মাইক্রো ম্যাজিকে কেকবিলাস

উমা পণ্ডিত
মাইক্রো ম্যাজিকে কেকবিলাস

কলকাতায় শীত পড়বে আর রান্নাঘর থেকে কেকের গন্ধ আসবে না, এ আবার কেমন কথা! ইংরেজ উপনিবেশের শক্ত ঘাঁটি হওয়ার কারণেই এ দেশ কেকপ্রিয় বলে যতই মতামত তাকুক না কেন, আমাদের দেশীয় কাবারে কেকের চেয়ে এগিয়ে পিঠে-পুলি বলে যতই গজরান কোনও কট্টর স্বদেশী— বাঙালি তার জিভের তা়ড়ে কেককে আপন করেই নিয়েছে।

ফি বড়দিনে কেকের দোকানে লম্বা লাইনে দাঁড়াবেন কেন, যদি হাতের কাছে মজুত থাকে এমন উপাদেয় কেকবিলাসের রোমাঞ্চগাথা!

তার চেয়ে খুব কম সময়ে মাইক্রো আভেনের সাহায্যে বানিয়ে ফেলুন এই দুই কেকের জবরদস্ত রোসিপি। আর এই শীতকালে দুধ-মাখনের গন্ধে ভরে উঠুক হেঁশেল।

দুমিনিটে এগলেস ব্রাউনি

উপকরণ: 

ময়দা ৩ টেব্‌ল চামচ

কোকো পাউডার ৩ টেব্‌ল চামচ

গলানো মাখন ৩ টেব্‌ল চামচ

দুধ ২ টেব্‌ল চামচ

চিনি ২ টেব্‌ল চামচ

 ব্রাউন সুগার ১ টেব্‌ল চামচ

বেকিং পাউডার আধ চা চামচ

নুন এক চিমটি

আখরোট ২ টেব্‌ল চামচ

প্রণালী: একটি মাইক্রোওয়েভ আভেন প্রুফ কফি মাগে দুধ, ভ্যানিলা একসঙ্গে ফেটিয়ে নিন। তাতে একে একে ময়দা, কোকো পাউডার, চিনি, ব্রাউন সুগার, বেকিং পাউডার, নুন, আখরোট কুচি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। তার পর কফি মাগটি আভেনে ফুল পাওয়ারে দু’মিনিট বেক করে নিন। ব্রাউনি তৈরি হয়ে গেলে আভেনেই এক মিনিট মাগটি বসিয়ে রাখুন। মাগ থেকে ব্রাউনি বের করে উপরে ভ্যানিলা আইসক্রিম আর বাটারস্কচ সস ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন চটজলদি এগলেস ব্রাউনি।

ভেজি এনচিলাডা

উপকরণ:

 সসের জন্য:

অলিভ অয়েল ১ টেব্‌ল চামচ

ময়দা ২ টেব্‌ল চামচ

 জিরে গুঁড়ো ১ চা চামচ

 প্যাপরিকা ১ টেব্‌ল চামচ

 গার্লিক পাউডার ১ টেব্‌ল চামচ

লঙ্কা গুঁড়ো ১ টেব্‌ল চামচ

টম্যাটো ৬টি

 টম্যাটো সস ৩ টেব্‌ল চামচ

ড্রায়েড অরিগ্যানো ১ চা চামচ

নুন ১ চা চামচ

 চিনি ২ টেব্‌ল চামচ

গোলমরিচ গুঁড়ো ১ টেব্‌ল চামচ

 এনচিলাডা বানাতে:

কর্ন তর্তিয়া ৪টি

কুচানো সবজি ১ কাপ (গাজর

ক্যাপসিকাম

কড়াইশুঁটি) চিজ ১ কাপ, অলিভ অয়েল ২ টেব্‌ল চামচ

প্রণালী: মিক্সিতে টম্যাটো বেটে নিন। কড়াইয়ে তেল গরম করে ময়দা দিয়ে নাড়াচাড়া করুন। তাতে টম্যাটো বাটা, নুন, চিনি, গোলমরিচ গুঁড়ো, প্যাপরিকা পাউডার, গার্লিক পাউডার, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো আর এক কাপ জল দিয়ে ফুটতে দিন। সস ঘন হলে অরিগ্যানো ছড়িয়ে সরিয়ে রাখুন। অন্য পাত্রে তেল গরম করে সবজি কুচি নাড়তে থাকুন, যতক্ষণ না জল শুকিয়ে আসে। তাতে সস দিয়ে নেড়ে নামিয়ে নিন। প্রত্যেকটি তর্তিয়ার মাঝে সবজির পুর ভরে মুড়ে নিন। আভেন প্রুফ ক্যাসারোলে প্রথমে সস ছড়িয়ে তার উপরে এনচিলাডা সাজিয়ে নিন। এই ভাবে দু’টি স্তর সাজিয়ে উপরে সস ও চিজ ছড়িয়ে দেড়় মিনিট ধরে বেক করে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন ভেজি এনচিলাডা।

(ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন)