Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Presents
Investment tips

আর্থিক স্বাচ্ছন্দ্য ও স্বাধীনতাকে হাতের মুঠোয় রাখতে ৬টি টিপস জেনে রাখুন

বর্তমান এবং ভবিষ্যৎকে সুরক্ষিত করতে দরকার আর্থিক স্বাধীনতা। তাই ঝালিয়ে নিন নিজের পরিকল্পনাকে আরও এক বার।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১২:১২
Share: Save:

হাতে টাকা এলেই আমরা অল্প কিছু সরিয়ে রেখে বাকি সবটুকু নিজের আনন্দ বা কেনাকাটার পিছনে খরচ করে ফেলতে চাই। তবে এতে আখেরে আপনার লাভ তো হয়ই না, উল্টে বর্তমান বা ভবিষ্যতের কোনও দিকই সুরক্ষিত করা যায় না।

তাই আপনার হাতে থাকুক এই ৬টি টিপস। এতেই নিজের আর্থিক সুরক্ষা থাকবে আপনার হাতের মধ্যে।

১। লক্ষ্য স্থির করুন-

জীবনে আপনি আর্থিক ভাবে নিজেকে কোন জায়গায় দেখতে চান, সেই বিষয়ে লক্ষ্য স্থির করে নিন আগে। এতে আপনার জীবনযাপন ঋণমুক্ত হবে। আপনি তাড়াতাড়ি অবসর নিতে পারবেন। এ ছাড়াও নিজের আর্থিক লক্ষ্য স্থির থাকলে সঞ্চয় বা বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ পদক্ষেপ থেকে পিছিয়ে আসার স্বাধীনতাও থাকবে আপনার কাছে।

২। আয় এবং ব্যয়ের সামঞ্জস্য থাকুক-

ব্যয় সব ক্ষেত্রে ও পরিস্থিতিতে নিজের আয়ের থেকে কম রাখুন। বেতন হাতে পাওয়ার পরে আগেই অন্তত ২০% সরিয়ে রাখুন সঞ্চয়ের জন্য। তার পরে বাকি বেতনের মধ্যে আগে থেকে একটি বাজেট তৈরি করে নিতে হবে। তবেই আপনি অকারণ কেনাকাটা বা অপ্রয়োজনীয় ঋণ থেকে গা বাঁচিয়ে চলতে পারবেন।

৩। ইমার্জেন্সি ফান্ড তৈরি করুন-

যত ক্ষণ পর্যন্ত যে কোনও আপৎকালীন প্রয়োজন মোকাবিলা করার জন্য আপনার হাতে যথেষ্ট পরিমাণে টাকা না থাকছে, তত ক্ষণ অবধি আপনি আর্থিক স্বাধীনতা পাবেন না। সেই পরিস্থিতিকে সামাল দেওয়ার সব চেয়ে সুরক্ষিত উপায় হল আগে থেকে একটি ইমার্জেন্সি ফান্ড তৈরি করে রাখা। এমন ভাবেই এই ফান্ড তৈরি করুন, যাতে আপনার দরকারের সময়ে ৬ মাসের খরচ চালিয়ে নিতে পারেন।

৪। বহুমুখী আয়ের ব্যবস্থা করুন-

আয়ের উৎস শুধু একটিই হলে, আপনার আর্থিক সচ্ছলতার উপরে চাপ পড়তে পারে। পাশাপাশি সঞ্চয়ের ফান্ডও আশানুরূপ হবে না। তাই আপনার দরকার বহুমুখী আয় বা নানা উৎস থেকে আয়ের ব্যবস্থা। সেই আয় হতে পারে কোনও বিনিয়োগ বা পাশাপাশি নানা ধরনের কাজ শুরু করা ইত্যাদি।

৫। ঋণ কমিয়ে ফেলুন-

আর্থিক স্বাধীনতা পেতে সব থেকে ক্ষতিকর বাধা হল ঋণের জাঁতাকল। বর্তমানে ইএমআই-র যুগে কোনও জিনিস কেনা এত সহজ হয়ে গিয়েছে যে, মানুষ চট করে সাতপাঁচ না ভেবেই ধার করে ফেলেন। ক্রেডিট কার্ড হাতে থাকলে তো কথাই নেই। দামি জিনিস বা বেড়াতে যাওয়ার পরিকল্পনা করে ফেলা বাঁ হাতের খেল। কিন্তু তাতে কতটা ক্ষতি হচ্ছে, তা অনেকেই খতিয়ে দেখেন না।

৬। বিনিয়োগ করুন বুঝে-শুনে-

বিনিয়োগ করার আগে খুব ভাল করে প্রকল্পগুলি ঝালিয়ে যাচাই করে নিন। প্রয়োজনে আর্থিক উপদেষ্টার পরামর্শ নিয়ে তবেই এগোন। কিন্তু ভুল বিনিয়োগ অনেক সময়ে টাকা লোকসানের বিপুল ঝুঁকি তৈরি করে। তাই এই রকম কোনও পদক্ষেপ নেওয়ার আগে বুঝেশুনে নিন।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Finance Personal Finance 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE