Advertisement
১১ মে ২০২৪
Amsterdam

মাটির নীচে মেট্রোর কাজ করার সময় ঠুং ঠাং আওয়াজ! খুঁড়ে মিলল বিশাল গুপ্তধন

বছরের পর বছর ধরে পরিশ্রমের ফল বর্তমানে দেখা যায় রোকিন স্টেশনে। রোকিন মেট্রো স্টেশনে তৈরি করা ভূগর্ভস্থ প্রত্নতাত্ত্বিক জাদুঘরে মাটির নীচে থেকে উদ্ধার করা সম্পদের প্রায় ১০ হাজার নিদর্শন রয়েছে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ০৮:২১
Share: Save:
০১ ১৬
Treasure found in metro train tunnels in Amsterdam

মাটির নীচে চলছিল মেট্রোর কাজ। মাটির নীচে খোদাই করতে করতে থমকে যান কর্মী এবং প্রযুক্তিবিদরা। কারণ মাটিতে কোপ মারতেই শোনা যাচ্ছিল ঠুংঠাং আওয়াজ। অতি সাবধানে মাটি একটু সরাতেই উঁকি মারতে থাকে গুপ্তধন! মেট্রোর কাজ মাথায় ওঠে। মাটির নীচে লুকিয়ে থাকা সেই সব ‘সম্পদ’ খুঁজে বার করতে তোড়জোড় শুরু করে প্রশাসন। ঘটনাটি ১৫ বছর আগের, আমস্টারডামের।

০২ ১৬
Treasure found in Amsterdam

নরম মাটির নীচে থেকে সেই নিদর্শন বাইরে বার করে আনা ছিল যথেষ্ট কষ্টসাধ্য। কয়েক বছরের চেষ্টায় সেই ‘সম্পদ’ মাটির নীচে থেকে বার করে আনা হয়।

০৩ ১৬
Treasure found in metro train tunnel.

বছরের পর বছর ধরে সেই পরিশ্রমের ফল বর্তমানে দেখা যায় রোকিন স্টেশনে। রোকিন মেট্রো স্টেশনে তৈরি করা ভূগর্ভস্থ প্রত্নতাত্ত্বিক জাদুঘরে মাটির নীচে থেকে উদ্ধার করা সম্পদের প্রায় ১০ হাজার নিদর্শন রয়েছে। মেট্রো প্ল্যাটফর্মের ওঠানামার দুই সিঁড়ির মাঝে একটি কাচের ঘরে জায়গা পেয়েছে ওই প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলি।

০৪ ১৬
Treasure found in metro train tunnels under Amsterdam.

রোকিন স্টেশনের আশপাশের এলাকা থেকে ওই নিদর্শনগুলির খোঁজ মিলেছিল বলে ওগুলিকে সেই স্টেশনেই রেখে দেওয়া হয়।

০৫ ১৬
Treasure found in metro train tunnel.

রোকিন শহর আমস্টেল নদীর ধারে অবস্থিত। এই শহর এবং নদী এক সময় আমস্টারডামের প্রাণকেন্দ্র ছিল। তবে পরে শহর বৃদ্ধির সঙ্গে সঙ্গে রোকিনের গুরুত্ব কমে।

০৬ ১৬
Treasure found in metro train tunnel.

অনেকের মতে আমস্টেল নদীতে ভেসেই ওই প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলি রোকিন এলাকায় এসে জমা হয় এবং বহু দিন ধরে পলি পড়ে পড়ে মাটির গভীরে ঢুকে যায়। আবার অনেক প্রত্নতাত্ত্বিক দাবি করেছেন, উদ্ধার হওয়া জিনিসগুলি আমস্টারডামের গৌরবময় ইতিহাসের নিদর্শন।

০৭ ১৬
Treasure found in Amsterdam.

পুরাতত্ত্ব বিভাগের কর্মীদের মতে মাটির প্রায় ৩০ মিটার গভীর থেকে ওই নিদর্শনগুলির খোঁজ পাওয়া গিয়েছিল। যার মধ্যে আনুমানিক ১ লক্ষ ১৫ হাজার বছরের পুরনো ঝিনুকের খোলও পাওয়া গিয়েছিল।

০৮ ১৬
Treasure found in metro train tunnels under Amsterdam.

উদ্ধার করা নিদর্শনগুলির মধ্যে ছিল বিভিন্ন অস্ত্র, বর্ম, খেলা এবং বিনোদনের জিনিস, শিল্প এবং কারুকার্য, ছোট মূর্তি, পোশাকের টুকরো, বাড়ি নির্মাণের সামগ্রী ইত্যাদি। প্রত্নতাত্ত্বিক পিটার ক্রানেনডঙ্কের কথায়, ‘‘উদ্ধার হওয়া বস্তুগুলির মধ্যে ৫০০ বছরের পুরনো মুদ্রাও রয়েছে।’’

০৯ ১৬
Treasure found in metro train tunnels under Amsterdam.

তবে প্রত্নতাত্ত্বিকরা জানিয়েছেন যে, উদ্ধার হওয়া প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলির ঐতিহাসিক গুরুত্ব থাকলেও সেগুলির মূল্য বিশাল কিছু নয়।

১০ ১৬
Archeologists found Treasure in metro train tunnels under Amsterdam

উত্তর-দক্ষিণ মেট্রো প্রকল্পের পরিচালক হাইত ডেইটমার বলেন, ‘‘এই নিদর্শনগুলির খোঁজ মেলার আগে শহরটিতে আরও প্রায় ৭০ হাজার নিদর্শনের খোঁজ মিলেছিল।’’

১১ ১৬
Archeologist.

মেট্রোর জন্য জমি খোঁড়ার সময় বেশ কিছু আধুনিক জিনিসও মেলে মাটির তলা থেকে। তার মধ্যে রয়েছে মোবাইল ফোন এবং চুরুটের পাইপ।

১২ ১৬
old coins.

তবে এই জিনিসগুলি উদ্ধার হওয়ায় প্রত্নতাত্ত্বিকরা বেশ উদ্বিগ্ন। তাঁদের দাবি, এত কম সময়ের মধ্যে ওই আধুনিক জিনিসগুলি মাটির অত গভীরে চলে যাওয়া সম্ভব নয়। আমস্টারডামের মাটি কি তা হলে ধীরে ধীরে ধসে যাচ্ছে? প্রশ্ন তুলছেন বিশেষজ্ঞরা।

১৩ ১৬
Bones found in Amsterdam.

পাশাপাশি খননের সময় অনেক পশু এবং মানুষের হাড়ের টুকরোও উদ্ধার করা হয়েছে। একদা এই অঞ্চলে থাকা মাংসের দোকান থেকেই এই হাড়ের টুকরোগুলি মাটির তলায় এসে জমেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

১৪ ১৬
Treasure found in metro train in Amsterdam.

তবে এই প্রত্নতাত্ত্বিক নিদর্শন মেলায় ফাঁপরে পড়েছিলেন মেট্রো কর্তৃপক্ষ। আমস্টারডামের উত্তর-দক্ষিণ মেট্রো লাইনের নির্মাণকাজ ২০০৩ সালে শুরু হয়েছিল। কিন্তু এই নিদর্শনগুলির খোঁজ চলার কারণে কাজ শেষ হয় ২০১৮ সালে।

১৫ ১৬
metro train in Amsterdam.

প্রায় ১৫ বছর ধরে মেট্রো লাইন তৈরির কাজ চলায় বরাদ্দ করা খরচ প্রায় দ্বিগুণে গিয়ে দাঁড়িয়েছিল।

১৬ ১৬
Amsterdam metro train.

তবে রোকিন স্টেশনে ছোটখাটো ভূগর্ভস্থ জাদুঘরের খোঁজ মেলায় খুশি সাধারণ মানুষ। ওই জাদুঘর দেখতে বাইরে থেকেও প্রচুর মানুষ এসে রোকিন স্টেশনে ভিড় জমান।

সব ছবি : সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE