Advertisement
০৬ মে ২০২৪
Bread Recipe

মুখরোচক খাবার থেকে মিষ্টিমুখ, ফ্রিজে পাউরুটি থাকলেই জমিয়ে হবে অতিথি আপ্যায়ন

অতিথিকে পাউরুটি খাওয়াতে আপত্তি থাকতে পারে অনেকেরই। তবে পাউরুটি দিয়েও বানিয়ে নেওয়া যায় মনপসন্দ কিছু খাবার।

image of bread.

পাউরুটি দিয়ে বানিয়ে নেওয়া যায় মনপসন্দ কিছু খাবার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ১৬:৪৩
Share: Save:

বাড়িতে হঠাৎ অতিথি এসে পড়লে বেশ মুশকিলে পড়তে হয়। সম্পর্কের সমীকরণ যেমনই হোক, বাড়িতে কেউ এলে খালি মুখে তো আর যেতে দেওয়া যায় না। আগে থেকে কেউ জানিয়ে এলে সুবিধা হয় বটে। খাবারদাবারের আয়োজন করে রাখা যায়। কিন্তু আচমকা কেউ চলে এলে, বাড়িতে যা থাকে, তা-ই দিয়ে আপ্যায়ন করতে হয়। তবে বাড়িতে যদি পাউরুটি থাকে, তা হলে চিন্তা না করলেও হয়। অতিথিকে পাউরুটি খাওয়াতে আপত্তি থাকতে পারে অনেকেরই। কিন্তু পাউরুটি দিয়ে বানিয়ে নেওয়া যায় মনপসন্দ কিছু খাবার। রইল তেমন কিছু পদের খোঁজ।

উপমা

অতিথিকে চমকে দিতে সুজির বদলে পাউরুটি দিয়েই উপমা বানিয়ে নিতে পারেন। বানানো সহজ। সময়ও কম লাগে। উপকরণ বলতে সর্ষে, লঙ্কার গুঁড়ো, হলুদ আর কুচনো পেঁয়াজ। পাউরুটিগুলি চৌকো করে কেটে নিয়ে বানিয়ে ফেলুন উপমা। চটজলদি এর চেয়ে সুস্বাদু খাবার আর হবে না।

image of bread upma.

সুজির উপমা। ছবি: সংগৃহীত।

পাউরুটি পিৎজ়া

কোনও খুদে সদস্য থাকলে তাকে খুশি করতে পাউরুটি দিয়েই পিৎজ়া বানিয়ে দিন। তিন কোণা আকারে পাউরুটি কেটে সেঁকে নিয়ে উপরে চি‌জ়, অরিগ্যানো, চিলি ফ্লেক্স, গোলমরিচ ছ়ড়িয়ে অভেনে এক বার বেক করে নিলেই তৈরি মজাদার এই পিৎজ়া।

দোসা

পাউরুটি দিয়ে কিন্তু দোসাও বানাতে পারেন। এই দোসার পুর বানাতে পারেন দই, স্ক্র্যাম্বেলড এগ দিয়ে। তার পর স্লাইস পাউরুটিকে দু’ভাঁজ করে পুর ভরে দিয়ে অল্প তেলে ভেজে নিলেই দোসা তৈরি।

পাউরুটির হালুয়া

শুধু নোনতা নয়, পাউরুটি দিয়ে মিষ্টিমুখও হতে পারে। পাউরুটি দিয়ে বানান হালুয়া। পাউরুটি ঘিয়ে ভেজে তার মধ্যে দুধ ঢেলে দিয়ে ফুটিয়ে নিন। তার মধ্যে কাজু, পেস্তা, কিশমিশ ছড়িয়ে দিন। খেতে দারুণ হবে।

পাউরুটির পুডিং

লোভনীয় পু়ডিং তৈরি করতে পারেন পাউরুটি দিয়ে। দুধের সঙ্গে পাউরুটি ফুটিয়ে একেবারে থকথকে ঘন মিশ্রণ তৈরি করে নিন। তার মধ্যে ড্রাই ফ্রুটস, চকোলেট সস্, পেস্তা, দারচিনি ছড়িয়ে ফ্রিজে ঢুকিয়ে দিন। ঠান্ডা ঠান্ডা পুডিং বেশ ভাল লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bread Bread Upma Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE