Advertisement
২০ জুলাই ২০২৪
Presents
Personal Finance 2023

শেয়ারে বিনিয়োগে শুধু লাভ দেখলেই হবে না, জেনে নিন ঝুঁকি

দীর্ঘকালীন ভিত্তিতে শেয়ার বাজার থেকে ১৫ শতাংশের বেশি লাভ তোলার কথা ভাবা উচিত নয়। মুদ্রাস্ফীতি বাদ দিয়ে প্রকৃত লাভে অঙ্কের আশা ৭ শতাংশে বেঁধে রাখাই ভাল।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১০:৫০
Share: Save:

বাজারে ঝুঁকি বলতে বিশেষজ্ঞরা যা বলেন তার সঙ্গে আপনার ঝুঁকির বোধ সম্ভবত আলাদা। বিশেষজ্ঞরা বাজারের ঝুঁকি বলতে যা বোঝাতে চান তা আপনার জন্য জরুরি হলেও আপনার কাছে ঝুঁকির মানে এই সব কিছু মিলিয়ে অনেক মাটির কাছে জীবনযাপনের পাথেয় হারানোর ঝুঁকি। তাই আপনার জন্যই রইল আপনার জীবনের বোধে বিনিয়োগের সব ঝুঁকি।

প্রথমটি অবশ্যই ভাঙানোর সময়ে যে টাকা আপনি ফেরত পেলেন তা আপনার বিনিয়োগের অঙ্কের থেকে কম হওয়ার ঝুঁকি। বাজারের ওঠা-নামা থাকেই। কিন্তু যে দিন আপনি আপনার বিনিয়োগ ভাঙাতে চাইছেন আপনার কাছে সেই দিনের মূল্যটাই গুরুত্বপূর্ণ। তাই যদি বাজারে দাম পড়ে তা স্বল্পকালীন না দীর্ঘস্থায়ী সেটাই আপনার কাছে প্রয়োজনীয় তথ্য। অর্থাৎ বাজার যদি বিশেষ কোনও কারণে কয়েক দিনের জন্য নিচে নামে, তা হলে হয়ত আপনি অপেক্ষা করতে পারেন। কিন্তু আপনার যদি প্রয়োজন এমন হয় যে সেই অপেক্ষা আপনি করতে পারবেন না, তা হলে কিন্তু আপনার কাছে ঝুঁকির অঙ্কটা একদম অন্যরকম হয়ে দাঁড়ায়।

তাই এই ধরনের ঝুঁকির কথা মাথায় রেখে বিনিয়োগে যাতে ক্ষতি না হয় এবং বাজার ঘুরে দাঁড়ানো পর্যন্ত অপেক্ষা না করতে হয় তা দেখতে হাতে নগদের যোগান রাখতে ভুলবেন না।আর এমন বিনিয়োগে নামবেন না, যা আপনি অন্তত পাঁচ বছর ফেলে রাখতে পারবেন না। তা হলে কিন্তু এই ঝুঁকি বাড়বে বই কমবে না।

মাথায় রাখুন আপনার সঞ্চয়ের ঝোলার মূল্য ওঠা নামা করবেই। তাই যাঁরা পোড় খাওয়া বিনিয়োগকারী তাঁরা কিন্তু তাঁদের বিনিয়োগকে দীর্ঘকালীন ভিত্তিতেই দেখে থাকেন। তাই রিটার্নের চাহিদাকে বাস্তবের ভূমিতে রাখুন। দীর্ঘকালীন ভিত্তিতে শেয়ার বাজার থেকে ১৫ শতাংশের বেশি লাভ তোলার কথা ভাবা উচিত নয়। মুদ্রাস্ফীতি বাদ দিয়ে প্রকৃত লাভে অঙ্কের আশা ৭ শতাংশে বেঁধে রাখাই ভাল। তবে প্রতি বছর আপনার ঝোলা থেকে পাওয়া রিটার্নের সঙ্গে বাজারের এক বছরের গড় রিটার্নের সঙ্গে মিলিয়ে দেখা ভাল। এতে আপনার সঞ্চয়ের মান যাচাই করতে সুবিধা হবে।

তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শেয়ার বাজারের বিনিয়োগ কমিয়ে আনাই ভাল। কারণ আপনার যত বয়স বাড়বে শেয়ারবাজারের ওঠা-পড়ার থেকে লাভ ঘরে তোলার সুযোগও কমে আসবে। তবে বাজারের লাভের মুখ দেখতে শুরু করলে বেশি আত্মবিশ্বাসী হয়ে হঠকারী হয়ে উঠবেন না। অথবা বাজার হঠাৎ কোনও ডামাডোলের কারণে ধ্বসে গেলে নিজের উপর বিশ্বাসে চিড় ধরতে দেবেন না। মাথা ঠান্ডা রেখে ভাল শেয়ারে বিনিয়োগ করে যাওয়াটাই কিন্তু ভাল বিনিয়োগকারীর লক্ষণ।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 Savings Tips financial growth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE