Advertisement
৩০ এপ্রিল ২০২৪
100 Crores on Opening Day

প্রথম দিনেই ১০০ কোটির ব্যবসা! ‘আদিপুরুষ’ ছাড়া কোন ভারতীয় ছবি রয়েছে সাফল্যের তালিকায়?

আগেও বহু ভারতীয় ছবি মুক্তির প্রথম দিনে ১০০ কোটি টাকার বেশি উপার্জন করেছে। এই তালিকায় রয়েছে দক্ষিণী অভিনেতা প্রভাসের দু’টি ছবিও।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ১৫:০৩
Share: Save:
০১ ২০
Prabhas in Adipurush movie

ছবির প্রথম ঝলক প্রকাশের পর থেকেই একের পর এক বিতর্ক দানা বেঁধেছে। কখনও দুর্বল সিজিআই আবার কখনও পৌরাণিক চরিত্রের বেশভূষা নিয়ে দর্শকের পাশাপাশি ছবি সমালোচকদের বক্রোক্তির প্লাবন বয়ে গিয়েছে। সিজিআই-এর উপর কাজ করার জন্য পিছিয়ে গিয়েছিল মুক্তির তারিখও। অবশেষে শুক্রবার প্রেক্ষাগৃহে মুক্তি পেল ওম রাউত পরিচালিত ‘আদিপুরুষ’।

০২ ২০
Prabhas in Adipurush movie

বক্স অফিস বিশেষজ্ঞদের ধারণা, মুক্তির প্রথম দিনেই ১০০ কোটি টাকার ব্যবসা করে নজির গড়ে তুলতে পারে প্রভাস, কৃতি শ্যানন এবং সইফ আলি খান অভিনীত ‘আদিপুরুষ’।

০৩ ২০
Adipurush movie

ইতিমধ্যে আনুমানিক হিসাবে ‘আদিপুরুষ’-এর ব্যবসার অঙ্ক দাঁড়িয়েছে ৯৫ কোটি টাকার ঘরে। কিন্তু বক্স অফিস বিশেষজ্ঞদের অনুমান এই সংখ্যা আরও বৃদ্ধি পেয়ে ১০০ কোটির ঘরে পৌঁছনোর সম্ভাবনা রয়েছে।

০৪ ২০
Prabhas in Adipurush movie

তবে মুক্তির প্রথম দিনেই ১০০ কোটি টাকার ব্যবসা করেছে এমন ছবির তালিকায় ‘আদিপুরুষ’ এক এবং একমাত্র নয়। এর আগেও বহু ভারতীয় ছবি এই তালিকায় নাম লিখিয়েছে। উল্লেখ্য, এই তালিকায় রয়েছে দক্ষিণী অভিনেতা প্রভাসের দু’টি ছবিও।

০৫ ২০
Shah Rukh Khan in Pathaan movie

চলতি বছরের প্রথম মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘পাঠান’। চার বছরের বিরতির পর ‘পাঠান’ ছবির হাত ধরে বড় পর্দায় ফিরেছিলেন শাহরুখ খান। এই ছবির পরিচালনার দায়িত্বে ছিলেন সিদ্ধার্থ আনন্দ।

০৬ ২০
Pathaan movie poster

মুক্তির প্রথম দিনেই দেশের সমস্ত প্রেক্ষাগৃহে দর্শকের ভিড় উপচে প়ড়েছিল। প্রথম দিনেই ১০০ কোটি টাকার ঘরে পা রেখেছিল ‘পাঠান’। বক্স অফিস সূত্রে খবর, মুক্তির প্রথম দিনে ১০৬ কোটি টাকার ব্যবসা করেছিল শাহরুখের ছবি।

০৭ ২০
RRR movie poster

২০২২ সালের মার্চ মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল এসএস রাজামৌলি পরিচালিত তেলুগু ছবি ‘আরআরআর’। বর্তমানে এই ছবির গান ‘নাটু নাটু’র ছন্দে পা মেলাচ্ছেন দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তের মানুষ।

০৮ ২০
RRR movie poster

জুনিয়র এনটিআর, রাম চরণ, আলিয়া ভট্ট এবং অজয় দেবগন অভিনীত ‘আরআরআর’ ছবিটি বিশ্বজোড়া প্রশংসা কুড়িয়েছে। মুক্তির প্রথম দিনে ‘আরআরআর’ ছবিটি কেবল ১০০ কোটির গণ্ডিই পেরোয়নি বরং তার দ্বিগুণ ব্যবসা করেছিল।

০৯ ২০
RRR movie poster

বক্স অফিস সূত্রে খবর, রাজামৌলি পরিচালিত ‘আরআরআর’ ছবিটি মুক্তির প্রথম দিনে ২২৩ কোটি টাকার ব্যবসা করে।

১০ ২০
Yash in KGF 2

২০২২ সালের এপ্রিল মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল কন্নড় ভাষার ছবি ‘কেজিএফ: চ্যাপ্টার ২’। কন্নড় ভাষার পাশাপাশি প্রশান্ত নীল পরিচালিত এই ছবিটি হিন্দি, তেলুগু, তামিল এবং মালয়ালম ভাষাতেও মুক্তি পেয়েছিল।

১১ ২০
KGF Chapter 2 movie scene

যশ, সঞ্জয় দত্ত, রবিনা টন্ডন অভিনীত ‘কেজিএফ: চ্যাপ্টার ২’ মুক্তির প্রথম দিনে বক্স অফিস থেকে ১৬৪ কোটি টাকার ব্যবসা করে।

১২ ২০
2.0 movie poster

কল্পবিজ্ঞান ঘরানার তামিল ছবি ‘২.০’ প্রেক্ষাগৃহে মুক্তি পায় ২০১৮ সালের নভেম্বর মাসে। এস শঙ্কর পরিচালিত এই ছবিতে অভিনয় করেছিলেন রজনীকান্ত, অক্ষয় কুমার এবং অ্যামি জ্যাকসন।

১৩ ২০
Rajnikanth in 2.0

মুক্তির প্রথম দিনেই ‘২.০’ ছবিটি বক্স অফিস থেকে ১১০ কোটি টাকার ব্যবসা করেছিল।

১৪ ২০
Bahubali movie scene

১০০ কোটি টাকার ঘরে রয়েছে প্রভাসের দু’টি ছবিও। ২০১৫ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘বাহুবলী’ ছবির প্রথম পর্ব। বক্স অফিসে সাফল্য পেলেও তাকে টক্কর দেয় ওই ছবিরই দ্বিতীয় পর্ব।

১৫ ২০
Bahubali movie

২০১৭ সালে এসএস রাজামৌলি পরিচালিত ‘বাহুবলী ২’ ছবিটিতে অভিনয় করতে দেখা যায় প্রভাস, রানা দগ্গুবতী, রাম্যা কৃষ্ণন, তমান্নার মতো দক্ষিণী ফিল্মজগতের তারকাদের।

১৬ ২০
Prabhas in Bahubali movie

প্রভাস অভিনীত ‘বাহুবলী ২’ ছবিটি মুক্তির প্রথম দিনে বক্স অফিস থেকে ১০০ কোটির নয়, ২১৭ কোটি টাকার ব্যবসা করে।

১৭ ২০
Saaho movie poster

‘বাহুবলী ২’ ছাড়াও তালিকায় রয়েছে প্রভাসের আরও একটি ছবি। ২০১৯ সালে সুজিতের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল অ্যাকশন ঘরানার ছবি ‘সাহো’। এই ছবিতে প্রভাসের পাশাপাশি অভিনয় করেছিলেন শ্রদ্ধা কপূর, নীল নীতিন মুকেশ, জ্যাকি শ্রফ, মন্দিরা বেদী, চাঙ্কি পাণ্ডেরা।

১৮ ২০
Prabhas in Saaho movie

৩৫০ কোটি বাজেটের ছবি ‘সাহো’ মুক্তির প্রথম দিনেই বক্স অফিস থেকে ১৩০ কোটি টাকার ব্যবসা করে।

১৯ ২০
Prabhas in Adipurush movie

প্রভাসের নতুন ছবি ‘আদিপুরুষ’ মুক্তির আগেই স্যাটেলাইট স্বত্ব, ডিজিটাল স্বত্ব বিক্রি করে প্রায় ২৪৭ কোটি টাকা তুলে নিয়েছে। তা ছাড়াও দক্ষিণ ভারতে ছবি মুক্তি এবং তার ব্যবসার আনুমানিক পরিসংখ্যান থেকে ঘরে এসেছে প্রায় ১৮৫ কোটি টাকা।

২০ ২০
Prabhas in Adipurush movie

মুক্তির সপ্তাহখানেক আগেই প্রায় ৪৩২ কোটি টাকা উপার্জন করে ফেলেছে ‘আদিপুরুষ’, যা ছবির বাজেটের প্রায় ৮৫ শতাংশের সমান। পাশাপাশি, গোটা দেশে ৬২০০-র বেশি স্ক্রিনে মুক্তি পেয়েছে এই ছবি। যার মধ্যে চার হাজার স্ক্রিনে মুক্তি পেয়েছে ছবির হিন্দি সংস্করণ।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE