারবেন। এবং সেই ব্যবসা লাভজনক করে তোলার ক্ষমতা আপনার আছে। এবং তার বাজার ধরতে পারবেন।

Advertisement

৩। জাতীয় ব্যাঙ্কগুলির সঙ্গেও যোগাযোগ করা যেতে পারে তবে সে ক্ষেত্রে নগদ ক্রেডিট বা মেয়াদী ঋণ পেতে একটি নিরাপত্তার প্রয়োজন।

৪। ওয়েবসাইটে সমস্ত ব্যাঙ্কের ঋণের হার তুলনা করুন তার পর ব্যাঙ্ক বাছাই করে যোগাযোগ করুন।

৫। প্রথম স্টার্ট আপ ঋণ নিচ্ছেন যেহেতু, একটু রক্ষণশীল হওয়া প্রয়োজন।

৬। পেমেন্টের শর্তাবলী সম্পর্কে জেনে নিন।

৭। মধ্যস্বত্বভোগী নয়, বরং সরাসরি ব্যাঙ্কে যোগাযোগ করুন।

৮। স্টার্ট আপের জন্য ঋণ সাধারণত তিন প্রকারের-

ক. নগদ ক্রেডিট।

খ. ওভারড্রাফট।

গ. মেয়াদি ঋণ।

৯। বাজারে প্রায় সব ঋণ প্রকল্পই কিন্তু আগে যে টাকা আপনাকে দেবে তার বিনিময়ে সুরক্ষা দাবি করবে। সুতরাং, কিছু না কিছু বন্ধক দিতে হতে পারে।

১০। তবে সব থেকে আগে আপনাকে দেখতে হবে যাতে ব্যবসা কোনও কারণে লাভজনক না হয়ে উঠলে পরিবার যাতে ক্ষতিগ্রস্ত না হয়।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.inএই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতেভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.