Advertisement
০৫ মে ২০২৪
healthy food

Healthy Snacks Recipe: সন্ধের আড্ডা সুস্বাদু খাবার ছাড়া অসম্পূর্ণ! কিন্তু কোন খাবারে স্বাস্থ্যরক্ষাও হবে

সন্ধ্যায় চপ-সিঙারা নয়, চায়ের সঙ্গে থাকুক কিছু পুষ্টিকর স্ন্যাকস। কী কী খাওয়াতে পারেন অতিথিকে?

উত্তর ভারতে দারুণ প্রসিদ্ধ রাঙা আলুর চাট।

উত্তর ভারতে দারুণ প্রসিদ্ধ রাঙা আলুর চাট। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৫৮
Share: Save:

পার্টি হোক কিংবা নিছক আড্ডা, ভোজনরসিক বাঙালির টুকিটাকি খাবার না হলে ঠিক চলে না! তবে স্ন্যাকস মানেই তো ভাজাভুজি, যা নিয়মিত খেলেই শরীরে কোলেস্টেরলের চোখ রাঙানি অবধারিত। কিন্তু বাড়িতে অতিথি এলেই সুস্বাদু স্ন্যাকস তো বানাতেই হবে।

স্বাদের খেয়াল তো রখবেনই, কিন্তু অতিমারির এই পরিস্থিতিতে শরীরের অযত্ন করলে চলবে না। তাই সন্ধ্যায় চপ, সিঙারা নয়, চায়ের সঙ্গে থাকুক কিছু পুষ্টিকর স্ন্যাকস। রইল এমনই কিছু পুষ্টিকর স্ন্যাকসের হদিশ।

রাঙা আলুর চাট: উত্তর ভারতে দারুণ প্রসিদ্ধ এই চাট। স্বাদ ও পুষ্টি দুই মিলবে এই খাবারে। রাঙা আলু সিদ্ধ করে টুকরো টুকরো করে কেটে সামান্য সাদা তেল মাখিয়ে এয়ার ফ্রায়ারে লাল লাল করে ভেজে নিন। তার পর একটি পাত্রে ভাজা রাঙা আলু নিয়ে স্বাদমতো নুন, চাট মশলা, গোলমরিচ, ধনেপাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কর্ন চাট: ভুট্টার দানা ছাড়িয়ে সামান্য নুন দিয়ে সিদ্ধ করে নিন। আবার একটি পাত্রে সিদ্ধ ভুট্টা, সামান্য মাখন, স্বাদমতো নুন, লঙ্কাগুঁড়ো, চাটমশলা, গোলমরিচ আর লেবুর রস দিয়ে ভাল করে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে কর্ন চাট।

কর্ন নাচোজ চাট: বাজার থেকে রোস্টেড কর্ন নাচোজের প্যাকেট কিনে আনতে পারেন। এ বার একটি থালায় কর্ন নাচোজ সাজিয়ে তার ওপর পেঁয়াজ কুঁচি, শশা কুঁচি, টমেটো কুঁচি, লেবুর রস, চাট মশলা ছড়িয়ে দিন। গ্রিক ইয়োগার্টের সঙ্গে পরিবেশন করুন কর্ন নাচোজ চাট।

রাগড়া প্যাটি: মুম্বাইয়ের জনপ্রিয় এই স্ট্রিট ফুড আপনি সহজেই আপনার হেঁশেলে বানিয়ে ফেলতে পারেন। আলু সিদ্ধ করে তাতে স্বাদমতো নুন, লঙ্কাগুঁড়ো, গোলমরিচ, চাটমশলা, ধনেপাতা, শুকনো আদারগুঁড়ো মিশিয়ে নিন। আবার টিক্কির আকারে গড়ে নিয়ে অল্প লেতে স্যালো ফ্রাই করুন। একটি প্লেটে সেই আলুর টিক্কি রেখে তার উপর ঠান্ডা দই, ধনেপাতার চাটনি, তেঁতুলের চাটনি, ভাজা মশলা আর ঝুরিভাজা ছড়িয়ে পরিবেশন করুন। জমে যাবে আপনার পার্টির মেজাজ।

চিকেন কিংবা পনির টিক্কা: বাজার থেকে নয়, বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন এই কবাব। হাড় ছাড়া চিকেন কিংবা পনির টুকরো একটি পাত্রে নিয়ে তাতে জল ঝরানো টক দই, ছাতু, সরষের তেল, দমতো নুন, হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, গোলমরিচ, চাটমশলা দিয়ে দুই থেকে তিন ঘণ্টা মাখিয়ে রাখুন। তার পর তাওয়াটি ভাল করে গরম করে অল্প তেল কিংবা মাখনে ভেজে নিলেই তৈরি দারুণ সুস্বাদু কবাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE