Advertisement
২৫ মে ২০২৪
Presents
Personal Finance 2023

জীবনসঙ্গী হোক বিমা

উন্নত দুনিয়ায় জীবন বিমার অঙ্ক জিডিপি-র ৭ শতাংশের উপরে থাকে। উন্নত দুনিয়ার কথা যদি ভুলেও যাই তা হলেও দেখব আমাদের আর্থিক অবস্থানের সঙ্গে তুলনায় এশিয়ার দেশগুলোতেও বিমার অঙ্ক অন্তত ৪ শতাংশ। সেখানে আমাদের দেশে তা মাত্র ২.৭ শতাংশ।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১০:৫৫
Share: Save:

বিমা করেছেন। আনন্দে আছেন। কিন্তু তার মধ্যে কতটা সত্যি বিমা আর কতটা সঞ্চয়ের জন্য? আমরা কিন্তু এই দুইয়ের মধ্যে ফারাক করতে সে ভাবে শিখিনি। সঞ্চয় উপদেষ্টারা বলেন যে তাঁদের কালঘাম ছুটে যায় সঞ্চয়ের প্রেক্ষিতে টার্ম ইন্সিউরেন্সের সুবিধা বোঝাতে।

আমরা বুঝতে চাই না যে এনডাউমেন্ট জাতীয় বিমায় আসলে আমরা যে টাকা ঢালি তার তুলনায় আমাদের লাভ আসলে কম। আর এই কারণেই আমাদের দেশ জীবন বিমায় অন্য দেশের তুলনায় বহু পিছিয়ে। কত লোকের বিমা আছে বা জনসংখ্যার কত শতাংশের বিমা আছে সেটা আসল অঙ্ক নয়। যেটা জানার সেটা হল বিমার অঙ্কটা। আপনার জীবনের মূল্য বিমার অঙ্কে কতটা। উন্নত দুনিয়ায় জীবন বিমার অঙ্ক জিডিপি-র ৭ শতাংশের উপরে থাকে। উন্নত দুনিয়ার কথা যদি ভুলেও যাই তা হলেও দেখব আমাদের আর্থিক অবস্থানের সঙ্গে তুলনায় এশিয়ার দেশগুলোতেও বিমার অঙ্ক অন্তত ৪ শতাংশ। সেখানে আমাদের দেশে তা মাত্র ২.৭ শতাংশ।

এটা আরও চিন্তার কারণ, আমাদের দেশে আয়ের পরিসরে বৈপ্লবিক পরিবর্তন হচ্ছে। কাজের জগতে ঝুঁকি বাড়ছে। এবং জীবনের ঝুঁকিও কিন্তু বর্ধমান। এর পরিপ্রেক্ষিতে সঞ্চয় এবং বিমার গুরুত্ব সম্পূর্ণ অন্য মাত্রা ছুঁয়েছে। সেখানে দাঁড়িয়ে জীবনের ঝুঁকির জন্য বিমা না করে সঞ্চয়ের জন্য বিমা করার প্রবণতা কিন্তু একটা চিন্তার জায়গা।

কারণ বিমার সঙ্গে সঞ্চয়কে জুড়ে দিলে প্রিমিয়ামের অঙ্ক অনেক বেড়ে যায়। কিন্তু একই অঙ্কের বিমার জন্য টার্ম ইনস্যুরেন্সে দিলে অনেক অনেক কম টাকা দিতে হয়। আর বাকি টাকাটা সঞ্চয়ের নানান প্রকল্পে ছড়িয়ে দিলে রিটার্নের অঙ্ক অনেক বেশি হয়।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 Insurance Financial Adviser
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE