Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied

চিত্র সংবাদ

Transgenders: পুরুষের শরীরে আটকে নারীমন, অন্তঃসত্ত্বা ‘স্বামী’, এক রূপান্তরিত যুগলের ইচ্ছাপূরণ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৫ অগস্ট ২০২২ ১৫:৪৫
নারী বা পুরুষকে যে ভাবে দেখতে অভ্যস্ত সমাজের চেনা চোখ, তার থেকে অনেকটাই ‘আলাদা’ এই জুটি। অত্যন্ত শরীরী ভাবে। তবে সেই চেনা চাউনির পরোয়া না করেই সন্তানধারণের ইচ্ছাপূরণ করেছেন কলম্বিয়ার এই রূপান্তরিত যুগল।

পুরুষের শরীর নিয়ে জন্মেছিলেন ডানা সুলতানা। তবে তাঁর মধ্যে বরাবরই আটকে ছিল নারীমন। নিজেকে নারী বলে ভাবতেই স্বচ্ছন্দ তিনি।
Advertisement
ডানার স্বামী এস্তেবান ল্যান্ড্রুর আবার নারীর শরীর নিয়ে জন্ম। কিন্তু তিনি নিজেকে পুরুষ ভাবতে পছন্দ করেন।

ডানা এবং এস্তেবান, দু’জনেই নিজেদের মনের কথা শুনেছেন। সকলের কাছে নিজেকে নারী হিসাবেই পরিচয় দেন ডানা। ঘরও বেঁধেছেন সমমনস্কের সঙ্গে।
Advertisement
কলম্বিয়ার রূপান্তরিত মডেল ডানার স্বামী অন্তঃসত্ত্বা হয়েছিলেন ২০২০ সালে। ইনস্টাগ্রামে তাঁর অনুরাগীদের কাছে সুখবরটা শুনিয়েছিলেন ডানাই।

বছর দুয়েক আগে অন্তঃসত্ত্বা স্বামীর স্ফীতোদরে চুম্বন এঁকে দিয়ে সে ছবি-ভিডিয়োও শেয়ার করেছিলেন ডানা। তা দেখামাত্রই উচ্ছ্বসিত অনুরাগীরা। যুগলকে শুভেচ্ছায় ভাসিয়ে দিয়েছিলেন তাঁরা।

মা হওয়ার ইচ্ছেয় সায় দিয়েছিলেন এস্তেবান। তত দিনে অস্ত্রোপচারের মাধ্যমে তিনি বহিরঙ্গেও পুরুষের শরীর পেয়ে গিয়েছিলেন। তবে সেই শরীরেই সন্তানকে ঠাঁই দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি।

অস্ত্রোপচার করলেও কয়েকটি অঙ্গ বাদ দেননি ডানা এবং এস্তেবান। তাই এ যৌথ জীবনে স্বামী হলেও ডানার সম্মতি নিয়ে তিনিই মা হওয়ার পথে এগিয়েছিলেন।

সন্তান আসার খবরে খানিকটা উদ্বেগ মেশানো আনন্দে ভেসেছেন যুগল। ঠিক ‘অন্য’ দম্পতিদের মতোই! কারণ, সমাজের চোখে তাঁরা রূপান্তরিত নারী-পুরুষ হলেও অন্যদের থেকে নিজেদের ‘আলাদা’ মনে করেন না ডানা এবং এস্তেবান। সেই কারণে ইনস্টাগ্রামে নিজেদের ছবির সঙ্গে লিখেছেন, ‘ভালবাসা তো ভালবাসাই!’

হবু মা-বাবার উদ্বেগও কম নয়। এক বার তো হাসপাতালেও ছুটে গিয়েছিলেন ডানারা। ভেবেছিলেন, নির্ধারিত সময়ের আগেই তাঁদের সন্তান এসে গেল বলে। তবে চিকিৎসকেরা আশ্বস্ত করেছিলেন, এখনও সময় আসেনি।

ঘর বাঁধার পর এস্তেবানকে নিয়ে নতুন স্বপ্ন দেখতে শুরু করেছিলেন ডানা। মা-বাবা হওয়ার! নেটমাধ্যমে ছবির পর ছবিতে সে ভাবাবেগ স্পষ্ট। কোথাও একে অপরের আলিঙ্গনে। কখনও আবার এস্তোবানের কাঁধে মাথা রেখে নিশ্চিন্তির উড়ানে ডানা। কখনও বা ভালবাসায় ভরিয়ে দিচ্ছেন সঙ্গীকে।

২০২০ সালের ফেব্রুয়ারিতে ইনস্টাগ্রামে ২ লক্ষের বেশি অনুরাগীদের সুখবরটা দিয়েছিলেন ডানা। তার পর থেকে তাঁদের ছবি ছেয়ে গিয়েয়েছিল নেটমাধ্যমে। ডানা আরও লিখেছেন, ‘স্বপ্নেরা সত্যি হল।’ স্বপ্ন সত্যিই হয়েছিল তাঁদের। একটি ফুটফুটে সন্তানের জন্ম দিয়েছেন ডানা এবং এস্তেবান।

ডানা-এস্তেবানের স্বপ্নের উড়ানে অনুরাগীদের হাজারো মন্তব্য ভেসে উঠেছে নেটমাধ্যমে। কেউ লিখেছেন, ‘ঈশ্বর সত্যিই মহান। যুগলকে আশীর্বাদ করুন!’ অন্য এক জনের মন্তব্য, ‘কী অপরূপ প্রেম! খুদের জন্যে আরও ভালবাসা অপেক্ষা করছে।’

হবু সন্তানের নামও স্থির করে ফেলেছেন ডানা এবং এস্তেবান— এরিয়েল। হ্যাঁ, তাঁদের যে পুত্রসন্তান হবে, তা জেনে নিয়েছিলেন দম্পতি।

এস্তেবানই অবশ্য প্রথম রূপান্তরিত নন, যিনি সন্তানধারণ করেছেন। তাঁদের আগে ট্রিস্টান রিস এবং তাঁর সঙ্গী বিফ চ্যাপলো এক সন্তানের জন্ম দিয়েছিলেন। অস্ত্রোপচার করে রূপান্তরিত পুরুষ হওয়ার ১০ বছর পর জন্ম হয়েছিল লিওর। সে বারও স্বাভাবিক উপায়ে অন্তঃসত্ত্বাও হয়েছিলেন রিস। ঠিক এস্তেবানের মতোই!