Advertisement
২১ মে ২০২৪
Shah Rukh Khan

নিজের হাতে খেয়ে স্বস্তি পান না কেন? নেপথ্যকারণ জানালেন শাহরুখ

সম্প্রতি এক সাক্ষাৎকারে শাহরুখ খান জানিয়েছেন, এখনও নিজের হাতে খেতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না তিনি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৭:১১
Share: Save:
০১ ১৪
Shah Rukh Khan

নয়াদিল্লির রাজেন্দ্রনগরে বড় হয়ে ওঠা। স্কুল-কলেজের পড়াশোনাও রাজধানীতে। স্বপ্ন বু্নেছিলেন অভিনেতা হওয়ার। সেই কারণেই দিল্লি থেকে সোজা চলে যান মুম্বই।

০২ ১৪
Shah Rukh Khan

বর্তমানে যিনি বলিউডের ‘বাদশাহ’, ‘কিং খান’ ইত্যাদি নামে পরিচিত, সেই শাহরুখ খানই নাকি নিজের হাতে খেতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না!

০৩ ১৪
Shah Rukh Khan

সম্প্রতি এক সাক্ষাৎকারে শাহরুখ জানিয়েছেন, এখনও নিজের হাতে খেতে স্বচ্ছন্দ নন তিনি। স্বস্তিও পান না যেন। এমন হওয়ার কারণও জানিয়েছেন অভিনেতা।

০৪ ১৪
Shah Rukh Khan

শাহরুখ দাবি করেন, ‘‘আমি যখন হাত দিয়ে খাওয়ার চেষ্টা করি, তখন আমাকে খুব বোকা বোকা দেখতে লাগে।’’ ছোটবেলা থেকে কখনও নিজের হাতে খাওয়ার অভ্যাসই করেননি অভিনেতা।

০৫ ১৪
Shah Rukh Khan

নিজের হাতে খাওয়ার অভ্যাস তৈরি না হওয়ার জন্য শাহরুখ তাঁর মাকে দায়ী করেছেন। এই প্রসঙ্গে শৈশবের স্মৃতিও হাতড়াতে দেখা গিয়েছে অভিনেতাকে।

০৬ ১৪
Shah Rukh Khan

শাহরুখ জানান, তাঁর বাবা তাজ মহম্মদ খান দেশভাগের আগে পেশোয়ার থেকে ভারতে আসেন। তাঁর মা লতিফ ফতিমা খান ছিলেন হায়দরাবাদের বাসিন্দা। শাহরুখ জানান, তাঁর বাবা-মা দু’জনেই ভিন্ন ঘরানার রান্না করতে ভালবাসতেন।

০৭ ১৪
Shah Rukh Khan

শাহরুখ বলেন, ‘‘আমার ছোটবেলা থেকে যেমন মোগলাই খাবার খেয়েছি, ঠিক তেমনই দক্ষিণ ভারতের প্রায় সমস্ত খাবার আমার চেখে দেখা। আমার বাবা শুধু খেতেই ভালবাসতেন না, রান্না করে খাওয়াতেও ভালবাসতেন।’’

০৮ ১৪
Shah Rukh Khan

শাহরুখ জানান, তাঁর বাবার হাতে তৈরি রান এবং তাঁর সঙ্গে মায়ের হাতে বানানো মটন বিরিয়ানি এবং খট্টি ডাল খেতে খুবই পছন্দ করতেন অভিনেতা।

০৯ ১৪
Shah Rukh Khan

শাহরুখের যখন ১৫ বছর বয়স, তখন তাঁর বাবা ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। তার পর থেকে মায়ের কাছে বড় হয়ে ওঠেন শাহরুখ এবং তাঁর বোন।

১০ ১৪
Shah Rukh Khan

ছোটবেলা থেকে শাহরুখকে তাঁর মা-ই খাইয়ে দিয়েছেন। এমনকি শাহরুখের যখন ২৫ বছর বয়স, তখনও মায়ের হাতেই খেতেন অভিনেতা।

১১ ১৪
Shah Rukh Khan

১৯৯০ সালে শাহরুখের মা মারা যান। তার পর শাহরুখই একা হাতে নিজের কেরিয়ার সামলে বোনের পড়াশোনা সামলেছেন। কিন্তু মায়ের কাছে খেয়ে অভ্যাস তৈরি করে ফেলেছিলেন বলে এখন আর নিজের হাতে খেতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না অভিনেতা।

১২ ১৪
Shah Rukh Khan

শাহরুখ বলেন, ‘‘ছোটবেলায় আমাকে বিরিয়ানি এবং খট্টি ডালের সঙ্গে রান মাখিয়ে খাওয়াতেন বাবা-মা। কিন্তু আমি আমার ছেলেমেয়ের সঙ্গে এমন করি না।’’

১৩ ১৪
Shah Rukh Khan

তবে শাহরুখ যে তাঁর সন্তানদের জন্য রান্নাঘরেও গিয়েছেন তা জানিয়েছেন অভিনেতা নিজেই। শাহরুখ বলেন, ‘‘আমি ডিম সিদ্ধ করতে পারি। চা বানাতে পারি। ভাল ফুলকাও তৈরি করতে পারি।’’

১৪ ১৪
Shah Rukh Khan

শাহরুখ বলেন, ‘‘আমি বেক করতে পারি। আরিয়ান যখন ছোট ছিল তখন আমি ওর জন্য পাস্তাও বানিয়েছি। শুধু তাই নয়, আরিয়ানের সঙ্গে ব্যাটম্যান ছাঁচের কুকিজ়ও বানিয়েছি আমি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE