সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চিত্র সংবাদ

প্লুটোর পিঠে বালিয়াড়ি?

শেয়ার করুন
1
প্লুটোর বুকে এবড়ো খেবড়ো বালিয়াড়ির মতো দেখতে কিছু আকারের হদিশ পেয়েছেন নাসার বিজ্ঞানীরা। সেগুলি দীর্ঘদিন ধরে ডাঁই হয়ে জমে থাকা বায়ুমণ্ডলের সাহায্যে গঠিত হয়েছে । তবে বর্তমানে প্লুটোর বায়ুমণ্ডল খুবই হালকা। তাই বিজ্ঞানীদের সন্দেহ, একদা প্লুটোর বায়ুমণ্ডল এখনকার মতো এত হালকা ছিল না। ছিল কঠিন বায়ুর স্তরে ঢাকা। তাই ভারী বায়ুর চাপে না কী অন্য কিছুর জন্যই এমন ভাবে ঢেউ খেলানো এবড়ো খেবড়ো বালিয়াড়ির আকার নিয়েছে জমিগুলি।
2
কী দিয়ে তৈরি বালিয়াড়িগুলি? বায়ুমণ্ডলের সাহায্যেই এই অবয়ব তৈরি হয়েছে সে বিষয়েও নিঃসন্দেহ নন বিজ্ঞানীরা। বরফ না পাথরের মতো কঠিন বালির স্তর—কী দিয়েছে তৈরি হয়েছে অবয়বগুলি, এই প্রশ্নই ভাবাচ্ছে বিজ্ঞানীদের।
3
মাটির তলা দিয়ে বয়ে যাওয়া তরল নাইট্রোজেনের জন্যই উঁচু পাহাড়ের আকারগুলো ধসে গিয়ে গঠিত হয়েছে এবড়ো খেবড়ো উপত্যকা। উপত্যকার মধ্যেই মাঝেমাঝে মাথা তুলে দাঁড়িয়েছে বালিয়াড়ি। কোনও কোনও গুলি উজ্জ্বল, কোনও কোনও গুলি আবার কৃষ্ণকায়।
4
নাসার বি়জ্ঞানীদের দাবি, সৌর জগতের অনেক চিরাচরিত হিসেব নিকেষ উল্টে দিয়েছে প্লুটো। প্লুটোর বুকে জমির আকার খুবই বৈচিত্রপূর্ণ। গঠনশৈলীর দিক থেকেও অভিনব। ধরাবাঁধা নিয়মের নয় বরঞ্চ কিছুটা জটিলই।

Advertisement

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন