Advertisement
২৪ এপ্রিল ২০২৪
buffet

Buffet: কবাব থেকে পেস্ট্রি, ছাড়তে চান না কিছুই? বুফে খেতে গিয়ে কোন ভুলগুলি এড়িয়ে চলবেন?

রেস্তরাঁয় বুফে খেতে যাওয়ার আগে যতই আমরা খাই খাই করি না কেন, খাওয়ার বেলা খুব বেশি খেতে পারি না। কারণটা কী?

বুফে খেতে গেলে অল্পতেই পেট ভরে যায়?

বুফে খেতে গেলে অল্পতেই পেট ভরে যায়?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৬:৫১
Share: Save:

শহর জুড়ে ইদানীং বুফে খাওয়ার প্রবণতা বেড়েছে। একটি নির্দিষ্ট মূল্যের বিনিময়ে যত খুশি খেতে পেলে আর কী চাই! শহরের রেস্তরাঁগুলিতে হামেশাই থাকে নানা ধরনের বুফে অফার। কিন্তু বুফে রেস্তরাঁয় যাওয়ার আগে যতই আমরা খাই খাই করি না কেন খাওয়ার বেলা খুব বেশি খেতে পারি না। অল্পতেই পেট ভার হয়ে যায়। এমনটা হয় ভুল খাবার নির্বাচন করার কারণে। জেনে নিন বুফে খেতে গিয়ে কোন ভুলগুলি কখনওই করবেন না।

১) অনেক বেশি খাওয়াদাওয়া হবে ভেবে দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকা মোটেই কাম্য নয়। খেয়াল রাখুন, বুফে খাওয়াদাওয়ার আগে তিন-চার ঘণ্টার বেশি যেন পেট খালি না থাকে। দীর্ঘ ক্ষণ পেট খালি থাকার পর ভারী খাবার খেতে গেলেই গুলিয়ে উঠবে গা, মাথায় উঠবে খাওয়াদাওয়া।

২) সারা দিন যথেষ্ট পরিমাণে জল খান। শরীরে যেন জলের ঘাটতি না থাকে। জলের ঘাটতি আপাত ভাবে বোঝা না গেলেও খেতে গিয়ে যদি বার বার জল খাওয়ার প্রয়োজন হয়, তা হলেই বুঝবেন সেই দিনের মতো খাওয়াদাওয়া লাটে উঠল।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) মূল খাওয়াদাওয়ার আগে যে কোনও নরম পানীয় নৈব নৈব চ। খাওয়ার আগে চা-কফিই হোক বা ঠান্ডা পানীয়, খাওয়া মানেই খিদে নষ্ট হয়ে যাওয়া। স্যুপ খেয়েও পেট ভর্তি করবেন না।

৪) যদি বুফেতে যান, তা হলে একসঙ্গে একাধিক খাবার মেশাবেন না। এক থালাতে নিতে গিয়ে টকজাতীয় খাবার আর দুগ্ধজাত খাবার মিশিয়ে ফেলার মতো কাজ কখনই করবেন না। ধৈর্য ধরে একটি একটি পদ চেখে দেখুন। সবগুলি চেখে দেখা হয়ে গেলে পছন্দের তিন থেকে চারটি পদে মনোনিবেশ করুন।

৫) খাওয়ার পাতে গ্রেভি ও ঝোলের পদ এড়িয়ে চলুন। পেটের সঙ্গে বিশ্বাসঘাতকতা করতে এদের জুড়ি মেলা ভার। এ ছাড়াও ভাজাভুজি, পাস্তা স্যালাড, বিভিন্ন ধরনের সস্ এড়িয়ে চলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

buffet Resturant Food habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE