Advertisement
০২ মে ২০২৪
Cooking Hacks

মাটির পাত্রে চম্পারণ মটন রাঁধার শখ হয়েছে? সঠিক কায়দা জানা আছে তো?

যে সব রান্না হালকা আঁচে করতে হয়, তার জন্য মাটির পাত্রের মতো উপযোগী জিনিস আর দু’টি হয় না। শখ করে রান্নার জন্য মাটির হাঁড়ি কিনে এনেছেন? কিন্তু এই ধরনের পাত্র ব্যবহার করার জন্য জানতে হবে সঠিক কায়দা।

Image of Claypot

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১৭:০৩
Share: Save:

নেটমাধ্যমে ভাইরাল সব রেসিপি দেখে মাঝেমধ্যে বাড়িতে তৈরি করেন অনেকেই। ইদানীং নেটমাধ্যমের দৌলতে মাটির পাত্রে পাঁঠার মাংস কিংবা বিরিয়ানি রাঁধার প্রচলন বেশ বেড়েছে। মাটির পাত্রে রান্না করলে খাবারের স্বাদ আলাদা মাত্রা পায়। বিভিন্ন রেস্তরাঁয় এখন মাটির হাড়িতে মাংস, বিরিয়ানি রেঁধে পরিবেশন করা হচ্ছে। সে সব পদের স্বাদও ভোলার নয়। যে সব রান্না হালকা আঁচে করতে হয়, তার জন্য মাটির পাত্রের মতো উপযোগী জিনিস আর দু’টি হয় না। শখ করে রান্নার জন্য মাটির হাঁড়ি কিনে এনেছেন? কিন্তু এই ধরনের পাত্র ব্যবহার করার জন্য জানতে হবে সঠিক কায়দা।

Image of Clay Pot

ছবি: সংগৃহীত।

মাটির হাঁড়িতে রান্না করার সময়ে কী কী বিষয় মাথায় রাখবেন?

১) মাটির পাত্র ব্যবহারের আগে গরম জল করে অন্তত ৮-১০ ঘণ্টা ভিজিয়ে রাখা জরুরি। জলে ভিজিয়ে রাখলে জল শুষে নেয় হাঁড়ি, তখন ওই পাত্রে রান্না করতে সুবিধা হয়। দশ ঘণ্টা ভিজিয়ে রাখার পরে হাঁড়িতে জল ভরে নিয়ে গ্যাসে বসান। জল ফুটে গেলে তা ফেলে দিন। রোদে ভাল করে পাত্র শুকিয়ে নিন। শুকিয়ে গেলেই রান্নার জন্য একেবারে তৈরি মাটির পাত্রটি। ২) মাটির হাঁড়ি জলে ভেজানোর আগে পরিষ্কার করে নেওয়াও জরুরি। খানিকটা শুকনো আটা হাতে নিয়ে ভাল ভাবে তা পাত্রের গায়ে মাখিয়ে নিতে হবে। ভাল ভাবে সেই পাত্র এ বার ঘষলে আলগা মাটি বেরিয়ে আসবে। সরে যাবে ধুলো-বালিও।৩) মাটির পাত্রে রান্নার সময়ে গ্যাসের আঁচ খুব বেশি চড়া হলেই বিপদ। ধীমে আঁচে মাটির হাঁড়িতে রান্না করতে হবে। খালি মাটির হাঁড়ি গ্যাসে চড়াবেন না। এই পাত্রে রান্না করতে হলে কিন্তু অনেক বেশি ধৈর্যের প্রয়োজন। ৪) মাটির পাত্রে রান্না করার সময়ে কাঠের হাতা-খুন্তি ব্যবহার করুন। স্টিলের হাতা ব্যবহার করলে হাঁড়ি ভেঙে যাওয়ার আশঙ্কা প্রবল।৫) এক বার মাটির পাত্রে রান্না করে নিলে পুনরায় সেই পাত্রে রান্না না করাই ভাল। নতুন রান্নার জন্য নতুন পাত্র ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cooking Hacks Recipe Lifestyle Tips Mutton
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE