Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

সঞ্চয়ের লক্ষ্য কী হবে জানেন কি? আপনার জন্য রইল চটজলদি সমাধান

লক্ষ্য যত দূরে, রিটার্ন তত বেশি। আর তাই দু'বছর বাদে ২ লক্ষ টাকা পেতে যে টাকা মাসে এখন জমাতে হবে, ২০ বছর বাদে ২ লক্ষ টাকার ব্যবস্থা করতে তার থেকে অনেক কম টাকা লাগবে। তাই মাথায় রাখুন সময় মেপে রিটার্ন আর কত টাকা আপনার লক্ষ্য।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১১:২০
Share: Save:

সবাই বলছে, সঞ্চয় করলেই হবে না। জানতে হবে লক্ষ্যটাও। ধরা যাক, এক পাত্রে একসঙ্গে সব তরকারি দিয়ে আগুনে বসালেন সুস্বাদু খেতে হবে ভেবে। কিন্তু দেখা গেল, সুসিদ্ধ হলেও রান্নার স্বাদ যাচ্ছেতাই। ভাল রান্না করতে গেলে যেমন কোন মশলা কোন তরকারিতে কী ভাবে দেবেন, জানতে হয়, ঠিক তেমনই সঞ্চয়ের ক্ষেত্রে জানতে কোন সঞ্চয় কেন করছেন। না হলে সঞ্চয় হবে ঠিকই,কিন্তু ঠিক সময়ে তা ঠিক কাজে আসবে না। সব তরকারি দেওয়া বিস্বাদ ঘ্যাঁটের মতোই হাল হবে তার।তাই চোখ রাখুন নীচের তালিকায় আর তৈরি করুন সঞ্চয়ের লক্ষ্য।

লক্ষ্যের তালিকা:

  • আয় করছেন। আপনার বাবা-মা যেমন আপনার দেখাশোনা করেছেন, একটা সময় আসবেই যখন আপনাকেও হয়তো তাঁদের দেখাশোনা করতে হবে। সেই আর্থিক দায় নেওয়ার জন্য এখন থেকেই তৈরি হোন। এই দায় কত দিন থাকবে বা কত দিন বাদে নিতে হবে, তা কিন্তু স্থির করা মুশকিল। তাই একটা দীর্ঘকালীন তহবিল তৈরি করতে প্রস্তুত হোন।
  • আপনি কি অবিবাহিত? বা বাড়িতে এমন কেউ আছেন, যাঁর বিয়ের দায় আপনাকে বহন করতেই হবে? তা হলে তা কত দিন বাদে হতে পারে এবং আনুমানিক কত খরচ হতে পারে, সেই হিসাব কষে ফেলে সেই দায় নেওয়ার জন্য তৈরি হোন এখন থেকেই।
  • শিক্ষার খরচ আজকের দিনে অনেক। সন্তানের বয়স কত? অথবা হয়তো সন্তান আনতে চাইছেন। তার শিক্ষার জন্য কিন্তু যত তাড়াতাড়ি পারেন তহবিল তৈরিতে নেমে পড়া ভাল। না হলে পরে গিয়ে চাপ বাড়বে।
  • বাড়ি বা ফ্ল্যাট করতে হবে। কিন্তু তার জন্য কতটা ঋণ এবং কতটা নিজের পকেট থেকে খরচ করবেন, তার হিসাব করেননি! এতে কিন্তু সমস্যা হবে আপনারই। ঋণ নিলেও পকেট থেকে অনেক টাকা দিতে হবে মাথা গোঁজার সংস্থান করতে। তাই প্রস্তুত হোন এখনই।
  • অবসর! সঞ্চয়ের সব থেকে বড় চ্যালেঞ্জ, যা নিয়ে আমরা সময় থাকতে খুব কমই ভাবি। কিন্তু এটাই আপনার সঞ্চয়ের প্রাথমিক লক্ষ্য হওয়া উচিত। অবসরের পরে আপনার সংসার চালানোর খরচ বয়ে দেওয়ার জন্য অন্য কেউ এগিয়ে না-ও আসতে পারে। তাই অন্যের ভরসায় না থেকে নিজের ব্যবস্থা নিজেই করুন।

সঞ্চয়ের প্রাথমিক কিছু লক্ষ্যের কথা বলা হল এখানে। এ ভাবেই খাতা-পেন্সিল নিয়ে আয়-ব্যয়ের নয়, আয় ধরে সঞ্চয়ের লক্ষ্য স্থির করুন। কত দিন বাদে সেই লক্ষ্য পূরণ করতে হবে, সেই সময়ের হিসাব ধরে সঞ্চয় করতে শুরু করুন। লক্ষ্য যত দূরে, রিটার্ন তত বেশি। আর তাই দু'বছর বাদে ২ লক্ষ টাকা পেতে যে টাকা মাসে এখন জমাতে হবে, ২০ বছর বাদে ২ লক্ষ টাকার ব্যবস্থা করতে তার থেকে অনেক কম টাকা লাগবে। তাই মাথায় রাখুন সময় মেপে রিটার্ন আর কত টাকা আপনার লক্ষ্য। মাথায় রাখবেন মুদ্রাস্ফীতির অঙ্কটাও।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE