Advertisement
২৩ জুন ২০২৪
Aasif Khan

করিনার বিয়েতে বাসন মেজেছিলেন, তারকাদের সঙ্গে দেখা করার অনুমতি পাননি ‘ফুলেরার জামাই’

‘স্ট্যান্ড আপ কমেডিয়ান’ হিসাবে রাজস্থানের বিভিন্ন শহরে পারফর্ম করতে শুরু করেন আসিফ খান। অভিনেতা হওয়ার স্বপ্ন তত দিনে পাকাপাকি ভাবে বুনে ফেলেছেন তিনি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ১১:৩৯
Share: Save:
০১ ২৫
Aasif Khan

করিনা কপূর খান এবং সইফ আলি খান— বলিপাড়ার এই তারকা-দম্পতি এবং তাঁদের সন্তানেরা অধিকাংশ সময়েই ক্যামেরাশিকারিদের লেন্সের নজরে। অথচ এই তারকা-দম্পতির বিয়ের অনুষ্ঠানের সময় একই হোটেলে বাসন মাজছিলেন আসিফ খান। শত অনুরোধ সত্ত্বেও তারকাদের কাছাকাছি যাওয়ার অনুমতি পাননি তিনি। অথচ ফুলেরা গ্রামের জামাই হওয়ার পর কোনও অংশে আতিথেয়তার কমতি হয় না তাঁর।

০২ ২৫
Aasif Khan

১৯৯১ সালের ১৩ মার্চ রাজস্থানের নিমবাহেরা নামের একটি ছোট শহরে জন্ম আসিফের। তাঁর বাবা সিমেন্ট প্রস্তুতকারী সংস্থার কর্মী ছিলেন। রাজস্থানে বাবা-মা, দুই ভাই এবং এক বোনের সঙ্গে থাকতেন আসিফ।

০৩ ২৫
Aasif Khan

ছোট থেকেই পড়াশোনার চেয়ে অভিনয়ের প্রতি বেশি আগ্রহ ছিল আসিফের। স্কুলে পড়াকালীন নানা ধরনের অনু‌ষ্ঠানে পারফর্ম করতেন তিনি। টেলিভিশনের পর্দায় কৌতুকে মোড়া একটি রিয়্যালিটি শোয়ের সম্প্রচার নজরে পড়ে তাঁর। সেখান থেকে ‘স্ট্যান্ড আপ কমেডি’ নিয়ে কৌতূহল তৈরি হয় আসিফের।

০৪ ২৫
Aasif Khan

‘স্ট্যান্ড আপ কমেডিয়ান’ হিসাবে রাজস্থানের বিভিন্ন শহরে পারফর্ম করতে শুরু করেন আসিফ। অভিনেতা হওয়ার স্বপ্ন তত দিনে পাকাপাকি ভাবে বুনে ফেলেছেন তিনি।

০৫ ২৫
Aasif Khan

২০০৮ সালে বাবা মারা যান আসিফের। সংসারের যাবতীয় দায়িত্ব এসে পড়ে তাঁর উপর। সংসারের খরচ চালানোর জন্য পড়াশোনার পাশাপাশি ছোটখাটো চাকরিও করতেন তিনি।

০৬ ২৫
Aasif Khan

আসিফ এক পুরনো সাক্ষাৎকারে জানিয়েছিলেন যে, তাঁর এক বন্ধু আসিফকে অভিনেতা হওয়ার জন্য মুম্বই যেতে বলেছিলেন। কিন্তু বন্ধুর পরামর্শে মুম্বই গিয়ে ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন তিনি।

০৭ ২৫
Aasif Khan

আসিফ বলেছিলেন, ‘‘স্বপ্নের মুম্বই এবং বাস্তবের মুম্বইয়ের মধ্যে আকাশ-পাতাল তফাত। অভিনয় নিয়ে কেরিয়ার গড়তে চাই, তা শোনার পর বাড়ি থেকে আপত্তি জানিয়েছিল। হাতে টাকাপয়সা ছিল না। বুঝতে পেরেছিলাম কী ভুল করেছি।’’

০৮ ২৫
Aasif Khan

২০১০ সালে মুম্বই যান আসিফ। অডিশন দিয়েও কোনও সুযোগ পাচ্ছিলেন না। বাধ্য হয়ে রোজগারের জন্য মুম্বইয়ের হোটেলে এবং শপিং মলে খাবার সরবরাহকারীর কাজ করতে শুরু করেন তিনি।

০৯ ২৫
Aasif Khan

আসিফ এক পুরনো সাক্ষাৎকারে জানিয়েছিলেন, সইফ এবং করিনা যেখানে বিয়ে করেছিলেন, সেখানকার হোটেলের রান্নাঘরে ছিলেন আসিফ। পুরনো ঘটনা উল্লেখ করে আসিফ বলেছিলেন, ‘‘এক দিকে সইফ এবং করিনার বিয়ের অনুষ্ঠান চলছে, অন্য দিকে আমি একই হোটেলে বাসন মাজছি। এক ছাদের তলায় এত তারকা দেখে তাঁদের আরও কাছ থেকে দেখার ইচ্ছা হয়েছিল। হোটেলের ম্যানেজারের কাছে অনুরোধ করেছিলাম যেন একটি বার কাছ থেকে তারকাদের দর্শন করতে পারি। কিন্তু তিনি অনুমতি দিলেন না। তারকাদের এত কাছাকাছি থাকা সত্ত্বেও আমি দেখা করতে পারলাম না। সে দিন আমি খুব কেঁদেছিলাম।’’

১০ ২৫
Aasif Khan

অডিশন দিতে গিয়ে চেহারা নিয়েও কটাক্ষের শিকার হয়েছেন আসিফ। ‘গ্রাউন্ড ফ্লোর’-এর একটি পডকাস্ট শোয়ে এমনটাই জানিয়েছিলেন অভিনেতা।

১১ ২৫
Aasif Khan

আসিফকে এক কাস্টিং সংস্থার ম্যানেজার বলেছিলেন, ‘‘আমার কথাগুলো তুমি ব্যক্তিগত ভাবে নিয়ো না। কিন্তু আমি তোমায় কয়েকটা সত্যি কথা জানাতে চাই। তুমি দেখতে ভাল নও। তোমার শরীরী গঠন তেমন আকর্ষণীয়ও নয়। তোমায় কে অভিনয়ের সুযোগ দেবেন?’’

১২ ২৫
Aasif Khan

অভিনয় নিয়ে কেরিয়ার গড়তে হলে ভবিষ্যতে কোন পদক্ষেপ করতে হবে তা জিজ্ঞাসা করলে কাস্টিং সংস্থার ম্যানেজার তাঁকে গোড়া থেকে অভিনয় শেখার উপদেশ দেন। প্রয়োজনে থিয়েটারেও অভিনয় করতে বলেন।

১৩ ২৫
Aasif Khan

আসিফ জানান, প্রথম বার তিনি কোনও প্রস্তুতি না নিয়ে মুম্বই গিয়েছিলেন। তাই কোনও কাজ পাচ্ছিলেন না। দ্বিতীয় বার আর একই ভুল করতে চাননি তিনি।

১৪ ২৫
Aasif Khan

মুম্বই থেকে সোজা বাড়ি ফিরে যান আসিফ। রাজস্থানের জয়পুরের একটি খ্যাতনামী থিয়েটারের দলের সঙ্গে যুক্ত হন তিনি। ছ’বছর নাটকে অভিনয় করেন আসিফ।

১৫ ২৫
Aasif Khan

ছ’বছর নাটকের মঞ্চে অভিনয়ের অভিজ্ঞতা নিয়ে আবার মুম্বই যান আসিফ। সেখানে গিয়ে একটি কাস্টিং সংস্থায় কাজ করতে শুরু করেন তিনি।

১৬ ২৫
Aasif Khan

সলমন খানের ‘রেডি’ এবং হৃতিক রোশনের ‘অগ্নিপথ’ ছবিতে জুনিয়র আর্টিস্ট হিসাবে কাজের সুযোগ পান আসিফ। তা ছাড়া একাধিক ওয়েব সিরিজ় এবং হিন্দি ছবিতে কাস্টিং অ্যাসোসিয়েট হিসাবেও কাজ করেছেন তিনি।

১৭ ২৫
Aasif Khan

‘ভ্যাকান্সি’, ‘সরি’, ‘ক্লিক’ এবং ‘দিল সে হিরো’ নামের একাধিক স্বল্পদৈর্ঘ্যের ছবিতে অভিনয় করতে দেখা যায় আসিফকে। ২০১৬ সালে মুম্বই যাওয়ার পর এক বছর কাস্টিং সংস্থার কর্মী হিসাবে কাজ করেন তিনি।

১৮ ২৫
Aasif Khan

অক্ষয় কুমারের ‘টয়লেট: এক প্রেম কথা’ এবং অনুষ্কা শর্মার ‘পরী’ ছবিতে ক্যামিয়ো চরিত্রে অভিনয় করেন আসিফ। ২০১৮ সালে ‘মির্জ়াপুর’ ওয়েব সিরিজ়ে বাবরের চরিত্রে অভিনয় করতে দেখা যায় তাঁকে।

১৯ ২৫
Aasif Khan

২০১৯ সাল থেকে বড় পর্দার পাশাপাশি ওটিটির পর্দায় একের পর এক কাজ করতে শুরু করেন আসিফ। ‘ইন্ডিয়া’স মোস্ট ওয়ান্টেড’, ‘পাগলাইট’, ‘দ্য গ্রেট ইন্ডিয়ান ফ্যামিলি’র মতো একাধিক হিন্দি ছবিতে অভিনয় করতে দেখা যায় আসিফকে।

২০ ২৫
Aasif Khan

‘মির্জ়াপুর’ সিরিজ়ের প্রথম সিজ়নে অভিনয়ের পর দ্বিতীয় সিজ়নেও অভিনয় করেন আসিফ। ‘পাতাললোক’, ‘জামতারা-সবকা নম্বর আয়েগা’ সিরিজ়ে অভিনয় করতে দেখা যায় তাঁকে।

২১ ২৫
Aasif Khan

‘পঞ্চায়েত’ সিরিজ়ের প্রথম সিজ়নে গৌণ চরিত্রে অভিনয়ের সুযোগ পান আসিফ। দুর্দান্ত কমিক টাইমিং এবং অভিব্যক্তির জন্য দর্শকের কাছে প্রশংসা কুড়োতে শুরু করেন তিনি। একটি পর্বে অভিনয় করেই সকলের মনে জায়গা করে নেন তিনি।

২২ ২৫
Aasif Khan

‘পঞ্চায়েত’ সিরিজ়ে গণেশের চরিত্রে অভিনয় করতে দেখা যায় আসিফকে। সিরিজ়ের প্রথম সিজ়নে ফুলেরা গ্রামের একটি মেয়েকে বিয়ে করতে গিয়েছিল গণেশ। বরযাত্রীর সামনে চাকাওয়ালা চেয়ারে বসতে না দেওয়ার কারণে বেশ অভিমান হয়েছিল তার।

২৩ ২৫
Aasif Khan

সদ্য মুক্তি পেয়েছে ‘পঞ্চায়েত’-এর তৃতীয় সিজ়ন। এই সিজ়নে অনেকটা জায়গা পেয়েছে গণেশের চরিত্র। পুরনো মান-অভিমান জুড়ে থাকলেও গণেশের চরিত্র আগে থেকে অনেকটাই পরিণত। গণেশ এখন ফুলেরার জামাই। জামাই হয়ে আতিথেয়তার কমতি হচ্ছে না তার। গণেশের চরিত্রে আসিফের অভিনয়ও যথাযথ।

২৪ ২৫
Aasif Khan

‘পঞ্চায়েত’-এ অভিনয় করে জনপ্রিয় হয়ে ওঠা আসিফের ঝুলিতে বর্তমানে একাধিক হিন্দি ছবির কাজ রয়েছে। ‘সেকশন ১০৮’, ‘কাকুড়া’, ‘ইশক চকল্লাস’, ‘নুরানি চেহারা’ এবং ‘দ্য ভার্জিন ট্রি’ নামের ছবিগুলিতে অভিনয় করতে দেখা যাবে আসিফকে। চলতি বছরেই এই ছবিগুলির মুক্তি পাওয়ার কথা।

২৫ ২৫
Aasif Khan

ফুলেরার জামাইয়ের চরিত্রে অভিনয় করার পর সমাজমাধ্যমে জনপ্রিয় হয়ে উঠেছেন আসিফ। ইতিমধ্যেই ইনস্টাগ্রামের পাতায় তাঁর অনুগামীর সংখ্যা এক লক্ষের গণ্ডি পার করে ফেলেছে।

সব ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE