Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

এসটিপি করে ঝুঁকি কমিয়ে লাভ বাড়াতে চান কিন্তু মাথায় রাখুন সময়ের হিসাব

বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবির নির্দেশ যে অন্তত ছয়টি কিস্তিতে এসটিপি করতে হবে। এটার অবশ্য কারণ হল আপনার আর আমার স্বার্থ। এসটিপি-র যুক্তি সেই এসআইপির যুক্তি। বাজারের ওঠা-পড়ার সুযোগ নেওয়া।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১১:১৭
Share: Save:

আপনি জানেন সিস্টেমেটিক ট্রান্সফার প্ল্যান বা এসটিপি-র কথা। আপনি এও জানেন যে

  • হাতে থোক টাকা এলে তা একটি ফান্ডে বিনিয়োগ করে কিস্তিতে আরও লাভজনক অন্য কোনও ফান্ডে সরিয়ে নিয়ে যাওয়া যায়। আপনি জানেন যে এতে আপনার দুটো লাভ। আপনি এক লপ্তে যে ফান্ডে বিনিয়োগ করেছেন সেখান থেকে একটা আয় করছেন। আবার এসআইপির মতোই বাজারে বিভিন্ন সময়ের অবস্থার লাভ ঘরে তুলতে এসটিপি করছেন। এক ঢিলে দুই পাখি যাকে বলে। অথবা,
  • আপনি ইতিমধ্যেই কোনও ফান্ডে বিনিয়োগ করেছেন। কিন্তু সেখান থেকে যতটা লাভ আসার কথা ততটা আসছে না। তুলনামূলক ভাবে অনেক বেশি লাভ দিচ্ছে একই সংস্থার অন্য একটি ফান্ড। আর সেই লাভই ঘরে তুলতে আপনি এসটিপি করতে চাইছেন।

কিন্তু এই রাস্তায় হাঁটা যতটা সোজা মনে হচ্ছে ততটা সোজা নাও হতে পারে। তাই মাথায় রাখুন:

  • বাজারের প্রবণতা ঠিক মতো আঁচ করতে পারেন তো? মাথায় রাখুন লাভের গুড় কিন্তু পিঁপড়েতে খেয়ে যেতে পারে যদি না অঙ্কটা ঠিক হয়। তাই এই রাস্তায় হাঁটার আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া ভাল।
  • বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবির নির্দেশ যে অন্তত ছয়টি কিস্তিতে এসটিপি করতে হবে। এটার অবশ্য কারণ হল আপনার আর আমার স্বার্থ। এসটিপি-র যুক্তি সেই এসআইপির যুক্তি। বাজারের ওঠা-পড়ার সুযোগ নেওয়া। তাই যত বেশি সেই সুযোগ নেওয়া যায় গড়ে লাভ তত বেশি।
  • এসটিপি কিন্তু আপনার ঝুঁকি কমাতে সাহায্য করে ঝুঁকি থেকে আপনাকে পুরোপুরি বার করে দিতে নয়।
  • এসটিপি-র কিস্তির ন্যূনতম টাকা কত হবে তা কিন্তু আপনি ঠিক করতে পারবেন না। এটা ঠিক করে দেবে ফান্ড সংস্থা।
  • লাভের অঙ্ক করার সময় কিন্তু টাকা সরানোর খরচ এবং করের অঙ্কটাও মাথায় রাখবেন।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 Savings Tips Financial Gains
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE