বাড়ির আভেনেই বাজিমাত ক্রিসমাস কেকের

সুমা বন্দ্যোপাধ্যায়
বাড়ির আভেনেই বাজিমাত ক্রিসমাস কেকের

বড়দিনের আনন্দ দুর্গাপুজোর থেকে কোনও অংশে কম নয়। পার্ক স্ট্রিট-নিউ মার্কেটে সাজ সাজ রব। নামী কেকের পাশাপাশি পাড়ার কেকের দোকানেও লম্বা লাইন। আর গত কয়েক বছরে হোমবেকারিতেতৈরি কেকেরও চাহিদা বেড়েছে।

কেকের জন‍্য আর অন‍্যের মুখাপেক্ষী হয়ে থাকা কেন?বরংবাড়িতেই বানিয়ে নিন না হট কেক। সুস্বাদু আর সহজে বানানো যায় এমন কিছু কেকের রেসিপি জানালেন হাওড়ার হোম বেকার প্রিয়াঙ্কা রায়।

এবার অপেক্ষা কেবল নিয়ম মেনে সেই রেসিপি রং হাতে গরম প্রয়োগ।বড়দিনের দোরগোড়ায় রইল এমনই কয়েকটা উপাদেয় কেক রেসিপি।

আরও পড়ুন: সহজ এই উপায়ে বড়দিনে বাড়িতেই বানান চকোলেট কেক

ক্রিসমাস কেক (ডিম ছাড়া)

কারও ডিমে অ্যালার্জি, কারওআবার ডিম না পসন্দ।তাবলে কি ক্রিসমাসে কেক খাবেন না! উপায় আছে বন্ধু, ডিম ছাড়াই ঝটপট বানিয়ে ফেলুন ক্রিসমাস কেক। আভেন থেকে বেরনোর আগেই ভ্যানিলার সুগন্ধে বাড়ি ম ম করবে।

উপকরণ

ময়দা: মাঝারি কাপের ১ কাপ,

চিনি: ২ টেবিল চামচ,

দুধ: ১ কাপ,

কনডেন্সড মিল্ক:২০০ গ্রাম,

বেকিং পাউডার:১ চামচ,

বেকিং সোডা: ১/২ চামচ,

মাখন: ১০০ গ্রাম,

রামে ভেজানো ফলের কুঁচি

বা টিনবন্দি টুট্রি ফুটি: ১/৪ কাপ,

ভ্যানিলা এসেন্স: ১ চামচ

প্রণালী

ময়দার সঙ্গে বেকিং পাউডার ও সোডা মিশিয়ে দু'-তিন বার চেলে নিন। ডিম ছাড়া কেক বানানোর জন্য বেকিং পাউডারের সঙ্গে সঙ্গে বেকিং সোডাও প্রয়োজন হয়। এ বারে অন্য একটি পাত্রে মাখন ও চিনি মিশিয়ে হ্যান্ড ব্লেন্ডারে ফেটিয়ে নিন। মাখন, দুধ-সহ সব উপকরন যেনঘরেরসাধারণতাপমাত্রায় থাকে। এর সঙ্গে মিল্ক মেড ভাল ভাবে মেশান। ব্লেন্ডারে ভাল করে মেশানোর পর চেলে নেওয়া ময়দা ধীরে ধীরে কাঠেরচামচ দিয়ে মেশান। ব্যাটার তৈরির সময় অল্প অল্প করে সামান্য গরম করে দুধ মেশান, ভ্যানিলা দিন।ভাল করে মেশানো হয়ে গেলে রামে ভেজানো ড্রাই ফ্রুটস বা টুটি ফ্রুটি ময়দায় গড়িয়ে নিয়ে ব্যাটারে মিশিয়ে কেকের পাত্রে ঢেলে প্রিহিট করা আভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৩০ মিনিট বেক করুন। ব্যাস,তৈরিক্রিসমাস কেক। মনেরাখবেন,ফলের টুকরোতে ময়দা লাগিয়ে নিলে সব কেকের তলায় গিয়ে জমা হয় না, সমান ভাবে ছড়িয়ে থাকে।

ব্ল্যাক ফরেস্ট চকোলেট কেক

বাড়ির খুদে সদস্য থেকে তাদের মা-বাবা,এমনকি দাদু ঠাকুমাও ব্ল্যাক ফরেস্টের প্রেমে মশগুল। বাড়িতে বানানো মোটেও শক্ত কাজ নয়। এক বার ট্রাই করে দেখুন না!

উপকরণ

ময়দা: ১ কাপ,

চিনি: ২০০ গ্রাম,

কোকো পাউডার: ২ টেবিল চামচ,

বেকিং সোডা: ১/২ চা চামচ,

বেকিং পাউডার: ১ চা চামচ,

ডিম: ২ টি,

কফি: ১ চামচ,

মাখন: ৫০ গ্রাম,

দুধ: ৬ টেবিল চামচ,

সাজানোরজন‍্য

ক্রিম: ২০০ গ্রাম,

চেরি: ১০/ ১২ টি,

চকোলেট চিপস:আধ কাপ

প্রণালী

ময়দার সঙ্গে বেকিং সোডা ও পাউডার ভাল করে মিশিয়ে চেলে রাখুন। মাখন চিনি, ময়দা, ডিম একসঙ্গে মিশিয়ে হ্যান্ড ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। সামান্য দুধে কফি পাউডার মিশিয়ে ব্যাটারে দিন ও ভ্যানিলা যোগ করুন। এ বার পুরো ব্যাটারটা আর এক বার কাঠের চামচ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। কেকের মোল্ডের মধ্যে মাখন লাগিয়ে বাটার পেপার দিয়ে ব্যাটার ঢেলে প্রিহিট করা আভেনে ১৮০ ডিগ্রিতে ৩০ – ৩৫মিনিট বেক করে নামিয়ে নিন। এ বারে ডিমোল্ডিং করে কেকের উপর চামচে করে দুধ ছড়িয়ে দিন। কেক নরম থাকবে। অন্য একটি পাত্রে ব্লেন্ডারে ক্রিম সামান্য চিনি দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। এ বারে দুধের প্যাকেটে ছোট ছিদ্র করে গার্নিশিং করুন। উপরে চেরি ও চকোলেট চিপস দিয়ে ফ্রিজে সেট করে নিন। ব্যস তৈরি ব্ল্যাক ফরেস্ট কেক।

ব্রাউনি উইথ এগ

ঠান্ডার দিনে গরম ব্রাউনি সহযোগে ধোঁয়া ওঠা কফি দারুণ জমে যাবে। বাড়িতেই বানিয়ে ফেলুন দারুণ ব্রাউনি।

উপকরণ

সাদা মাখন: ১০০ গ্রাম,

ডার্ক চকোলেট:  ২০০ গ্রাম,

চিনি: ২০০ গ্রাম,

ডিম: ৩ টি,

ময়দা: ৯০ গ্রাম,

নুন:সামান্য

সাজানোর জন্য

চকো চিপস

রোস্ট করা কাজু ও আমন্ড বাদামের টুকরো।

আরও পড়ুন: বড়দিনে সান্তা ক্লজ, এক্স-মাস ট্রি ধরা দিল ‘নারিয়েল পানি’-র থালায়​

প্রণালী

ডিম ও চিনি একসঙ্গে মিশিয়ে ব্লেন্ডারে ফেটিয়ে নিন। এ বারে এতে ময়দা দিয়ে ধীরে ধীরে মিশয়ে নিন, মিশ্রণ যেন স্মুদ হয়। এ বারআভেন প্রিহিট করে নিয়ে ডার্ক চকোলেট ৮ – ৯ ইঞ্চি স্কোয়ার প্যানে রেখে ৩০ সেকেন্ড গরম করে নরম করুন। মিশ্রণ ভাল করে মিশিয়ে নিন। এ বারে স্কোয়ার পাত্রে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৩৫ মিনিট বেক করতে হবে। তার আগে মিশ্রণের উপরে রোস্টেড নাটস ছড়িয়ে দিন। বেক হয়ে গেলে গরম অবস্থায় চকো চিপস ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

কেকের মরসুমে বাড়িতেই বানিয়ে নিন লোভনীয় এই সব পদ আর ক্রিশমাস হয়ে উঠুক পেটপুজোর উৎসব।

ছবি: পিক্সাবে।