Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

সঞ্চয়ের সমস্যা তথ্যের বন্যা, সামলাবেন কী ভাবে?

বাজারের প্রতিক্রিয়াও কিন্তু চটজলদি। ভুয়ো খবরে বাজার চঞ্চল হয়েছে এই ঘটনা কম নেই। কোনও ঘটনা সম্ভবত ঘটেছে এই গুজবেও বাজার আছড়ে পড়ে। তেমনি লাফিয়ে ওঠে কোনও ভিত্তিহীন ভাল খবর শুনেও।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৫০
Share: Save:

একটা সময় ছিল, সঞ্চয় বলতে বোঝাত নানান স্বল্প সঞ্চয় প্রকল্প আর ফিক্সড ডিপোজিট। আর ছিল ইউ এস ৬৪। দেশের প্রথম মিউচুয়াল ফান্ড। সেখান থেকে আজ – সঞ্চয়ের দুনিয়া এক লম্বা দৌড়ে নেমেছে। তখন সমস্যা ছিল কম আয় আর তারই সঙ্গে অনেক সুদের বাজার। ঋণ করলেও সুদ চড়া, সঞ্চয় করলেও একই। বেসরকারি চাকরিজীবির সংখ্যাও আজকের মতো এত বেশি ছিল না। তাই ভবিষ্যত জীবন নিয়ে ভাবনাও ছিল কম। নিশ্চিত পেনশনের হাম দো হামারা দো-র জীবন যেখানে প্রতিযোগিতার অনেকটাই ছিল রেশন আর সকালের বাজারে গিয়ে ঠিক মাছটা কিনে ফেলায়।

আজ কিন্তু জীবন আর এত সরল নয়। বেসরকারি কর্মজীবনে আয়ের ঝুঁকি অনেক বেশি। তারই সঙ্গে অবসর জীবনের সংস্থানের চ্যালেঞ্জটাও লম্বা। সঞ্চয়ের বাজারের পরিসরও নিত্যদিন বাড়ছে। চারিদিকে এত তথ্য যে তা সাঁতরে নিজের গন্তব্যে পৌঁছানোটাও একটা বড় চ্যালেঞ্জ।

তথ্যের রমরমা: চারিদিকে তথ্যের বন্যা। কোথায় যাবেন? একদিকে রয়েছে সোশ্যাল মিডিয়া। অন্যদিকে সংবাদমাধ্যম। তার সঙ্গে রয়েছে ইমেল। কিন্তু বিভিন্ন তথ্যের মধ্যে মিল খুঁজে সঞ্চয় নিয়ে সিদ্ধান্ত নেওয়া এখন প্রতিযোগিতামূলক পরীক্ষা পাশ করার থেকেও কঠিন। কারণ, কোন তথ্যটা ঠিক তা বুঝতেও কালঘাম ছোটে।

বাজার প্রতিক্রিয়া: এই তথ্য থেকে সিদ্ধান্ত নেওয়া শুধু আপনার আমার সমস্যা নয়। বাজারের প্রতিক্রিয়াও কিন্তু চটজলদি। ভুয়ো খবরে বাজার চঞ্চল হয়েছে এই ঘটনা কম নেই। কোনও ঘটনা সম্ভবত ঘটেছে এই গুজবেও বাজার আছড়ে পড়ে। তেমনি লাফিয়ে ওঠে কোনও ভিত্তিহীন ভাল খবর শুনেও। আর আপনিও কিন্তু সেই ভয়ে বা আনন্দে বাজার থেকে বেরিয়ে অথবা ঢুকে পড়তে পারেন। আর তার পর কপাল চাপড়ানোর পালা।

প্রযুক্তির বর / অভিশাপ: এখন সবার মুঠোর মধ্যে বাজার। আর তাই তথ্য-বন্যায় ভেসে ভুল সিদ্ধান্তের সম্ভাবনাও বাড়ছে। আর নতুন প্রযুক্তির ফলে আমরা কিন্তু নিজের মগজাস্ত্র ব্যবহার করার থেকে অনেক বেশি ব্যবহার করছি অন্যের চিন্তা। আর তাও যে খুব মৌলিক তাও নয়। কারণ, যার চিন্তার উপর আপনি নির্ভর করছেন আপনার অজান্তে তাঁর চিন্তাও হয়ত একই ভাব নেট ঘেঁটে উঠে আসা।

আর এর সম্মিলিত ফল কিন্তু ভুল সিদ্ধান্ত। আপনি এই সব তথ্য পেয়ে হয় বাজারে নেমে পড়লেন, নয় যেটা হাতের কাছে ভাল মনে হল তাতেই টাকা ঢাললেন আর না হলে আপনি হাতে যা আছে তা শোনা কথার ভিত্তিতে ভাগ করে বিনিয়োগ করলেন। এটা করে আপনি ফল পেলে লাফিয়ে উঠে সেই তথ্যসূত্রের উপর নির্ভর করে পরে ঠকতে পারেন আবার নাও পারেন।

কিন্তু আপনি কি এত রকম অনিশ্চয়তার মধ্যে হাঁটবেন? তা হলে হয় আপনি বিরক্ত হয়ে লাভ হারিয়ে ব্যাঙ্কে টাকা রাখবেন না হয় লড়তেই থাকবেন অন্ধকারে। তার থেকে বরঞ্চ সঞ্চয় উপদেষ্টার সঙ্গে কথা বলে তথ্য বুঝে সিদ্ধান্ত নিন।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 savings Financial Adviser
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE