Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Baking Tips

Baking Tips: কিছুতেই দোকানের মতো কেক বাড়িতে হচ্ছে না? কোন ভুলগুলি এড়িয়ে চলবেন

কখনও তাপমাত্রার হেরফের, কখনও ভুল পাত্র ব্যবহার, কখনও আবার উপাদানের অনুপাতে গোলমাল— কেক, কুকিজ বানানোর ক্ষেত্রে এই ভুলগুলি অনেকেরই হয়।

দোকানের মতো কেক বানানোর পাঁচ টোটকা।

দোকানের মতো কেক বানানোর পাঁচ টোটকা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২২ ১৯:৫৮
Share: Save:

ছেলের জন্মদিনে ভাবলেন, নিজের হাতে কেক বানিয়ে চমকে দেবেন। তবে বেশ কিছু খামতি থাকার কারণে বাড়িতে বানানো কেক ঠিক মনের মতো হয় না! কখনও তাপমাত্রার হেরফের, কখনও ভুল পাত্র ব্যবহার, কখনও আবার উপাদানের অনুপাতে গোলমাল— কেক, কুকিজ বানানোর ক্ষেত্রে এই ভুলগুলি অনেকেরই হয়। কিন্তু কয়েকটি সাধারণ নিয়ম মেনে চললেই আপনিও হয়ে উঠতে পারেন বেকিংয়ে পারদর্শী।

১) উপকরণগুলি যেন ঘরের স্বাভাবিক তাপমাত্রায় থাকে। সে বিষয়ে সতর্ক থাকুন। ফ্রিজ থেকে ঠান্ডা দুধ বার করেই কেক বানাতে শুরু করবেন না। এতে কেক কখনই ফুলবে না।

২) বেকিংয়ের ক্ষেত্রে সঠিক পরিমাণে ময়দা, চিনি, মাখনের ব্যবহার খুব জরুরি। উপকরণের মাত্রা ভুলভাল হয়ে গেলেই দোকানের মতো কেক আর হবে না। উপকরণ মাপার জন্য ‘বেকিং কিট’ কিনতে পাওয়া যায়। বেকিংয়ের শখ থাকলে সে রকম একটি কিট কিনে নিতে পারেন। প্রণালী ঠিক করে জেনে নিয়ে তবেই কেক বানানো শুরু করুন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) কেক, কুকিজ কিংবা মাফিন বানানোর সময় এক চিমটে নুন ব্যবহার করুন। এতে স্বাদ বাড়বে।

৪) বেকিং পাউডার কিংবা বেকিং সোডা খুব বেশি রান্নায় ব্যবহার করা হয় না। খুব বেশি পুরনো হয়ে গেলে এগুলি না ব্যবহার করাই শ্রেয়।

৫) বেকিংয়ের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হল অভেনটি ‘প্রি হিট’ করা। অনেকেই প্রেশার কুকারে কেক তৈরি করেন। সে ক্ষেত্রেও কুকারটি গরম করে নিতে ভুলবেন না।

৬) অনেকেই মনে করেন, অনেক ক্ষণ ধরে মিশ্রণটি ফাটালে কেক নরম হবে। এই ধারণা একেবারেই ভুল। চিনি এবং সব তরল উপকরণ খুব ভাল করে মিশিয়ে নিন। ময়দা দিয়ে খুব বেশি ক্ষণ ফেটানোর প্রয়োজন নেই। ময়দা সব উপকরণের সঙ্গে ভাল করে মিশে গেলেই কেক বানানো শুরু করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Baking Tips Baking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE