Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Mango

Mango Dishes: আম দিয়ে তৈরি ৫ খাবার: টিকবে প্রায় এক বছর

আমের মরসুম পেরিয়ে গেলেও যাঁরা আমের স্বাদ ভুলতে পারেন না, তাঁদের জন্য রইল এমন পাঁচটি পদের হদিস যেগুলি খাওয়া যাবে সারা বছর।

সারা বছর আমের স্বাদ কী ভাবে মিলবে?

সারা বছর আমের স্বাদ কী ভাবে মিলবে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ১৩:০৮
Share: Save:

ফলের রাজা কি না, তা নিয়ে বিতর্ক চলতে পারে, তবে আম যে আম বাঙালির সবচেয়ে পছন্দের ফলগুলির মধ্যে অন্যতম তা নিয়ে কোনও বিতর্ক নেই। কিন্তু মরসুম পেরিয়ে গেলে আমপ্রেমীদের হাত কামড়ানো ছাড়া অধিকাংশ সময়েই কোনও উপায় থাকে না। তাই যাঁরা আমভক্ত, তাঁদের জন্য রইল আমের এমন কিছু পদের হদিস যা থেকে যাবে গোটা বছরই।

Advertisement
প্রতীকী ছবি

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

১। আমসত্ত্ব

ব্লেন্ডারে কয়েক টুকরো আম ও পরিমাণ মতো নুন-চিনি মিশয়ে এক বার ঘুরিয়ে নিন। তার পর, লেগে থাকবে না এমন কাগজের উপর মিশ্রণটি ছড়িয়ে দিন পাতলা করে। শুকিয়ে নিলেই তৈরি আমের পাঁপড়।

২। কাঁচা আমের জ্যাম

Advertisement

কাঁচা আমের জ্যাম বানাতে কাঁচা আম সেদ্ধ করে, সেই সেদ্ধ করা শাঁস, গুড় ও ভাজা মশলা মিশিয়ে নিন। অল্প ভাজা জিরে ও লঙ্কাগুঁড়োও মিশিয়ে নিতে পারেন।

৩। চাটনি

আমের চাটনি খেতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। পরোটা বা রুটির সঙ্গেও এই চাটনি খাওয়া যেতে পারে। আমের চাটনি ফ্রিজে রাখলে ভাল থাকে অনেক দিনই।

৪। ডিপ

সালসা বা মায়োনিজ ডিপ ছাড়াও সম্পূর্ণ স্বদেশী পদ্ধতিতে বানিয়ে ফেলতে পারেন ম্যাঙ্গো ডিপ। আমের টুকরো ও ভিনিগার ব্লেন্ডারে ঘুরিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তার পর একটি বায়ুরোধী বয়ামে ভরে রাখুন।

৫। আমের আচার

আগেকার দিনে দিদা-ঠাকুমারা হরেক রকমের আচার বানাতেন। এখন সেই প্রচলন কিছুটা কমে গিয়েছে। কিন্তু এই ধরনের আমের আচারও কিন্তু বহু দিন বয়ামে ভরে রেখে অল্প অল্প করে খাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.