Advertisement
০২ মে ২০২৪
Adipurush Star Cast Fees

নায়িকার চেয়ে ৫০ গুণ বেশি বেতন অভিনেতার! ‘আদিপুরুষ’ থেকে কত আয় করলেন প্রভাস-কৃতিরা?

৭০০ কোটি বাজেটের ছবি ‘আদিপুরুষ’ মুক্তির অপেক্ষায় দিন গুনছেন দর্শক। এই ছবিতে অভিনয় করে কোটি কোটি টাকা পারিশ্রমিক পেয়েছেন অভিনেতারা।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ১১:০২
Share: Save:
০১ ২৪
Prabhas in Adipurush movie

ছবির প্রথম ঝলক প্রকাশ্যে আসার পর থেকেই একের পর এক বিতর্কে জড়িয়ে পড়েছে ওম রাউত পরিচালিত ছবি ‘আদিপুরুষ’। হাজার বিতর্ক এবং সমালোচনার পর অবশেষে মুক্তির দিন ঘোষণা করা হয়েছে। চলতি বছরের ১৬ জুন প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে প্রভাস এবং কৃতি শ্যাননের ‘আদিপুরুষ’।

০২ ২৪
Adipurush poster

‘রামায়ণ’-এর অনুকরণে তৈরি ‘আদিপুরুষ’ ছবিতে রামচন্দ্রের চরিত্রে রয়েছেন প্রভাস। সীতার চরিত্রে অভিনয় করতে দেখা যাবে কৃতিকে। ট্রেলারে মহাকাব্যিক যুদ্ধের ঝলক থেকে শুরু করে প্রভাসের গুরুগম্ভীর গলায় সংলাপ কিংবা হনুমানের লঙ্কাকাণ্ড— সবই দর্শকের মন জয় করে নিয়েছে।

০৩ ২৪
Prabhas

৭০০ কোটি টাকা বাজেটের ছবি ‘আদিপুরুষ’ মুক্তির অপেক্ষায় দিন গুনছে। এই ছবিতে অভিনয় করে কোটি কোটি টাকা পারিশ্রমিক পেয়েছেন তারকারা। সংবাদমাধ্যম সূত্রে খবর, রামচন্দ্রের চরিত্রে অভিনয় করে ১৫০ কোটি টাকা আয় করেছেন দক্ষিণী অভিনেতা প্রভাস।

০৪ ২৪
Prabhas

তবে, রামচন্দ্রের চরিত্রে অভিনয়ের জন্য প্রভাস প্রথম পছন্দ ছিলেন না ছবি নির্মাতাদের। দক্ষিণী অভিনেতা রাম চরণের কাছে প্রথম অভিনয়ের প্রস্তাব নিয়ে গিয়েছিলেন ওম। রাম চরণ সেই প্রস্তাব ফিরিয়ে দেওয়ায় মহেশ বাবুর দ্বারস্থ হন তিনি।

০৫ ২৪
Prabhas in Adipurush

রামচন্দ্রের ভূমিকায় অভিনয়ের প্রস্তাব খারিজ করে দেন মহেশ বাবুও। তার পর অল্লু অর্জুনের কাছে যান ওম। অভিনেতাও ‘আদিপুরুষ’ ছবির জন্য সময় বার করতে পারেননি। শেষ পর্যন্ত প্রভাসের কাছে অভিনয়ের প্রস্তাব নিয়ে যান ওম। ওমের প্রস্তাবে রাজি হন প্রভাস।

০৬ ২৪
Kriti Sanon as Janaki in Adipurush

‘আদিপুরুষ’ ছবিতে প্রভাসের বিপরীতে অভিনয় করতে দেখা যায় কৃতিকে। সীতার চরিত্রে অভিনয় করে কটাক্ষের শিকার হন কৃতি। ‘আদিপুরুষ’ ছবির নতুন পোস্টারে দেখা যায়, রামচন্দ্রের দুই পাশে রয়েছেন ভাই লক্ষ্মণ এবং স্ত্রী সীতা। রামচন্দ্রের পায়ের কাছে বসে রয়েছেন হনুমান। এই পোস্টার থেকেই বিতর্ক দানা বাঁধতে শুরু করে।

০৭ ২৪
Adipurush poster

নিজেকে সনাতনী হিন্দুধর্মী বলে দাবি করা সঞ্জয় দীননাথ তিওয়ারি বম্বে হাই কোর্টের দ্বারস্থ হন। সঞ্জয়ের অভিযোগ, ‘আদিপুরুষ’-এর পোস্টারের ছবিতে সীতার কপালে নাকি সিঁদুরের দেখা মেলেনি। এমনকি, রাম বা লক্ষ্মণ কারও অঙ্গেই পৈতে নেই।

০৮ ২৪
Prabhas

হিন্দু ধর্মে পৈতের গুরুত্ব অপরিসীম, এই মর্মে অভিযোগ জানান সঞ্জয়। এ রকম একাধিক অভিযোগ নিয়ে আইনজীবী আশিস রাই এবং পঙ্কজ মিশ্রের মাধ্যমে বম্বে আদালতে গিয়েছিলেন সঞ্জয়।

০৯ ২৪
Prabhas

সংবাদমাধ্যম সূত্রে খবর, ‘আদিপুরুষ’ ছবিতে অভিনয় করে কৃতির চেয়ে দক্ষিণী অভিনেতা প্রভাস ৫০ গুণ বেশি পারিশ্রমিক পেয়েছেন। সীতার চরিত্রে অভিনয় করে ৩ কোটি টাকা আয় করেছেন কৃতি।

১০ ২৪
Saif Ali Khan

কৃতির চেয়ে বেশি পারিশ্রমিক পেয়েছেন বলি অভিনেতা সইফ আলি খানও। ‘আদিপুরুষ’ ছবিতে রাবণের চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে সইফকে।

১১ ২৪
Saif Ali Khan

সংবাদমাধ্যম সূত্রে খবর, খলনায়কের চরিত্রে অভিনয় করে ১২ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছেন সইফ। এখনও পর্যন্ত নেতিবাচক চরিত্রে বলিপাড়ার যে সকল অভিনেতা কাজ করেছেন, তাঁদের মধ্যে সবচেয়ে বেশি পারিশ্রমিক পেয়ে নজির গড়েছেন সইফ।

১২ ২৪
Saif Ali Khan

‘আদিপুরুষ’ ছবিতে রাবণের চরিত্রে অভিনয় করে সমালোচনার শিকার হয়েছেন সইফ। রাবণ হিসাবে সইফের সেই মুঘল-চেহারা মেনে নিতে নারাজ দর্শকের একাংশ। নেটব্যবহারকারীদের প্রশ্ন, হিন্দু ব্রাহ্মণকে এমন দেখতে কেন? চোখে নীল আইশ্যাডো, মাথায় খোঁচা খোঁচা চুল, গায়ে নীল বর্ম— এ কি রামায়ণের সঙ্গে মেলে?

১৩ ২৪
Saif Ali Khan

সইফকে নিয়ে এমন বিতর্ক সৃষ্টি হওয়ার পর ট্রেলার মুক্তি পেলে দেখা যায়, রাবণের হাতে গোনা দু’টি দৃশ্য দেখানো হয়েছে তাতে। বলিপাড়ার একাংশের দাবি, সমালোচনা এড়ানোর জন্যই সইফকে ট্রেলারে বেশি দেখানো হয়নি।

১৪ ২৪
Prabhas

‘আদিপুরুষ’ ছবিতে লক্ষ্মণের চরিত্রে অভিনয় করতে দেখা যাবে সানি সিংহকে। ‘প্যার কা পঞ্চনামা’ ছবিতে অভিনয় করে ইতিমধ্যেই জনপ্রিয় হয়ে উঠেছেন তিনি। এই ছবিতে অভিনয় করে দেড় কোটি টাকা আয় করেছেন সানি।

১৫ ২৪
Prabhas and Kriti Sanon

বলিপাড়ায় কানাঘুষো শোনা যায়, ‘আদিপুরুষ’ ছবির শুটিংয়ের সময় থেকেই নাকি প্রভাসের সঙ্গে কৃতির আলাপ গড়িয়ে প্রেমে পরিণত হয়। খুব শীঘ্রই কৃতির সঙ্গে বাগ্‌দান পর্ব সেরে ফেলবেন প্রভাস, এমনটাই গুঞ্জন ছড়িয়েছিল।

১৬ ২৪
Varun Dhawan

প্রভাস এবং কৃতির সম্পর্ক নিয়ে গুঞ্জন বাড়তে থাকায় বাধ্য হয়ে মুখ খুলেছিলেন দুই তারকা। এক সাক্ষাৎকারে কৃতি জানান, এ সবের মূলে রয়েছেন তাঁর সহ-অভিনেতা বরুণ ধওয়ান। অভিনেত্রী সংবাদমাধ্যমকে জানান, ‘ভেড়িয়া’ ছবির প্রচার থেকেই মিথ্যা রটানো শুরু করেছেন বরুণ। প্রভাসের সামনেও তাঁকে অপ্রস্তুত হতে হয়েছে বলে দাবি করেন কৃতি।

১৭ ২৪
Kriti Sanon

সম্প্রতি এক সাক্ষাৎকারে কৃতি জানান, তাঁর এবং প্রভাসের মধ্যে ভালবাসার কোনও সম্পর্ক নেই। যা রটানো হয়েছে তা সম্পূর্ণ ভিত্তিহীন। বরুণের প্রসঙ্গ তুলে কৃতি বলেন, “আসলে সাক্ষাৎকারে একই কথা বার বার বলতে বলতে ওর একঘেয়েমি এসে গিয়েছিল। তাই আমার জীবন নিয়ে একটু মশলাদার খবর ছড়িয়ে দিয়েছে।”

১৮ ২৪
Kriti Sanon

কৃতি আরও জানান, বরুণ নাকি আগেই অভিনেত্রীকে আভাস দিয়েছিলেন যে তিনি এমন কিছু করবেন। কৃতির কথায়, “বরুণ বলেছিল, কৃতি, তোমার নামে একটা গুজব রটাব। বলব যে তোমার জীবনে কেউ আছে!”

১৯ ২৪
Prabhas

তবে, ‘আদিপুরুষ’ ছবিটিকে নিয়ে বিতর্কের অন্ত নেই। কখনও ছবির ছবির নিম্ন মানের ভিএফএক্স, চরিত্রদের পোশাক নিয়ে বিতর্কের ঝড় উঠেছে। কখনও আবার ছবির কলাকুশলীর বিরুদ্ধে চুরির অভিযোগ তুলে সরব হয়েছেন অন্য শিল্পী।

২০ ২৪
Adipurush

শিল্পী প্রতীক সঙ্ঘরের অভিযোগ, কোনও অনুমতি ছাড়াই ছবির জন্য তাঁর আঁকা চুরি করেছেন ‘আদিপুরুষ’-এর কনসেপ্ট আর্টিস্ট তথা চিত্রশিল্পী টিপি বিজয়ন। সমাজমাধ্যমের পাতায় একটি লম্বা পোস্ট করে এই অভিযোগ তোলেন প্রতীক।

২১ ২৪
Kriti Sanon

প্রতীক লেখেন, ‘‘আমি এ দেশেরই চিত্রশিল্পী। রামায়ণ আবার কখনও তৈরি হলে সেখানে রামচন্দ্রের লুক কেমন হতে পারে, সেই চিন্তাভাবনা করে আমি বছরখানেক আগে কয়েকটি ছবি এঁকেছিলাম। ‘আদিপুরুষ’ ছবির শিল্পী আমার আঁকাগুলি নিয়ে সেখান থেকে নিজের সৃষ্টি বলে চালিয়ে দিচ্ছেন। তাঁদের তরফে আমাকে আগে থেকে এই বিষয়ে কিছু জানানো হয়নি। এমনকি, এর জন্য আমাকে কোনও ক্ষতিপূরণও দেওয়া হয়নি।’’

২২ ২৪
Prabhas

প্রতীকের আরও অভিযোগ, ‘‘এঁদের ছবির প্রতি কোনও মায়া-মমতা নেই। শুধু সস্তা উপায়ে ছবির প্রচারের ধান্দা করছেন ওঁরা।’’ সমাজমাধ্যমের পাতায় এই অভিযোগ ব্যক্ত করার পাশাপাশি তার প্রমাণও দিয়েছেন প্রতীক। ‘আদিপুরুষ’ ছবির আঁকাগুলির স্ক্রিনশটও নিয়ে রেখেছেন বলে দাবি তাঁর। প্রতীকের আশঙ্কা, তাঁর অভিযোগ প্রকাশ্যে আসার পরেই নাকি সেই ছবিগুলি সরিয়ে দেবেন তাঁরা। পাশাপাশি প্রমাণ করার চেষ্টা করবেন, যেন কিছুই হয়নি।

২৩ ২৪
Hanuman in Adipurush movie

‘আদিপুরুষ’ ছবির ভিএফএক্স নিয়েও সমালোচনা শুরু হয়েছে। ভিএফএক্স নিয়ে বিতর্ক দানা বাঁধার পর পরিচালক ওম একটি বিবৃতিতে লেখেন, ‘‘এটি শুধু একটি ছবিই নয়, বরং শ্রীরাম এবং আমাদের সংস্কৃতি এবং ইতিহাসের প্রতি শ্রদ্ধাশীল প্রতিফলন। তাই দর্শককে বড় পর্দায় একটা সামগ্রিক ভাল অভিজ্ঞতা দেওয়ার জন্য আমাদের এই ছবিটির জন্য আরও সময় দিতে হবে।’’

২৪ ২৪
Prabhas

তবে, এত বিতর্ক থাকা সত্ত্বেও বিশ্ব দরবারে স্বীকৃতি পেয়েছে ‘আদিপুরুষ’। প্রেক্ষাগৃহে মুক্তির আগেই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মুক্তি পাবে এই ছবি। চলতি বছরের ১৩ জুন ট্রাইবেকা ফিল্ম ফেস্টিভ্যালে প্রিমিয়ার হতে চলেছে এই ছবির। তার তিন দিন পর দেশের বিভিন্ন প্রান্তের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘আদিপুরুষ’।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE