Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
cake

সহজ এই উপায়ে বড়দিনে বাড়িতেই বানান চকোলেট কেক

সাধারণত অন্য ফ্লেভারের চেয়ে চকোলেটের প্রতি ঝোঁক থাকে ছোটদের। দেখে নিন চেরি চকোলেট কেক বানানোর সহজ উপায়।

চেরি-চকোলেট কেক

চেরি-চকোলেট কেক

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৮ ১৮:৩২
Share: Save:

সামনেই বড়দিন। ক্রিশমাস ট্রি, বেলুন, রাংতা কাগজ, সান্তাক্লজে সেজে উঠবে তার পাশ। এমন সময় যদি হেঁশেল থেকে কেকের গন্ধই না বেরয়, তা হলে কি উৎসব আর সে ভাবে জমে? বড়দিনে বেশির ভাগ মানুষই দোকান থেকে কেক কিনে আনার প্রতি আগ্রহী হন। কিন্তু যদি বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন কেক, তা হলে কথাই নেই।

তবে অনেকেই বাড়িতে কেক বানাতে চান না এর নানা ঝক্কির জন্য। কিন্তু সহজ পদ্ধতি জানলে দোকান ছেড়ে বাড়ির হেঁশেলেই আস্থা রাখতে পারেন আপনি।

বাড়িতে খুদে সদস্য থাকলে সাধারণত অন্য ফ্লেভারের চেয়ে চকোলেটের প্রতি ঝোঁক থাকে ছোটদের। তাই তাদের মনের মতো চকোলেট কেক বানিয়ে এ বারের বড়দিন করে তুলুন সর্বাঙ্গীন সুন্দর। দেখে নিন চেরি চকোলেট কেক বানানোর সহজ উপায়।

আরও পড়ুন: বেক ছাড়া কেকে মন জয় করুন অতিথির

চেরি চকোলেট কেক

উপকরণ

ময়দা: ১ কাপ

ডিম: ৫ টি

সাদা তেল: ১ কাপ

কোকো পাউডার: ৩ টেব‌্ল চামচ

চকোলেট এসেন্স: দেড় চা চামচ

গুঁড়ো দুধ: ২ টেব‌্ল চামচ

চিনি: ১ কাপ

বেকিং সোডা: ২ চা চামচ

প্রণালী

প্রথমে ডিমের সাদা অংশ থেকে সাবধানে কুসুম আলাদা করে নিন। সাদা অংশ খুব বাল করে ফেটিয়ে তার পর তাতে যোগ করুন কুসুম। কুসুম-সহ ডিমের সাদা অংশ আরও এক বার ফেটিয়ে নিন। এমন ভাবে ফেটাবেন, যাতে কুসুম ভাল ভাবে মিশে যায়। অনেকে সাদা অংশ ও ডিম প্রথমেই একসঙ্গে ফেটিয়ে নেন, এতে কেকের ঘনত্ব কমে। এর পর ডিমে একটু একটু করে মেশাতে থাকুন চিনি ও সাদা তেল। অন্য একটি পাত্রে ময়দা, গুঁড়ো দুধ, বেকিং সোডা, কোকো পাউডার একসঙ্গে মেশান। ভাল করে চেলে নিন। এর পর ডিম-চিনি-তেলের মিশ্রণে মেশাতে থাকুন চেলে নেওয়া গুঁড়ো দুধ, বেকিং সোডা, চকোলেট পাউডার ও ময়দার মিশ্রণ। বাল করে মিশেয়ে চকোলেট এসেন্স ছড়িয়ে দিন। মাইক্রা আভেনে ২০০ ডিগ্রি উত্তাপে বেক করুন ৩৫-৪০ মিনিট। কেকে বার করে ঠান্ডা করে নিন।

কিন্তু কেবল কেক বানালেই তো চলবে না, দরকার কেকের উপর ঘন ক্রিমেরও সুলুকসন্ধান। রইল তারও পদ্ধতি।

আরও পড়ুন: মাইক্রো ম্যাজিকে কেকবিলাস

কেকের ক্রিম

উপকরণ

চিনি: ২০০ গ্রাম

মাখন: ১৫০ গ্রাম

বরফ: ২ টে কিউব

দুধ: ২ টেবিল চামচ

চকোলেট এসেন্স: স্বাদ মতো

চকোলেট সস: স্বাদ মতো

প্রণালী

একটি পাত্রে মাখন ও চিনি মিশিয়ে তা মিনিট তিনেক আভেনে গরম করুন। এর পর এতে ১ টেব‌্ল চামচ দুধ ঢেলে আবার ১ মিনিট গরম করুন৷ এর পর বরফ কিউবের উপর বাকি দুধ ও চকোলেট এসেন্স ঢেলে গরম করে নিন। এ বার মাখন, চিনি ও দুধ ও চকোলেটের মিশ্রণ মিশিয়ে কিছু ক্ষণ হ্যান্ড মিক্সারে বিট করে নিন। ১৫ মিনিট বিট করলেই ফোলা ভাব আসবে, যা না নরম না শক্ত।

এ বার ঠান্ডা কেকের একটি ভাগের উপর সমান করে ক্রিম লাগিয়ে নিন ৷ এর উপর আর একটি ভাগ রেখে তার উপর আবার ক্রিম লাগিয়ে নিজের পছন্দ মতো সাজিয়ে নিন কেকটি ৷ কেকের উপরিভাগে ঘন ক্রিম মাখিয়ে উপর থেকে চেরি ছড়িয়ে দিন। উপরে চকোলেট সস ছড়িয়ে পরিবেশন করুন চেরি চকোলেট কেক।

ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE