Advertisement
১১ মে ২০২৪
Presents
Personal Finance 2023

পরিকল্পনা ছাড়াই বিমা বা ফান্ড কিনছেন? রিটার্ন নিয়ে সমস্যা হতে পারে কিন্তু

প্রথমে পরিকল্পনা, তারপর পণ্য বাছাই। বিনিয়োগে এই সামান্য কিন্তু অতি জরুরি শর্ত না পূরণ হলে মুশকিলে পড়া অবধারিত।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নীলাঞ্জন দে
শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ২২:০২
Share: Save:

পরিকল্পনার আভাস মাত্র নেই, এ দিকে পণ্যের প্লাবন! এমন তো প্রায়ই দেখা যায় বিনিয়োগের বাজারে, বিশেষত যেখানে প্রতিনিয়ত নতুন পণ্য (বিমা আর ফান্ড উল্লেখ করতেই হবে) আসছে লগ্নিকারীকে হাতছানি দিতে। এই অবস্থায় পরিকল্পনার অভাব থাকলে ভুল পণ্য কেনা খুব সাধারণ ব্যাপার। আর তাই হয়ে চলেছে প্রায় অবিরত। ভুল সময়ে ভুল ফান্ড, বিমা বা বন্ড কিনছেন লগ্নিকারী। তাতে ভাবনার ছোঁয়ানেই, স্রেফ পোর্টফোলিও শক্তিশালী করার চেষ্টা। ফলও পাওয়া যাচ্ছে তেমনই — রিটার্ন কম,একই ধরনের জিনিস বার বার কিনে ফেলা। প্রথমে পরিকল্পনা, তার পরে পণ্য বাছাই। বিনিয়োগে এই সামান্য কিন্তু অতি জরুরি শর্ত না পূরণ হলে মুশকিলে পড়া অবধারিত। তাই আগেভাগে পরিকল্পনা করে নিতে হয়, রিস্ক প্রোফাইল স্থির করতে হয়। আর সেই বুঝে পণ্য কিনতে হয়।

এই প্রসঙ্গে মাথায় রাখুন:

নিজের ক্ষেত্রে প্রযোজ্য যাবতীয় প্রযোজনীয় শর্ত বুঝে নিন। বয়স, উপার্জন, খরচ, দায়-দায়িত্ব ইত্যাদির হিসাব থাকতে হবে।

ভবিষ্যতে কী খরচ হতে পারে, কবে সেই সব খরচ করতে হবে, জেনে রাখুন।

মুদ্রাস্ফীতির হিসাব ধরে চলুন। নিজের টাইম হরাইজন কী, তা জানা একান্ত ভাবে জরুরি। বিভিন্ন বিনিয়োগের লক্ষ্য যেন চিহ্নিত করা থাকে। কিসের পর কী, সেই ক্রমানুসার যথাযথ ভাবে থাকতে হবে।

বিনিয়োগের লক্ষ্য তিনটি বড় ভাগে আলাদা আলাদা করে ধরুন —

  • স্বল্পমেয়াদী লক্ষ্য
  • মধ্যমেয়াদী লক্ষ্য
  • দীর্ঘমেয়াদী লক্ষ্য

তুলনায় অল্পবয়সি লগ্নিকারীর জন্য দু'টি সাধারণ উদাহরণ দেখুন:

১. আগামী পাঁচ বছরের মধ্যে গাড়ি কেনা স্বল্পমেয়াদী উদ্দেশ্য

২. আগামী দশ বছরের মধ্যে বাড়ি/বাসস্থানের সংস্থান করা মধ্যমেয়াদী লক্ষ্য

আবার লক্ষ্যগুলি একেবারে অন্য আঙ্গিকের প্রেক্ষিতে দেখুন। যেমন ধরুন, নিজের চল্লিশ বছরের পূর্তিতে সপরিবারে বিদেশ ভ্রমণ। অথবা পঞ্চাশের পর নিজস্ব ব্যবসা শুরু করা। উদ্দেশ্য যা-ই হোক, লগ্নির পরিকল্পনা যেন সেই বুঝেই হয়। নতুবা নিরাশ হতে হবে পরিকল্পনার অভাবে।

বৃহত্তম লক্ষ্য: অবসর সাধারণ, কিন্তু বড় মাপের পরিকল্পনা করা হয় অবসর গ্রহণকে কেন্দ্র করে। সঠিক পণ্য নির্বাচন না করলে অবসরকালীন জীবনে প্রবল অসুবিধায় পড়া অবশ্যম্ভাবী। এমনটা বার বার দেখেছি। জীবনের সায়াহ্ণে টাকা ফুরিয়েছে, অন্যের উপর নির্ভর করতে হচ্ছে। এই শ্রেণির মানুষের সংখ্যা অগনিত। দীর্ঘ জীবনের শেষ ভাগে এমন হওয়া কাম্য নয়।

এমন হলে তা হবে ঠিক প্ল্যানের অভাবে। অনেক ইন্স্যুরেন্স কেনা যেমন হয়ে থাকে প্রায়শই। বা, দীর্ঘ দিনের জন্য ফিক্সড ডিপোজিটের মধ্যেই বিনিয়োগ ধরে রাখা থাকে, উন্নত বিকল্প ইক্যুইটির দিকে নজর না দিয়েই।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 Savings Tips Investment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE