বেক ছাড়া কেকে মন জয় করুন অতিথির

নিজস্ব প্রতিবেদন
বেক ছাড়া কেকে মন জয় করুন অতিথির

বাড়িতে অতিথিকে নেমন্তন্ন করলে শেষ পাতে ঠান্ডা কিছু রাখতেই হয়। ডেজার্টে ঠান্ডা পানীয় বা মিষ্টি জাতীয় কেক আমাদের অনেকেরই বেশ পছন্দের।

কী ভাবছেন? কেক বেক করার নানা ঝঞ্ঝাট আর তার জেরেই চলে যাবে অনেকটা সময়? মোটেই না। বেক না করেও এই কেক বানিয়ে পেলা যায় তাও আবার খুব সহজেই।

সহজলভ্য উপাদান আর পকেটসই দামেই বানিয়ে ফেলতে পারবেন এই কেক। চকোলেট সস, চিপ‌্স, আইসক্রিমের মিশেলে বানানো এই নো বেক ব্রেড কেকের রেসিপি দিয়েই মন জয় করুন অতিথির।

কী কী লাগবে

হোয়াইট ব্রেড: ১২ স্লাইস

মধু: ২ টেবল চামচ

দুধ: ১ কাপ

চকোলেট আইসক্রিম: ৩ স্কুপ

চকোলেট সস: ২ টেবল চামচ

ভ্যানিলা আইসক্রিম: ৩ স্কুপ

আমন্ড অ্যান্ড ওয়ালনাট চিপ্‌স: ১ কাপ

কী ভাবে বানাবেন

একটা আয়তকার বেকিং ট্রে বেকিং পেপার দিয়ে লাইন করে নিন। বেকিং পেপার যেন ট্রে-র ধার থেকে বেরিয়ে থাকে যাতে পরে পেপারের সাহায্যেই কেক বের করা যায়। ব্রেড স্লাইসের ধার ছুরি দিয়ে কেটে বাদ দিন। দুধের সঙ্গে মধু মিশিয়ে রাখুন। এ বার ট্রে-র উপর প্রথমে ৬টা স্লাইস রাখুন। এর উপর ২ টেবল চামচ দুধ ছড়িয়ে দিয়ে অর্ধেক চকোলেট সস ছড়িয়ে দিন। এর উপর চকোলেট আইসক্রিম দিয়ে উপরে আমন্ড-ওয়ালনাট চিপস ছড়িয়ে দিন। আধ ঘণ্টা ফ্রিজে রেখে জমিয়ে নিন।

ফ্রিজ থেকে বের করে উপরে বাকি স্লাইস দিয়ে একই ভাবে প্রথমে দুধ, ভ্যানিলা আইসক্রিম লেয়ার করে উপরে আমন্ড-ওয়ালনাট চিপ্‌স ছড়িয়ে দিন। এ বার রেফ্রিজরেটরে ৪-৫ ঘণ্টা চিল করতে দিন।

ফ্রিজ থেকে বের করে বেকিং পেপারের সাহায্যে কেক বের করে নিন। ছুরি দিয়ে স্লাইস করে কেটে পরিবেশন করুন। 

(ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন।)