Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Dessert Recipes

উৎসবে শেষপাতে জমে যাবে কুমড়োর পায়েস! রইল প্রণালী

এই পুজোয় কোনও এক দিন কুমড়ো দিয়ে পায়েস বানিয়ে দেখুন তো বাড়ির খুদেরা ধরতে পারে কিনা! নতুন ধরনের এই পায়েস চেখে দেখুন, বেশ লাগবে! রইল রেসিপির হদিস।

পায়েস খেতে ভালবাসেন না, এমন মানুষ হাতে গোনা।

পায়েস খেতে ভালবাসেন না, এমন মানুষ হাতে গোনা। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ ২০:১১
Share: Save:

কারও জন্মদিন হোক কিংবা কোনও শুভ অনুষ্ঠান— বাঙালি বাড়িতে পায়েস না হলে ঠিক চলে না। পায়েস খেতে ভালবাসেন না, এমন মানুষ হাতে গোনা। সামনেই বাঙালির পার্বণ। উৎসবের মরসুমে বাড়িতে পায়েস না বানালে ছোটদের মুখ ভার হবেই। কত ধরনের পায়েস খেয়েছেন আপনি? চালের পায়েস, সুজির পায়েস এমনকি, ছানার পায়েসও খেয়ে থাকবেন কখনও। কিন্তু কুমড়োর পায়েস খেয়েছেন কি?

এই পুজোয় কোনও এক দিন কুমড়ো দিয়ে পায়েস বানিয়ে দেখুন তো বাড়ির খুদেরা ধরতে পারে কিনা! নতুন ধরনের এই পায়েস চেখে দেখুন, বেশ লাগবে! রইল রেসিপির হদিস।

উপকরণ:

দুধ: ১ লিটার

ঘি: ২ চামচ

কুমড়ো (টুকরো করে কাটা): ৫০০ গ্রাম

কেশর: ১ চিমটে

এলাচ গুঁড়ো: আধ চা চামচ

চিনি: ১৫০ গ্রাম

কনডেন্সড মিল্ক: ৫ চামচ

পেস্তা ও কাঠবাদাম কুচি: ২ চামচ

কুমড়োর পায়েস চেখে দেখেছেন কখনও?

কুমড়োর পায়েস চেখে দেখেছেন কখনও? ছবি- সংগৃহীত

প্রণালী:

একটি সস্‌প্যানে ঘি গরম করে টুকরো করে কেটে রাখা কুমড়োগুলি ভাল করে ভেজে নিন। কুমড়োর কাঁচা গন্ধ চলে গেলে দুধ ঢেলে কুমড়োগুলি সেদ্ধ হতে নিন। মিনিট দশেক পর ঢাকা খুলে ভাল করে কুমড়োগুলি ঘেটে নিন। দুধ ঘন হয়ে এলে কেশর ও এলাচ গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এর পর চিনি দিয়ে নাড়াচড়া করুন। মিশ্রণ ঘন হয়ে এলে কনডেন্সড মিল্ক দিয়ে মিশিয়ে নিন। গ্যাসের আঁচ বন্ধ করে ঠান্ডা হতে দিন। আলাদা আলাদা পাত্রে পায়েস ঢেলে উপর থেকে পেস্তা ও কাঠবাদাম কুচি ছড়িয়ে দিন। ফ্রিজে রেখে ঘণ্টা খানেক পর পরিবেশন করুন কুমড়োর পায়েস!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE