Advertisement
১৯ মে ২০২৪
Begun Keema Bharta

বর্ষায় ভর্তা খেতে মন চাইছে? নতুন কিছু চেখে দেখতে বানিয়ে নিন বেগুন কিমা ভর্তা

ভর্তা অনেক কিছু দিয়ে বানানো যায়। মাছ থেকে মাংস, ভর্তার স্বাদ মুখে লেগে থাকে। তবে বেগুন কিমা ভর্তার স্বাদ অনেকেই নেননি। কী ভাবে বানাবেন এই নয়া স্বাদের ভর্তা?

image of food.

বেগুন কিমা ভর্তা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ২০:২৪
Share: Save:

বর্ষার রিমঝিম বৃষ্টিমাখা দিনে মাঝেমাঝেই অন্য রকম খেতে ইচ্ছে করে। কষা মাংস অথবা মাছের ঝোলের বদলে নতুন কোনও পদের স্বাদ নিতে চায় জিভ। বর্ষার মরসুমে ভর্তার আলাদা চাহিদা রয়েছে। চিংড়ি থেকে পটল, বাড়িতেই নানা স্বাদের ভর্তা বানিয়ে নেন অনেকেই। লটে মাছ, চিকেন কিংবা ডাল ভর্তা তো বহু বার খেয়েছেন। কখনও বেগুন কিমা ভর্তা চেখে দেখেছেন? এই বর্ষায় বানাতে পারেন। রইল প্রণালী।

উপকরণ:

পাঁঠার মাংসের কিমা: ৩০০ গ্রাম

বড় বেগুন: ১টিসর্ষের তেল: ২-৩ চা চামচ

পেঁয়াজ কুচি: আধ কাপ

আদা বাটা: ১ চা চামচ

রসুন বাটা: ১ চা চামচ

হলুদ গুঁড়ো: আধ চা চামচ

লাল লঙ্কারগুঁড়ো: ১ টেবিল চামচ

গরম মশলার গুঁড়ো: ১ টেবিল চামচ

ঘি: ১ টেবিল চামচ

ধনে পাতা: সাজানোর জন্য

প্রণালী:

বেগুনের গায়ে ভাল করে তেল মাখিয়ে দু’পাশ ভাল করে আগুনে পু়ড়িয়ে নিন। পোড়ানো হয়ে গেলে ঠান্ডা করতে দিন। ঠান্ডা হয়ে এলে ভাল খোসা ছাড়িয়ে বেগুন আলাদা পাত্রে রেখে মিহি করে মেখে নিন।

এ বার কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজগুলি বাদামি করে ভেজে নিন। পেঁয়াজের মধ্যেই আদা, রসুন বাটা এবং সব মশলা দিয়ে কিছু ক্ষণ ভাজতে থাকুন।

গন্ধ বেরোতে শুরু করলে টম্যাটো বাটা দিয়ে নাড়াচা়ড়া করতে করতে মাংসের কিমা দিয়ে কষাতে থাকুন। মিনিট পাঁচেক পর অল্প জল দিয়ে ঢেকে দিন।

১০ মিনিট পর ঢাকা খুলে মেখে রাখা বেগুনটা দিয়ে হালকা হাতে নাড়িয়ে গ্যাস বন্ধ করে দিন। নামানোর আগে উপর থেকে দু’চামচ ঘি ছড়িয়ে দিলে ভাল লাগবে। ভাত তো বটেই, বর্ষার রাতে গরম গরম রুটির সঙ্গে মন্দ লাগবে না বেগুন কিমার ভর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE