Advertisement
০৫ মে ২০২৪
Presents
Personal Finance 2023

ব্যাঙ্কের সঙ্গে সমস্যা না মিটলে ওমবুডসম্যানের সাহায্য নিন

অভিযোগ দায়ের করার আগে আপনাকে এর নিষ্পত্তি না হওয়ার কারণে আপনার কী ক্ষতি হয়েছে তা টাকার মূল্যে নির্ধারণ করে নেওয়াটা জরুরি। তাতে ক্ষতিপূরণ পেতে সুবিধা হবে। আপনি ঠিক কী ভাবে সমস্যার নিষ্পত্তি চান তাও কিন্তু ঠিক করে রাখুন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১৩:৩৪
Share: Save:

ব্যাঙ্কের সঙ্গে সমস্যা? মিটতে চাইছে না? ব্যাঙ্ককে চিঠি লিখেছেন কিন্তু মাস গড়িয়ে গেলেও তার কোনও উত্তর পাননি? আপনার অভিযোগকে উড়িয়ে দিয়েছে ব্যাঙ্ক? অথবা ব্যাঙ্কের উত্তরে আপনি সন্তুষ্ট নন? এর পর কী করবেন? চুপচাপ বসে থাকবেন? যদি আপনি তা না চান তা হলে কিন্তু ব্যাঙ্কিং ওমবুডসম্যানের সাহায্য নিতে পারেন।

জেনে নিন কী ভাবে:

  • ব্যাঙ্ককে লেখা সব চিঠির কপি রাখতে হবে। ব্যাঙ্কের কাছ থেকে পাওয়া উত্তরের কপিও।
  • রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ব্যাঙ্কিং ওমবুডসম্যান (বিও) অংশে ক্লিক করুন।
  • ব্যাঙ্কের নাম, শাখা, কী জাতীয় অভিযোগ, যোগাযোগের ফোন নম্বর ভরুন।
  • তার পর ফর্মটি ভরে দিন সব তথ্য দিয়ে।
  • তার পর আপনার অভিযোগ সংক্রান্ত যাবতীয় নথি আপলোড করুন।

মাথায় রাখুন আপনার আঞ্চলিক ওবি অফিস কিন্তু আপনাকে নেট ঘেঁটে জেনে নিতে হবে। এখানে ভুল হলে আপনার অভিযোগের নিষ্পত্তি হওয়া মুশকিল। অভিযোগ দায়ের করার আগে আপনাকে এর নিষ্পত্তি না হওয়ার কারণে আপনার কী ক্ষতি হয়েছে তা টাকার মূল্যে নির্ধারণ করে নেওয়াটা জরুরি। তাতে ক্ষতিপূরণ পেতে সুবিধা হবে। আপনি ঠিক কী ভাবে সমস্যার নিষ্পত্তি চান তাও কিন্তু ঠিক করে রাখুন। আর অভিযোগের একটা লিখিত কপি সই করে স্ক্যান করে রাখুন। যা যা আপনি অনলাইন পেশ করছেন তার কপি খামে ভরে সংশ্লিষ্ট ওবি অফিসে রেজিস্ট্রি ডাকযোগে পাঠিয়ে রাখুন।

তবে আপনার যা অভিযোগ সেই অভিযোগ ঘিরে কোনও মামলা যদি কোনও আদালতে চালু থাকে তা হলে কিন্তু ওবি অফিস আপনার অভিযোগ নেবে না সেই মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE