Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

আইটিআর ফাইলের আগে জেনে নিন কোন কোন ভাতার উপর মেলে করছাড়ের সুবিধা

এই বছর বেড়াতে গিয়েছেন অফিসের তাড়ায়? ভাবছেন করছাড়ের সুবিধা নেবেন? কিন্তু গত চার বছরে কতগুলি ট্যুর করেছেন সে হিসেব কি রেখেছেন? আয়কর আইনের ১০(৫) ধারার অধীনে লিভ ট্রাভেল কনসেশনে আয়করে ছাড় মেলে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১৮:২৩
Share: Save:

ইনকাম ট্যাক্স রিটার্ন (আইটিআর) অর্থাৎ আয়কর রিটার্ন দাখিল করার সময় সাতটি ভাতায় করছাড় পেতে পারেন আপনি। চলতি বছরে আইটিআর ফাইল করার আগে প্রয়োজনে আপনার নিয়োগকারী এবং কর বিশেষজ্ঞের পরামর্শ নিন। তবে তার আগে জেনে নিন কোন কোন ভাতায় করছাড়ের সুবিধা রয়েছে।

এই বছর বেড়াতে গিয়েছেন অফিসের তাড়ায়? ভাবছেন করছাড়ের সুবিধা নেবেন? কিন্তু গত চার বছরে কতগুলি ট্যুর করেছেন সে হিসেব কি রেখেছেন? আয়কর আইনের ১০(৫) ধারার অধীনে লিভ ট্রাভেল কনসেশনে আয়করে ছাড় মেলে। রেল, বিমান বা অন্য কোনও গণপরিবহণে ভ্রমণ করলে এলটিএ বাবদ কর ছাড় পাওয়া যায়। এই ভাতার অধীনে ভারতে বেড়ানোর ক্ষেত্রে কর্মীদের ভ্রমণের খরচকে করমুক্ত ব্যয় হিসাবে ধরা হয়। ভাড়ার জন্য যে টাকা খরচ হয়, তা করমুক্ত ভাতা হিসাবে গণ্য করবেন নিয়োগকারী। তবে এ ক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখা প্রয়োজন, ৪ বছরের মধ্যে দু’টি ট্যুরের এলটিএ পেলে তা কর ছাড়ের ক্ষেত্রে প্রযোজ্য।

হাউস রেন্ট অ্যালাওয়েন্স অর্থাৎ বাড়ি ভাড়া ভাতার উপর কর ছাড় পাওয়া যায়। কী ভাবে? আয়কর আইনের ১০(১৩এ) ধারার অধীনে। ভাড়া বাড়িতে থাকা বেতনভোগী ব্যক্তিরা আয়কর রিটার্ন ফাইল করার সময় আয়কর ছাড়ের জন্য আবেদন করতে পারেন।

অন্যদিকে আপনার সন্তানের শিক্ষার ভাতার ক্ষেত্রে কর ছাড় পাবেন। আয়কর আইনের ২৪বি ধারার অধীনে কোনও করদাতা ২ লক্ষ টাকা পর্যন্ত সুদের উপর কর ছাড় পেতে পারেন। তবে সর্বাধিক ২ জন শিশু পর্যন্ত মাথাপিছু মাসিক ১০০ টাকা ছাড় দেওয়া এই ধারায়। এর সঙ্গে সন্তানদের শিক্ষা ঋণে সুদ, বাড়ির জন্য ঋণের উপর আয়কর ছাড়ের দাবি জানাতে পারেন। এছাড়াও স্বাস্থ্য বিমার প্রিমিয়ামের উপরে ৮০ডি ধারায় ২৫ হাজার টাকা পর্যন্ত কর ছাড় পাওয়া যায়।

অফিস আপনাকে বদলি করেছে। অফিসের কারণে কর্মীদের অন্যত্র যেতে হয় মাঝে মধ্যেই। এই করের রিটার্নের প্রস্তুতি করেছেন? এই রিঅ্যালোকেশন ভাতার ক্ষেত্রে কর ছাড় পাওয়া যায়। সে ক্ষেত্রে গাড়ি ভাড়া, গাড়ির রেজিস্ট্রেশন চার্জ, প্যাকেজিং চার্জ অথবা ট্রেন বা বিমান টিকিট, প্রাথমিকভাবে ১৫ দিন থাকার ব্যবস্থা ইত্যাদি খরচের টাকা রিইম্বার্স করে থাকে নিয়োগকারী। এবং এই রিইম্বার্সমেন্ট সম্পূর্ণ করমুক্ত।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 tax free Financial Adviser
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE