Advertisement
০৬ মে ২০২৪
Recipe without Tomato

হাত দেওয়ার আগেই দামে ছেঁকা লাগছে? টম্যাটো ছাড়াই নিরামিষ ৩ পদ রান্না করে দেখুন

বাজারে টম্যাটোর গায়ে হাত দিলেই ছেঁকা লাগছে। রান্নায় টম্যাটো দিলে স্বাদে বদল আসে ঠিকই। তবে টম্যাটো ছাড়াও কিছু খাবার বানানো যায়।

image of Tomato.

টম্যাটো ছাড়াই বানানো যেতে পারে কিছু পদ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১৯:৫৭
Share: Save:

বাঙালি রান্নার অন্যতম উপকরণ টম্যাটো। কষা মাংস হোক কিংবা মাছের কালিয়া, টম্যাটো না দিলে ঠিক জমে না। আর নিরামিষ রান্না হলে তো কথাই নেই। শুধু টম্যাটোর উপরেই ভরসা রাখেন অনেকে। কিন্তু বাজারে টম্যাটোর দাম আকাশছোঁয়া। ফলে বাজারফেরত মধ্যবিত্তের থলিতে উঁকি মারছে না টম্যাটো। বিকল্প হিসাবে বেছে নিতে হচ্ছে টক দই কিংবা সস্। কিন্তু দুধের স্বাদ কি আর ঘোলে মেটে! বরং যত দিন না দাম সাধ্যের মধ্যে আসছে, তত দিনের জন্য টম্যাটো ছাড়াই রাঁধা যায়, এমন কিছু নিরামিষ পদ বানানো যেতে পারে। টম্যাটো ছা়ড়াই স্বাদে অতুলনীয় হতে পারে, এমন কিছু পদের খোঁজ রইল।

নবাবি পনির

পনিরের এই পদ কিন্তু টম্যাটো ছাড়া রাঁধলেও মন্দ লাগবে না। দই, কাজু, পোস্ত আর দু’চামচ দুধ একসঙ্গে মিক্সিতে ঘুরিয়ে নিলে যে মিশ্রণটি তৈরি হবে, তা দিয়েই বানিয়ে নিতে পারেন পনিরের ঘন ঝোল। পনির কড়াইয়ে দেওয়ার আগে হালকা করে ভেজে নিন। স্বাদমতো নুন, মিষ্টি দিতেও ভুলবেন না।

Image of Aloo Posto.

টম্যাটো ছাড়াও রাঁধতে পারেন আলুপোস্ত। ছবি: সংগৃহীত।

আলু পোস্ত

কলাইয়ের ডাল আর আলুপোস্ত অনেকেরই অন্যতম পছন্দের। আলুপোস্ততে টম্যাটো দিলে বেশ টকটক লাগে। কিন্তু না দিলেও কোনও অসুবিধা নেই। বেশি করে পোস্ত বাটা দিন। পোস্তর সঙ্গে চেরা কাঁচালঙ্কা বেটে নিন। বেশ খেতে হবে।

দই আলু

নিরামিষ রান্নার অন্যতম উপকরণ টম্যাটো। তবে এই পদটি টম্যাটো ছাড়াই রান্না করা যায়। ঘি, গরম মশলা, গোটা জিরে, টক দই, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা, সামান্য হিং দিয়েই তৈরি হয়ে যাবে এই পদ। টম্যাটোর টক ভাব আসবে দইয়ের ব্যবহারে। পুরো রান্না হয়ে গেলে উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে দিলে দেখতে এবং খেতে বেশ ভাল লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tomato Recipe Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE