• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ব্যবসা

কোন দেশের ভাঁড়ারে কত সোনা রয়েছে? ধনতেরসে কেনার আগে দেখে নিন

শেয়ার করুন
১৩ gold
এমনিতেই আর্থিক পরিস্থিতি মন্দা, তার উপর লাগামছাড়া সোনার দাম, দুয়ে মিলে ধনতেরসে সোনার বাজারের তথৈবচ অবস্থা। বৃহস্পতিবার পর্যন্ত ২৪ ক্যারেট পাকা সোনার দাম ছিল প্রায় ৪০ হাজার টাকা প্রতি ১০ গ্রাম। যা গত বছরের এই সময়ের থেকে প্রায় ৮ হাজার টাকা বেশি।
১৩ gold
তার উপরে মন্দার কারণে খরিদ্দারদের হাতে নগদ নেই বললেই চলে। যার ফলে এ বছর ধরতেরস উৎসবেও সাধারণ মানুষ সোনার দিকে না গিয়ে পিতল-কাঁসার মতো ধাতু কিনে বাড়ি ফিরছেন। সে তো গেল খুচরো সোনা নিয়ে সাধারণ মানুষের মাথাব্যথার কথা। কিন্তু জানেন কি কোন দেশের ভাঁড়ারে কত সোনা গচ্ছিত রয়েছে? সোনার ভাঁড়ারের বিচারে গ্যালারিতে রইল বিশ্বের প্রথম ১০ দেশ।
১৩ netherland
নেদারল্যান্ডস: ডাচ সেন্ট্রাল ব্যাঙ্কে মোট ৬১২.৫ টন সোনা জমা রাখা হয়েছে। ডাচ সেন্ট্রাল ব্যাঙ্কের সোনার ভল্ট রয়েছে আমস্টারডামে। নিরাপত্তার স্বার্থে সেই ভল্ট নিউ আমস্টারডামে সরিয়ে নিয়ে যাওয়ার কথাও ঘোষণা করে দিয়েছে ডাচ সেন্ট্রাল ব্যাঙ্ক। সঞ্চিত সোনার নিরিখে নেদারল্যান্ডস বিশ্বের দশম দেশ।
১৩ india
ভারত: সোনার দাম বাড়লেও ২০১৮-এর তুলনায় ২০১৯ সালে ভাঁড়ারে অনেক বেশি সোনা সঞ্চয় করেছে ভারত। ২০১৮ সালে সঞ্চিত সোনার পরিমাণ ছিল ৫৬০.৩ টন, ২০১৯-এ সমীক্রার রিপোর্ট জানাচ্ছে, সোনার পরিমাণ বর্তমানে ৬১৮.২ টন। সোনা সঞ্চয়ের নিরিখে ভারত বিশ্বের নবম দেশ।
১৩ japan
জাপান: বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি জাপানেরই। আর সঞ্চিত সোনার নিরিখে জাপান বিশ্বে অষ্টম। জাপানের সেন্ট্রাল ব্যাঙ্কের ভাঁড়ারে সঞ্চিত সোনার পরিমাণ ৭৬৫.২ টন।
১৩ switzerland
সুইৎজারল্যান্ড: সঞ্চিত সোনার নিরিখে বিশ্বের সপ্তম দেশ সুইৎজারল্যান্ড। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ই ইউরোপের সোনা ব্যবসার কেন্দ্রবিন্দুতে পরিণত হয় এই দেশ। বর্তমানে সঞ্চিত সোনার পরিমাণ ১০৪০ টন। যার বেশিরভাগই হংকং এবং চিনে সরবরাহ করা হয়।
১৩ china
চিন: ষষ্ঠ সোনার দেশ চিন। অন্য দেশ থেকে প্রচুর পরিমাণে সোনা কিনে থাকে চিন। বর্তমানে চিনের পিপলস ব্যাঙ্কে 1936.5 টন সোনা সঞ্চিত রয়েছে।
১৩ russia
রাশিয়া: গত সাত বছর ধরে বিশ্বের সবচেয়ে বড় সোনা ক্রেতা রাশিয়ার সেন্ট্রাল ব্যাঙ্ক। রাশিয়া প্রশাসনের তত্ত্বাবধানে ২২১৯.২ টন সোনা রয়েছে। সোনা সঞ্চয়ে রাশিয়া বিশ্বে পঞ্চম।
১৩ france
ফ্রান্স: সোনা সঞ্চয়ের নিরিখে বিশ্বের চতুর্থ দেশ ফ্রান্স। গত কয়েকবছর ধরে ভাঁড়ারের সঞ্চিত সোনা বিক্রি করতে শুরু করেছে ফ্রান্স। বর্তমানে তার সেন্ট্রাল ব্যাঙ্কে ২৪৩৬.১ টন সোনা রয়েছে।
১০১৩ italy
ইতালি: স্বর্ণ ভাঁড়ারের তালিকা অনুযায়ী বিশ্বে তৃতীয় ইতালি। তার ভাঁড়ারে ২৪১৫.৮ টন সোনা সঞ্চিত রয়েছে। এবং ইতালি বছরের পর বছর ধরে সোনার ভাঁড়ারের আকার বজায় রেখে যাচ্ছে।
১১১৩ germany
জার্মানি: জার্মান প্রশাসনের তত্ত্বাবধানে সঞ্চিত মোট সোনার পরিমাণ ৩৩৬৬.৮ টন। সোনার নিরিখে জার্মানি বিশ্বের দ্বিতীয় ধনী দেশ।
১২১৩ america
আমেরিকা: সবচেয়ে কোন দেশের ভল্টে বেশি সোনা সঞ্চিত রয়েছে? উত্তরটা অবশ্যই আমেরিকা। আমেরিকার ভাঁড়ারে সঞ্চিত সোনার পরিমাণ ৮১৩৩.৫ টন।
১৩১৩ gold
কোন দেশের ভাঁড়ারে কত সোনা রয়েছে, এই সংক্রান্ত যাবতীয় তথ্য প্রকাশ করেছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল। ২০১৯ সেপ্টেম্বর পর্যন্ত বিচার করে এই তথ্য প্রকাশ করেছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন