Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতেও কিন্তু দেখতে হয় সুবিধার অঙ্ক

রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কে বেসরকারি ব্যাঙ্কের তুলনায় অ্যাকাউন্টে ন্যূনতম টাকা রাখার শর্ত অনেক সুবিধাজনক। হয়ত পাঁচশো থেকে হাজার টাকার মধ্যেই থাকে। সেখানে বেসরকারি ব্যাঙ্কে সাধারণ ভাবে পাঁচ হাজার টাকা নিয়মিত রাখতেই হয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:১৩
Share: Save:

বছর কয়েক আগেও অ্যাকাউন্ট খোলার জন্য ব্যাঙ্ক খুঁজতে তথ্য হাতড়াতে হত না। কিন্তু দুনিয়া বদলেছে। এখন শুধু সঞ্চয়ের রাস্তা খুঁজতেই নয়, কোন ব্যাঙ্কে টাকা রাখবেন, তা বুঝতেও খতিয়ে দেখতে হয় সুবিধার অঙ্ক।

  • প্রথমেই দেখুন সুদের হার। সেভিংস অ্যাকাউন্টে সব ব্যাঙ্কই অন্য বিভিন্ন তহবিলের তুলনায় সবচেয়ে কম সুদ দিয়ে থাকে। কিন্তু আগের মতো এখন সব ব্যাঙ্কেই এক হারে সুদ পাওয়া যায় না। তাই নজর রাখতে হবে কোন ব্যাঙ্কে সুদের হার কত, তার উপরে।
  • রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কে বেসরকারি ব্যাঙ্কের তুলনায় অ্যাকাউন্টে ন্যূনতম টাকা রাখার শর্ত অনেক সুবিধাজনক। হয়ত পাঁচশো থেকে হাজার টাকার মধ্যেই থাকে। সেখানে বেসরকারি ব্যাঙ্কে সাধারণ ভাবে পাঁচ হাজার টাকা নিয়মিত রাখতেই হয়। কিন্তু সরকারি বা বেসরকারি ব্যাঙ্ক যা-ই হোক না কেন, গড় ন্যূনতম টাকা না রাখলে আপনাকে খেসারত দিতে হবে। আর তা বিভিন্ন ব্যাঙ্কে বিভিন্ন রকম। তাই শুধু ন্যূনতম ব্যালান্সের শর্ত দেখেই অ্যাকাউন্ট খুলবেন না। দেখে নিন মাসুল গোনার অঙ্কটাও।
  • এখন ব্যাঙ্ক আপনার মুঠোর মধ্যে। তবে এখনও সব কাজ আপনি ব্যাঙ্কের শাখায় না গিয়ে করে উঠতে পারবেন না। তাই ব্যাঙ্ক খোঁজার সময়ে দেখে নিন আপনার কাছেপিঠে কোন কোন ব্যাঙ্কের শাখা আছে,যেখানে আপনি সহজেই গিয়ে উঠতে পারবেন।
  • কিছু কিছু ব্যাঙ্ক কিন্তু আপনাকে এসএমএসে লেনদেনের খবর পাঠাতে আলাদা করে পয়সা কাটে। চেকবুকের জন্যও টাকা দিতে হয়। তুলনা করে দেখে নিন কোন ব্যাঙ্কে এই সব বাবদ খরচ কম।
  • ডেবিট কার্ড তো নিতে হবে। কিন্তু সেই ডেবিট কার্ডের উপরও নানা খরচ আছে। আবার কোনও কোনও ব্যাঙ্ক এই কার্ড ব্যবহার করলে পয়েন্ট দেয়, যা ভাঙিয়ে নেওয়া যায়। এই সুবিধাও দেখে নিতে ভুলবেন না।
  • কোনও কোনও ব্যাঙ্ক প্রয়োজনে বাড়িতেও কর্মী পাঠিয়ে দেয় আপনার কাজ মেটাতে। এই সুবিধাটিও মাথায় রাখতে ভুলবেন না।

সুবিধার তালিকা করুন। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে বিভিন্ন ব্যাঙ্ক আলাদা আলাদা সুবিধার ব্যবস্থা রেখেছে। দেখে নিন কোন ব্যাঙ্ক আপনাকে এ ব্যাপারে কী সুবিধা দিচ্ছে। মনে রাখবেন, বয়সের সঙ্গে সঙ্গে আপনার পক্ষে নিয়মিত ব্যাঙ্কের শাখায় গিয়ে কাজ সেরে আসা সম্ভব না-ও হতে পারে। তাই প্রত্যক্ষ পরিষেবা পাওয়াটা খুবই জরুরি।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE