Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ জুলাই ২০২২ ই-পেপার

PRESENTS
CO-POWERED BY

PAN-Aadhaar Linking: আধার-প্যান লিঙ্কে সমস্যা? বাড়িতে বসেই মুশকিল আসান

অনেকেই এখনও জানেন না, কী ভাবে বাড়ি বসে এই কাজ করা সম্ভব।

তন্ময় দাস
০৫ মার্চ ২০২২ ১২:৫০

প্রতীকী ছবি।

কিছু দিন আগেই আধার ও প্যানের সংযুক্তিকরণ বাধ্যতামূলক করে দিয়েছে কেন্দ্র। এ বিষয়ে জারি করা হয়েছে নির্দেশিকাও। না হলে বিভিন্ন সমস্যার মুখে পড়তে পারেন দেশবাসী। বর্তমান সময়ে দাঁড়িয়ে আধার কার্ড এবং প্যান কার্ড প্রত্যেক নাগরিকের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। সাম্প্রতিক নির্দেশিকা অনুযায়ী প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের শেষ তারিখ ২০২২-এর ৩১ মার্চ। তাই কোনও ব্যক্তি এখনও যদি না করে থাকেন, তা হলে খুব দ্রুত এটি করে নিতে হবে।

এই সময়ে দাঁড়িয়ে বহু মানুষ আধার ও প্যান লিঙ্ক করাতে গিয়ে অত্যন্ত অসুবিধার সম্মুখীন হচ্ছেন। এর পিছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। প্রথমত, প্যান এবং আধার লিঙ্ক করার সময় নাম, জন্মতারিখ, নিবন্ধিত মোবাইল নম্বর ইত্যাদি বিবরণ দু’টি কার্ডে একই না থাকে, তা হলে ব্যবহারকারীরা কার্ড দু’টি সংযুক্তিকরণের সময় অসুবিধার সম্মুখীন হতে পারেন। তবে এখন হাতে-কলমে, সশরীরে উপস্থিত হয়ে, ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকে কোনও কাজ করার বদলে সমস্ত কিছুই বাড়ি বসে অনলাইনেই হয়ে যাচ্ছ। তবে অনেক ব্যক্তি এখনও জানেন না কী ভাবে বাড়ি বসেই এই কাজ করা সম্ভব কিংবা এই ধরনের কাজের সময় সমস্যা দেখা দিলে ঠিক কোন উপায়ে তার সমাধান সম্ভব।
আধার ও প্যান লিঙ্ক করার ক্ষেত্রে সমস্যা দেখা দিলে কী ভাবে করবেন এর সমাধান?

আধার কার্ড ব্যবহারকারীরা আধার তালিকাভুক্তি কেন্দ্রে (আধার সেবা কেন্দ্র) গিয়ে বা আধারের ওয়েবসাইটে গিয়ে বিস্তারিত তথ্য আপডেট করতে পারেন। UIDAI ওয়েবসাইটের মাধ্যমে আধারের ঠিকানা পরিবর্তন করা যেতে পারে। এর জন্য সংশ্লিষ্ট ব্যক্তিকে সবার প্রথমে uidai.gov.in-এর ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে'My Aadhaar' ট্যাবের মধ্যে ‘ডেমোগ্রাফিক্স সংক্রান্ত তথ্যাদি আপডেট করুন এবং স্থিতি পরীক্ষা করুন’ নির্বাচন করুন। এর পরে আপনাকে

Advertisement

https://myaadhaar.uidai.gov.in-এই ওয়েবসাইটে গিয়ে লগ ইন অপশনে ক্লিক করতে হবে। সেখানে আধার নম্বর এবং সংশ্লিষ্ট ক্যাপচা কোড দিতে হবে। এর পরে আপনার নথিভুক্ত মোবাইল নম্বরে একটি ওটিপি যাবে। সেই ওটিপি দিয়ে এখানে প্রবেশ করা যাবে। মনে রাখবেন, প্রত্যেকক ওটিপি ১০ মিনিটের জন্যেই বৈধ থাকে। এর পরে এই ওটিপি দিয়ে লগ ইন বাটনে ক্লিক করতে হবে।

এর পরে নতুন ওয়েব পেজে তথ্য আপডেট করার নির্দেশাবলি পড়ে নিয়ে 'আধার আপডেট’ অপশনে ক্লিক করতে হবে। এর পরে সংশ্লিষ্ট ব্যক্তি বা আপনি যে তারিখটি আপডেট করতে চান, তা নির্বাচন করুন। আপনাকে আধার কার্ডে আপডেট করার জন্য নতুন ঠিকানার প্রমাণপত্র আপলোড করতে হবে। এর পরে ‘তারিখটি আপডেট করতে চান’— এটি নির্বাচন করুন। এ বার ‘Proceed to update Aadhaar’-এ ক্লিক করে প্রিভিউ বোতামে ক্লিক করলেই দেখতে পাবেন আধার কার্ডে আপনার নতুন ঠিকানা দেখা যাচ্ছে কিনা।

মনে রাখবেন, আধার বা প্যানের তথ্য অত্যন্ত সংবেদনশীল বিষয়। তাই সমস্ত কিছু বার বার খতিয়ে দেখে করে, বিচার-বিবেচনা করে তবেই আপডেট করা উচিত। প্রয়োজনে ডেটা সঠিক ভাবে আপডেট করা হয়েছে কি না, তা পরীক্ষা করে নিন। সমস্ত তথ্য সঠিক থাকলে তবেই ‘সাবমিট’ বাটনে ক্লিক করুন। এর পরেই আপনাকে পেমেন্ট পোর্টালে রিডাইরেক্ট করা হবে। ঠিকানা আপডেট করার জন্য আপনাকে ৫০ টাকা দিতে হবে। এরপর URN নম্বর তৈরি হবে, যা আপনাকে অনলাইনে ঠিকানা আপডেটের অবস্থা ট্র্যাক করতে সহায়তা করবে। এর বাইরেও আধার কার্ডে অনলাইনে নাম, জন্মতারিখ, লিঙ্গ, ভাষা কেউ কেউ চাইলে পরিবর্তন করতে পারবেন। আধার কার্ডের সঙ্গে নিজের মোবাইল লিঙ্ক বা আপডেট করার জন্য নিকটতম আধার তালিকাভুক্তি কেন্দ্র বা আধার সেবা কেন্দ্রে যেতে হবে।

Advertisement