• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

রোহিত না রাহানে, ঋদ্ধি না ঋষভ, দেখে নিন প্রথম টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ

শেয়ার করুন
১২ test team
ভারতীয় দল শেষ টেস্ট খেলেছে এই বছরের জানুয়ারি মাসে সিডনিতে। তারপর কেটে গিয়েছে অনেকটা সময়। আইপিএল, বিশ্বকাপের রোলার কোস্টার পেরিয়ে আবার এক নতুন টেস্ট সিরিজ। যে সিরিজ থেকে ভারত শুরু করছে তাদের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। দেখে নেওয়া যাক অ্যান্টিগার সেই টেস্টে কেমন দল নিয়ে নামতে পারে ভারত।
১২ mayank
ময়াঙ্ক আগরওয়াল- রোহিত-শিখর জুটি স্বল্প দৈর্ঘ্যের ক্রিকেটে ‘হিট’ হলেও টেস্টে বেমানান। সেখানে উঠতি তারকা ময়াঙ্কের উপরেই ভরসা রাখবে দল। প্র্যাকটিস ম্যাচেও দেখা গিয়েছে ময়াঙ্ককেই। যদিও সেখানে তিনি সফল হতে পারেননি। বিশ্বকাপের মাঝ পথে তাঁকে ডেকে পাঠানো ইঙ্গিত দিয়েছে তাঁর ওপর ভরসা রাখছে দল। তাই এই সিরিজ তাঁর কাছে অবশ্যই সুযোগ কাজে লাগানোর মঞ্চ।
১২ rahul
লোকেশ রাহুল- বিশ্বকাপে ওপেনার হিসেবে মোটের উপর সফল। টেস্টেও তাঁকেই ওপেনার হিসেবে তৈরি করতে চাইবে দল। ময়াঙ্ক-রাহুল জুটি যদি সফল হতে পারে, তা হলে তাঁরা যে বহু দিন এই দলকে টানতে পারবে তা বলাই বাহুল্য। তবে সুযোগ হেলায় ফেলে আসা রাহুলের স্বভাব। এখানে তা না হলেই ভারতের পক্ষে ভাল।
১২ pujara
চেতেশ্বর পূজারা- টেস্ট ক্রিকেটের জন্যই যেন তিনি ক্রিকেট বিশ্বে এসেছেন। আইপিএল, বিশ্বকাপের হাজার ওয়াটের রঙিন আলোর ঝলকানিতে তিনি থাকেন না। কিন্তু টেস্ট ক্রিকেটে তাঁকে বাদ দিয়ে নামা যেন কল্পনার অতীত। তাই ভারতের তিন নম্বরে এক নিশ্ছিদ্র প্রহরীর মতো তিনি থাকবেন।
১২ virat
বিরাট কোহালি- টেস্ট বিশ্বকাপের প্রথম ম্যাচ। ভারত অধিনায়ক নিজে রয়েছেন দুরন্ত ফর্মে। সেই ফর্ম কাজে লাগিয়ে তিনি যে এখানেও সফল হতে চাইবেন তা বলাই যায়। স্টিভ স্মিথ যখন রানের ফুলঝুরি ছোটাচ্ছেন ইংল্যান্ডে, সেখানে আশা করা যায় বিরাটের ব্যাটও চুপ করে থাকবে না।
১২ rahane
অজিঙ্ক রাহানে- ভারতের টেস্ট ক্রিকেটের সহ-অধিনায়ক প্র্যাকটিস ম্যাচে ওপেন করতে নেমে রান পেয়েছেন। তবে বৃহস্পতিবারের ম্যাচে তাঁকে ওপেন করতে হবে না। নিজের পছন্দের জায়গাতে নেমেই দলকে ভরসা যোগাতে হবে। সেই দিকে তাকিয়ে থাকবে বিরাট-বাহিনী।
১২ rohit
রোহিত শর্মা- একদিনের ক্রিকেটের ‘হিট-ম্যান’ টেস্ট ক্রিকেটে ব্রাত্য হয়ে পড়েন বার বার। তবে এ বারে সেই সুযোগ তাঁর সামনে আসতে পারে। দুরন্ত ফর্মে ছিলেন বিশ্বকাপে। সেই ফর্ম টেস্টেও ধরে রাখতে চাইবেন তিনি।
১২ pant
ঋষভ পন্থ- বাংলার উইকেট কিপার ঋদ্ধিমান সাহা নাকি দিল্লির তরুণ পন্থ, কাকে নামাবে ভারত, সেই নিয়ে কৌতুহল তুঙ্গে। তবে ভবিষ্যতের দিকে তাকিয়ে হয়ত পন্থকেই দেখে নিতে চাইবে দল। ভারত অধিনায়কের পছন্দ ঋদ্ধি হলেও এই সিরিজে নতুনদের দেখে নেওয়ার সুযোগ ছাড়তে চাইবে না তাঁরা।
১২ jadeja
রবীন্দ্র জাডেজা- তিন ধরনের ক্রিকেটেই তিনি অপরিহার্য হয়ে উঠছেন। তাঁকে দলের বাইরে রেখে নামতে চাইবেন না বিরাট। তিনি মাঠে থাকা মানে শুধু ব্যাট-বল নয়, ফিল্ডিংয়েও এগিয়ে থাকবে ভারত।
১০১২ shami
মহম্মদ শামি- বাংলার ঋদ্ধি সুযোগ না পেলেও শামি পাবেন, এই আশা করাই যায়। তিন পেসার নিয়ে দল নামলে শামি সুযোগ পাবেন বলাই যায়। তাঁর গতির হদিশ অনেক ব্যাটসম্যানই পেতে ব্যর্থ। ক্যারিবিয়ানদেরও বড় পরীক্ষার মুখে পড়তে হবে তাঁকে সামলাতে।
১১১২ ishant
ইশান্ত শর্মা- টেস্ট ক্রিকেটে তাঁকেও দল অপরিহার্য মনে করে। দিল্লির এই পেসার ক্যারিবিয়ান পিচে বাউন্স আদায় করে নেওয়ার ক্ষমতা রাখেন। ভারতীয় দলের বহু বৈচিত্র্যের মধ্যে তিনি এক অন্যতম অংশ।
১২১২ bumrah
যশপ্রিত বুমরা- একদিনের ক্রিকেটে তাঁকে বিশ্রাম দিয়ে টেস্ট ক্রিকেটে ফিরিয়ে আনা হয়েছে। তাঁর বিষাক্ত ইয়র্কার যে ভাবে ব্যাটসম্যানকে ছোবল মারে, তাতে কুপোকাত হন অনেক বড় ব্যাটসম্যানই। তরতাজা বুমরা যে আরও বেশি বিষাক্ত হয়ে উঠবেন সেই আশা করতেই পারেন ক্রিকেটপ্রেমীরা।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন