Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Presents
Invoice discounting

Invoice discounting: উৎপাদন শিল্পে ইনভয়েস ডিসকাউন্টের গুরুত্ব কী? এটি কী ভাবে কাজ করে?

এটি দৈনন্দিন ভিত্তিতে একটি মূল অবলম্বন এবং এটি সব সময়েই বিপুল পরিমাণ ইনভয়েস তৈরি করার উপরে প্রযোজ্য।

তন্ময় দাস
শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২২ ১৩:০৬
Share: Save:

ভারতের জিডিপি-র সিংহ ভাগ অংশ একটি বিশেষ ক্ষেত্র দ্বারা পরিপূর্ণ। এর নাম উৎপাদন শিল্প। অত্যন্ত সম্ভবনাময় এই ক্ষেত্র দেশের সার্বিক বৃদ্ধি এবং ভারতকে প্রধান উৎপাদনকারী স্থান হিসেবে আত্মপ্রকাশ করতে সাহায্য করেছে। বলা যেতে পারে এই মুহূর্তে উৎপাদন শিল্প বিনিয়োগের জন্য অত্যন্ত আদর্শ স্থান।

এটি দৈনন্দিন ভিত্তিতে একটি মূল অবলম্বন এবং এটি সব সময়েই বিপুল পরিমাণ ইনভয়েস তৈরি করার উপরে প্রযোজ্য। যে হেতু এটি সরবরাহ শৃঙ্খলার ধারাবাহিকতাকে প্রভাবিত করে, সে হেতু পরিশোধ না হওয়া ইনভয়েসগুলির সঠিক গতি করার মধ্যেই মূল চ্যালেঞ্জ জড়িয়ে থাকে। উৎপাদন শিল্পে প্রচুর ব্যবসায়ী জড়িত থাকেন যা মূলত বিপুল সংখ্যক লেনদেনকারীদের দ্বারা গঠিত। বিল নিষ্পত্তির পদ্ধতিটি বিলম্বিত এবং প্রচলিত উপায় অনুসরণ করার কারণে এঁরা প্রভাবিত হন, কারণ তাঁরা সর্বদা নির্দিষ্ট সময়ে তাঁদের পেমেন্ট পান না। বাকি পড়ে থাকা ইনভয়েসগুলি সামলানোর সঙ্গে সঙ্গে উৎপাদনকারীদের দ্রুত কার্যকরী মূলধন তৈরি করার এক সহজ এবং কার্যকর উপায় হল ইনভয়েস ডিসকাউন্টিং বা বিল ডিসকাউন্টিং। কার্যকরী মূলধনের সান্নিধ্য পেলে শ্রমের ব্যয়, বকেয়া বিল, বেতন, ডিস্ট্রিবিউটরের খরচ এবং আরও অনেক কিছু সঠিক সময়ে সহজেই প্রদান করতে পারা যায়।

ইনভয়েস ডিসকাউন্টিং কী ভাবে উৎপাদন শিল্পকে সাহায্য করে:

১। বিল ডিসকাউন্টিং: উৎপাদন শিল্পের পরিশোধ না করা ইনভয়েস ক্লিয়ার করে হাতে অর্থ আনতে সহায়তা করে ইনভয়েস ডিসকাউন্টিং। এতে কোনও ব্যক্তি ২৪ থেকে ৭২ ঘণ্টার মধ্যে দ্রুত কার্যকরী মূলধন হাতে পেতে পারেন। এ ছাড়াও নো কোল্যাটারাল নীতির সঙ্গে ধারাবাহিক ভাবে প্রয়োজনীয় নগদও হাতে পাওয়া যায়। ফলে সংশ্লিষ্ট ব্যবসায়ী খরচ আওতার মধ্যে রাখবার জন্য না পরিশোধ করা ইনভয়েসগুলির সর্বোত্তম ব্যবহার করতে পারবেন ইনভয়েস ডিসকাউন্টিংয়ের মাধ্যমে।

২। উন্নত ব্যবসায়িক ক্ষমতা: কার্যকরী মূলধন হাতে পেলেই সরবরাহ শৃঙ্খলা গতিশীল করা যায়। সেই সঙ্গে সঠিক সময়ে শ্রমের ব্যয়, বকেয়া বিল প্রদান, বেতন, ডিস্ট্রিবিউটরের চার্জ এবং অন্যান্য অনেক কিছুর দায়িত্ব নিতে পারা যায় এর মাধ্যমে। এতে দক্ষতার উন্নতির ফলে ওপর প্রান্তে থাকা গ্রাহককেও সহজে সন্তুষ্ট রাখা যায়।

৩। নগদ অ্যাক্সেসের সাহায্যে ব্যবসা বৃদ্ধিতে ইন্ধন জোগানো: আরও বেশি পরিমাণে অর্ডার গ্রহণ, বিক্রি বাড়ানো, বিতরণের ভিত্তিকে প্রসারিত করা, সময় মতো পণ্য সরবরাহ, নগদ চক্রের গতি বাড়ানো ইত্যাদি ক্ষেত্রে অত্যন্ত সাহায্য করে ইনভয়েস ডিসকাউন্টিং। এ ছাড়াও এর মাধ্যমে অপেক্ষাকৃত বেশি বিক্রি হয়। যা পরোক্ষ ভাবে ব্যবসার পরিমাণ বৃদ্ধি করে।

এখন দেখা দরকার ইনভয়েস ডিসকাউন্টিং কাজ করে কী ভাবে?

১। উৎপাদনকারী গ্রাহকের কাছে একটি ৩০ থেকে ৯০ দিনের মধ্যে অর্থ প্রদানযোগ্য একটি ইনভয়েস উত্থাপন করে। কেওয়াইসি ও সফলভাবে অনবোর্ডিংয়ের পরে, উৎপাদনকারী কার্যকরী মূলধন পাওয়ার জন্য ক্রেডএক্স প্ল্যাটফর্মে পরিশোধ না করা ইনভয়েসগুলি আপলোড করা হয়। এর পরে ওই অর্থ ২৪-৭২ ঘন্টার মধ্যে তহবিল/ ফান্ড উৎপাদনকারীর অ্যাকাউন্টে জমা হয়।

এই ক্ষেত্রে কী কী নথির প্রয়োজন রয়েছে?

প্রাক অনুমোদন পর্যায়, ডিরেক্টরদের কেওয়াইসি, ডিরেক্টরদের সিবিল রেকর্ড, কোম্পানির ঠিকানার প্রমানপত্র এবং প্যান কার্ড, আবেদনের পূর্বের ১২ মাসের ব্যাঙ্ক বিবরণী, অ্যাকাউন্ট / আর্থিক নিরীক্ষার বই, গত ১ বছরের বিক্রির তথ্য, ঋণ ঘোষণা ইত্যাদি নথির প্রয়োজন রয়েছে।

অনুমোদন পরবর্তী পর্যায়ে, বোর্ড রেজেলিউশন, পোস্ট-ডেটেড চেক, ক্রেডএক্স জড়িত থাকবে এমন ত্রিপাক্ষিক প্রতিশ্রুতি, মেমোরান্ডম অব অ্যাসোসিয়েশন এবং আর্টিকেল অব অ্যাসোসিয়েশন, ব্যক্তিগত গ্যারান্টি পত্র, আর্টিকেলস অফ অ্যাসোসিয়েশন ইত্যাদির প্রয়োজন রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Invoice discounting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE