Advertisement
১৯ মে ২০২৪
Raj Babbar

পকেটে ১০০ টাকা নিয়ে মুম্বই আসেন, এক মহাতারকার জন্য বার বার কাজ খুইয়েছেন রাজ বব্বর

এক পুরনো সাক্ষাৎকারে নিজের কেরিয়ারের গোড়ার দিকে অভিজ্ঞতা ভাগ করে নিয়েছিলেন রাজ বব্বর। এক মহাতারকার জন্য বার বার ছবি থেকে বাদ পড়ার কথাও জানান অভিনেতা।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ১১:০৮
Share: Save:
০১ ১৫
Raj Babbar

আশির দশক থেকে হিন্দি ছবিতে অভিনয় করতে দেখা গিয়েছে বর্ষীয়ান অভিনেতা রাজ বব্বরকে। তবে তাঁর কেরিয়ারের শুরুতে একের পর এক বাধা এসেছে। পকেটে ১০০ টাকা নিয়ে অভিনয়ের জন্য দিল্লি থেকে মুম্বই গিয়েছিলেন রাজ। কিন্তু এক বলি অভিনেতার কারণে বার বার ছবি থেকে বাদ প়ড়ছিলেন তিনি।

০২ ১৫
Namak Halal movie poster

কাজের আশায় নিজের স্কুটার বিক্রি করে দিয়েছিলেন রাজ। স্কুটার বিক্রির টাকা থেকে সংসার খরচের টাকা তুলে রেখে মাত্র ১০০ টাকা নিয়ে মুম্বই যান তিনি। বলি পরিচালক প্রকাশ মেহরা তাঁকে ‘নমক হলাল’ ছবিতে অভিনয়ের জন্য ডেকেছিলেন।

০৩ ১৫
Raj Babbar

এক পুরনো সাক্ষাৎকারে নিজের কেরিয়ারের গোড়ার দিকে অভিজ্ঞতা ভাগ করে নেন রাজ। তিনি জানান, ১৯৭৮ সালে তাঁকে মুম্বই আসতে বলেছিলেন প্রকাশ।

০৪ ১৫
Raj Babbar

দিল্লিতে একটি নাটকে রাজকে অভিনয় করতে দেখেছিলেন প্রকাশ। তা দেখেই রাজকে ডেকে পাঠান তিনি। ‘নমক হলাল’ ছবির পাশাপাশি আরও কয়েকটি ছবিতে কাজ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রকাশ।

০৫ ১৫
Salim Javed

এর আগেও রমেশ সিপ্পির ছবি ‘শক্তি’তে অভিনয়ের জন্য বলিপাড়ার বিখ্যাত চিত্রনাট্যকার জুটি সেলিম জাভেদ অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন রাজকে। কিন্তু পরবর্তীতে সেই চরিত্রে অভিনয় করতে দেখা যায় অনিল কপূরকে।

০৬ ১৫
Raj Babbar

সাক্ষাৎকারে রাজ জানান, বলিপাড়ার কোনও ছবি নির্মাতার মুখের কথায় বিশ্বাস করতেন না রাজ। তাই প্রকাশ যখন তাঁকে অভিনয়ের প্রস্তাব দিলেন তিনি সময় নষ্ট না করে মুম্বইয়ে চলে গিয়েছিলেন।

০৭ ১৫
Raj Babbar

রাজ সেই সময় প্রকাশকে জানিয়েছিলেন, মুম্বইয়ে তাঁর মাথা গোঁজার ঠাঁই নেই। থাকার জায়গার ব্যবস্থাটুকু করে দিলেই তিনি যে কোনও ছবিতে অভিনয় করতে রাজি।

০৮ ১৫
Binod Khanna

রাজের দাবি, বিনোদ খন্না একের পর এক হিন্দি ছবির প্রস্তাব ছেড়ে দিচ্ছিলেন বলে রাজের কাছেও কয়েকটি ছবির প্রস্তাব আসে। বলি অভিনেতা দিলীপ কুমারের সঙ্গে একটি ছবিতে অভিনয়ের সুযোগ মেলে রাজের। প্রকাশই তাঁকে সেই ছবির প্রস্তাব দিয়েছিলেন।

০৯ ১৫
Dilip Kumar

কিন্তু ছবির কাজ শুরু হতে না হতেই দিলীপ কুমার অভিনীত ছবি থেকে রাজ বাদ পড়ে যান। প্রকাশ তার পর ‘নমক হলাল’ ছবি নিয়ে কথাবার্তা শুরু করেন।

১০ ১৫
Namak Halal movie poster

‘নমক হলাল’ ছবিতে অমিতাভ বচ্চনকে মুখ্য চরিত্রের জন্য বেছে নিয়েছিলেন প্রকাশ। দ্বিতীয় অভিনেতা হিসাবে বিনোদ খন্নাকে পছন্দ করেছিলেন প্রকাশ। কিন্তু বিনোদ সেই প্রস্তাব ফিরিয়ে দেন বলে সেই প্রস্তাব রাজের কাছে আসে।

১১ ১৫
Raj Babbar

প্রকাশের প্রস্তাবে রাজি হয়ে যান রাজ। ‘নমক হলাল’ ছবিতে অভিনয়ের জন্য তিনি প্রস্তুতি নিতে শুরু করেন রাজ। কিন্তু শেষ মুহূর্তে তিনি খবর পান, সেই ছবি থেকেও তাঁকে বাদ দেওয়া হয়েছে।

১২ ১৫
Namak Halal movie poster

পরে রাজ জানতে পারেন, অমিতাভ তাঁর কাছের বন্ধু শশী কপূরকে ‘নমক হলাল’ ছবিতে কাজের সুযোগ দিয়েছিলেন। সাক্ষাৎকারে রাজ বলেছেন, ‘‘প্রকাশ আমার সঙ্গে কাজ করতে চাইতেন। কিন্তু এমন এক জন ছিলেন যিনি আমার সঙ্গে কাজ করতে চাইতেন না।’’

১৩ ১৫
Amitabh Bachchan

বলিপাড়ার একাংশের দাবি, অমিতাভের সঙ্গে রাজের সম্পর্ক ভাল ছিল না। তিনি নাকি রাজের অভিনয় দক্ষতা নিয়ে নিরাপত্তাহীনতায় ভুগতেন।

১৪ ১৫
Raj Babbar

রাজ যেন বলি ইন্ডাস্ট্রিতে বেশি দিন টিকে থাকতে না পারেন সেই চেষ্টাই নাকি করতেন অমিতাভ। এমনটাই দাবি করেছেন বলিপাড়ার অনেকে।

১৫ ১৫
Insaan Ka Tarazu poster

কিন্তু বিআর চোপড়া তাঁর ছবি ‘ইনসাফ কা তারাজু’তে রাজকে অভিনয়ের সুযোগ দেওয়ার পর রাজের ভাগ্য খোলে। হিন্দি ছবির পাশাপাশি পঞ্জাবি ছবিতেও অভিনয় করেছেন তিনি। ২০২২ সালে ‘ভূত আঙ্কল তুস্‌সি গ্রেট হো’ নামের পঞ্জাবি ছবিতে শেষ দেখা যায় তাঁকে।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE