Advertisement
১৪ জুলাই ২০২৪
Presents
Income Tax Slab for Women

মহিলা হলেই আয়করে পাবেন বাড়তি ছাড়! জেনে নিন কী ভাবে?

কর ছাড়ের সময় কী কী অতিরিক্ত সুযোগসুবিধা পেতে পারেন মহিলারা? তার হদিস রইল এই প্রতিবেদনে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১১:৫৩
Share: Save:

কথায় বলে আইন যেমন আছে, তেমনই আইনের ফাঁক আছে। সে রকম ভারতে যেমন কমবেশি প্রায় সব রকম আয়ের উপরেই আয়কর আছে, তেমন আছে আয়কর ফাঁকি দেওয়ার উপায়ও। চিন্তা নেই, সেই উপায়গুলি একেবারেই আইনসম্মত। বরং ভারতীয় আয়কর আইনের অধীনেই রয়েছে কিছু শর্ত, যেগুলি অনুযায়ী আপনি ছাড় পেতে পারেন আয়করে। আর নিয়ম অনুযায়ী কর ছাড়ের ক্ষেত্রে বিশেষ সুবিধা পান মহিলারা। যা তাঁদের আর্থিক ক্ষেত্রেও উন্নতিসাধনে সাহায্য করবে।

কর ছাড়ের সময় কী কী অতিরিক্ত সুযোগসুবিধা পেতে পারেন মহিলারা? তার হদিস রইল এই প্রতিবেদনে।

১। মহিলারা তাঁদের যা আয়, তার উপরে ৫০,০০০ টাকা অবধি আয়করে ছাড় পেতে পারেন। এটিকে বলে স্ট্যান্ডার্ড ডিডাকশন, যা মহিলারা তাঁদের আয়ের উপরে ৫০ হাজার টাকা পর্যন্ত দাবি করতে পারেন।

২। আয়কর আইন এর ৮০সি ধারা অনুযায়ী মহিলারা পিপিএফ বা প্রভিডেন্ট ফান্ড, এনএসসি বা ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট এবং ইপিএফ বা এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড-এর মতো প্রকল্পে বিনিয়োগ করলে সব মিলিয়ে ১.৫ লক্ষ টাকা অবধি কর ছাড় পাবেন।

৩। আয়কর আইনের ৮০ডি ধারা অনুযায়ী স্বাস্থ্যবিমা করালে তার কিস্তির টাকার উপরেও ছাড় রয়েছে।

৪। এ ছাড়া কোনও সমাজসেবা মূলক প্রতিষ্ঠানে অর্থ দান করলে তার পরিবর্তেও আয়করে ছাড় পাওয়া যায়।

কেবল এই কয়েকটি নিয়ম নয়। এ ছাড়াও তালিকায় রয়েছে বেশ কয়েকটি প্রকল্প। যে সব প্রকল্পে বিনিয়োগ করলে আপনি লাভ তো করবেন বটেই, তার সঙ্গে র‍য়েছে আয়করের উপরেও বিশেষ ছাড়।

ন্যাশনাল পেনশন স্কিম বা এনপিএস

ন্যাশনাল পেনশন স্কিমে বিনিয়োগ করলে মহিলারা ৫০ হাজার টাকা অবধি ছাড় পেতে পারেন।

ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম বা ইএলএসএস

ইএলএসএস মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য মহিলারা আয়কর আইনের ৮০সি ধারা অনুযায়ী আয়করে বিশেষ ছাড় পান।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা পিপিএফ

পিপিএফ একটি দীর্ঘ দিনের বিনিয়োগকারী প্রকল্প। সাধারণত মানুষ চাকরি জীবন থেকে অবসরের সময়ে বা তার কিছু দিন আগে এই প্রকল্পের টাকা তুলে নেন। পিপিএফে বিনিয়োগের জন্য ৮০সি ধারা অনুযায়ী বছরে দেড় লক্ষ টাকা পর্যন্ত আয়কর ছাড় পাওয়া যায়।

গৃহঋণের উপরে ছাড়

আপনি যদি আপনার বাড়ি কোনও মহিলা সদস্যের নামে নেন, তা হলে সুদ দেওয়ার ক্ষেত্রে বার্ষিক ২ লক্ষ টাকা অবধি ছাড় পাওয়া যায়। এবং প্রথম বার বাড়ি কিনতে গেলে গৃহঋণে দেড় লক্ষ টাকা অবধি ছাড় পাওয়া যায়।

সুকন্যা সমৃদ্ধি যোজনা

আপনার মেয়ের বয়স যদি ১০ বছর বা তার কম হয়, তা হলে এই প্রকল্পে আপনি মেয়ের নামে বিনিয়োগ করতে পারেন। আপনার মেয়ের বয়স ২১ না হওয়া পর্যন্ত এই প্রকল্পে বিনিয়োগ করা যায়। ৮০সি ধারা অনুযায়ী এই প্রকল্পে যেমন বেশ ভাল রিটার্ন পাওয়া যায়, তেমনই আয়করের উপরেও বিশেষ ছাড় মেলে।


বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Income Tax Savings Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE