Advertisement
২০ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

সঙ্কটে স্থাবর সম্পত্তি কিন্তু বড় ভরসা

কত টাকা ঋণ চাইছেন এবং সেই ঋণ নেওয়ার আর্থিক যোগ্যতা আপনার আছে কিনা তা খতিয়ে দেখতে ব্যাঙ্ক সেই সম্পত্তির বাজার দর যাচাই করবে। সব কিছু ঠিক থাকলে সম্পত্তির মূল্যের ৮০ শতাংশ পর্যন্ত ঋণ পেতে পারেন আপনি।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:০৮
Share: Save:

জীবনের বাঁকে হঠাৎ বিপদ আপদ আসতেই পারে। প্রয়োজন পড়তেই পারে আর্থিক সহায়তার। সেই সময় বিচলিত না হয়ে বরং পরিস্থিতি কী ভাবে সামাল দেওয়া যায় নজর দিন সে দিকে। ভরসার জন্য ব্যবহার করতেই পারেন স্থাবর সম্পত্তি। না বিক্রি করবেন না। গচ্ছিত রাখুন ঋণ নিতে।

বেতনভোগী হোক অথবা স্ব-নিযুক্ত ব্যক্তি, সঙ্কটজনক অবস্থায় সুরক্ষিত ঋণ হিসাবে ব্যবহার করতে পারবেন লোন এগেইন্স্ট প্রপার্টি বা লাপ। আবেদনকারীর বর্তমান দায়, মাসে উপার্জন, ক্রেডিট কার্ডের ব্যবহার এবং আপনার ক্রেডিট রেটিং খতিয়ে দেখেই আর্থিক সংস্থাগুলি এই ঋণ দিয়ে থাকে।

উচ্চ শিক্ষা, বাড়ির সংস্কার, ব্যবসা সম্প্রসারণ, চিকিৎসা বিল ইত্যাদি নানা জরুরি কারণে সম্পত্তি গচ্ছিত রেখে ঋণ নেওয়া যায়। তবে ঋণ নেওয়ার আগে বেশ কিছু বিষয় মাথায় রাখা প্রয়োজন।

কত টাকা ঋণ চাইছেন এবং সেই ঋণ নেওয়ার আর্থিক যোগ্যতা আপনার আছে কিনা তা খতিয়ে দেখতে ব্যাঙ্ক সেই সম্পত্তির বাজার দর যাচাই করবে। সব কিছু ঠিক থাকলে সম্পত্তির মূল্যের ৮০ শতাংশ পর্যন্ত ঋণ পেতে পারেন আপনি। তবে বিভিন্ন সংস্থার ঋণের শর্ত এক নয়। তাই নানা সংস্থার শর্ত খতিয়ে দেখে যে সংস্থার শর্ত সব থেকে সুবিধার তার কাছেই যাবেন ঋণের জন্য।

এছাড়াও সিআইবিআইএল স্কোর নিয়মিত দেখতে থাকুন। বেশি নাকি কম হারের সুদে ঋণ পাবেন তা নির্ভর করছে ক্রেডিট স্কোরের উপর। প্রক্রিয়াকরণ বাবদ টাকা এবং অন্যান্য চার্জ বুঝে নিন আবেদন করার আগে। প্রকৃত খরচ মূল্যায়নের জন্য এটি জরুরি। পাশাপাশি পরিশোধের মেয়াদ ও ইএমআই সম্পর্কে বিস্তারিত জানা আবশ্যক।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE