Advertisement
১১ মে ২০২৪
Presents
Personal Finance 2023

আপনি কি আরও ঋণ নিতে পারেন?

এর তথ্য সব এখন আপনার হাতে। নিট বিত্তের অঙ্ক করতে গিয়েই পেয়ে গিয়েছেন সব সংখ্যা। এবার আপনার নিটবিত্তের সংখ্যাকে ভাগ করে ফেলুন আপনার সব সম্পদের যোগফল দিয়ে। তা হলেই বুঝতে পারবেন আপনার দায় আপনার বিত্তের উপর কতটা থাবা ফেলেছে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ১২:১৫
Share: Save:

আধুনিক জীবনে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার মতো, নিয়মিত আর্থিক স্বাস্থ্য পরীক্ষাও জরুরি। আর নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য আপনি যেমন ডাক্তারের কাছে যান, ঠিক তেমনি আর্থিক স্বাস্থ্য পরীক্ষার জন্যও আমাদের সঞ্চয় উপদেষ্টার কাছে যাওয়া জরুরি।

আর যেমন স্বাস্থ্যের টুকিটাকি যেমন সাধারণ জ্বর বা কাশির জন্য ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন পরে না ঠিক তেমনই আপনার আর্থিক স্বাস্থ্যের টুকিটাকির জন্যও উপদেষ্টার কাছে যাওয়ার প্রয়োজন নেই। তবে হ্যাঁ, কোভিড উত্তর এবং অ্যাডিনোভাইরাস লাঞ্ছিত জীবনে সাধারণ জ্বর-কাশি শব্দটা নিয়ে অনেকেই আপত্তি করতে পারেন। তাই আগেভাগেই বলে রাখলাম এটা উদাহরণ মাত্র।

তবে হ্যাঁ, আর্থিক স্বাস্থ্য পরীক্ষার ক্ষেত্রে আমাদের কিন্তু সেই রকম অভিজ্ঞতা নেই। এ ব্যাপারে আমরা এখনও সেই রকম অভ্যস্থ হয়ে উঠিনি।

তাই এই পরিসরে আমরা এক এক করে দেখে নেওয়ার চেষ্টা করছি সঞ্চয় বিশেষজ্ঞরা কী ভাবে আপনার আর্থিক স্বাস্থ্যের নাড়ি টিপে দেখেন। এবং সেই নাড়ি দেখতে কী কী তথ্যে তাঁরা চোখ রাখেন।

এখন আমরা চোখ রাখব আপনার নেট ওয়ার্থের উপর আর দেখে নেব কী ভাবে বাজার আপনার আর্থিক সাফল্যের মূল্যায়ন করবে তার আরেকটা অনুপাত।

মাথায় রাখুন আপনার নিট আর্থিক সামর্থ্য বা নেট ওয়ার্থ কিন্তু একটি সংস্থার মতোই হিসাব করা হয়ে থাকে। শুধু সংস্থার দায়ের এবং সম্পদের তালিকাটা একটু ভিন্ন। ফারাক বলতে এই টুকুই। এই হিসাব আপনার আর্থিকঅবস্থানের আরও কয়েকটি সূচকের মধ্যে একটি।

এই অঙ্কটা আপনি নিজেও করতে পারেন। একটা খাতায় আপনি দায় এবং সঞ্চয়ের তালিকা করুন। দায়ের পাতায় লিখুন সেই সব যা আপনার আয়ের উপর হাত বাড়ায়। যেমন ঋণ থেকে শুরু করে যাবতীয় দায়। এটা কিন্তু মাসিক দায় নয়। ব্যাঙ্কে আজকে দাঁড়িয়ে আপনার ঋণের মোট দায় কত, এই সব।

আর সঞ্চয়ের পাতায় লিখুন সোনাদানা, যাবতীয় সঞ্চয়, বাড়ির দাম থেকে শুরু করে যাবতীয় কিছু।

আর এবার সঞ্চয় থেকে দায় বাদ দিলেই আপনি পেয়ে যাবেন আপনার নেট ওয়ার্থ বা নিট বিত্তের অঙ্কের।

কিন্তু এখানেই থামলে হবে না। এবার তো আপনাকে দেখতে হবে সেই সূচক যা আপনাকে আপনার বিত্ত আপনার ঋণের প্রেক্ষিতে কতটা সাহায্য করতে পারে। আর তা দেখতেই চোখ রাখতে হবে সলভেন্সি রেশিও বা বিত্ত সূচকের উপর।

এর তথ্য সব এখন আপনার হাতে। নিট বিত্তের অঙ্ক করতে গিয়েই পেয়ে গিয়েছেন সব সংখ্যা। এবার আপনার নিটবিত্তের সংখ্যাকে ভাগ করে ফেলুন আপনার সব সম্পদের যোগফল দিয়ে। তা হলেই বুঝতে পারবেন আপনার দায় আপনার বিত্তের উপর কতটা থাবা ফেলেছে। আর তাই একে দেউলিয়া হওয়ার সম্ভাবনা দেখার অন্যতম সূচক হিসাবেও মানা হয়ে থাকে। আর আপনার ঋণ নেওয়ার ক্ষমতা যাচাই করতে এই অনুপাত খুবই গুরুত্বপূর্ণ হিসাবে গ্রাহ্য করা হয়।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE